Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

শাবিতে র‌্যাগিংয়ের ঘটনায় দুইজনকে আজীবন বহিষ্কার

শাবি রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:১৯ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের ঘটনায় সিভিল এন্ড ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের দুই শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারসহ ২১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এছাড়া ভিন্ন আরো দুইটি ঘটনায় দুই শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়। বুধবার বিশ্ববিদ্যালয়ের ২০৭তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য জানান।
বহিষ্কৃতদের মধ্যে আশিক আহমেদ হিমেল ও হামিদুর রহমান রঞ্জনকে আজীবন বহিষ্কার, মাহমুদুল হাসান ও শরিফুজ্জামানকে ২ বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা, ইস্তিয়াক আহমদেকে ১ বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা, বাবলু বার্মা, আদ্রি দাস, আবু রেদওয়ান খান, আম্মার আলম সরকার ও রনি সরকারকে ১০ হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ, আহমেদ হাসিব, দেবাশীষ বসু, মাহবুব-এ-ইবরাহীম, শহিদুল আলম, আল-আমিন, দীপ্ত মৈত্র তুরুণ, আশিকুল এনাম, রাইসুল বারী সিফাত ও সজিবুর রহমানকে ৩ হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ এবং নাজমুস সাকিব ফারদিন ও শরিফুল ইসলামকে শুধু সতর্কীকরণ করা হয়েছে। তাদের মধ্যে সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ সেশনের ২০ জন ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের একই বর্ষের ১ জন শিক্ষার্থী।
এদিকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তি জালিয়াতি করার অভিযোগে এফইটি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আল আমিনকে আজীবন বহিষ্কার করা হয়। অপরদিকে সহপাঠীকে ছুরি দিয়ে আঘাত করায় সিএসই বিভাগের ২০১৩-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাসেল পারভেজকেও আজীবন বহিষ্কার করা হয়।
র‌্যাগিংয়ের ঘটনার শাস্তির প্রতিবাদ জানিয়ে সিইই বিভাগের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী পালন করে। এসময় তারা রাস্তা অবরোধ করে বাস চলাচল বন্ধ করে।
উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি সিভিল এন্ড ইনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন শিক্ষার্থীদের অর্ধনগ্ন করে র‌্যাগ দেয়ার ঘটনায় ২০ ফেব্রুয়ারি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির কমিটির প্রতিবেদনের ভিত্তিতে শৃঙ্খলা কমিটির সুপারিশে সিন্ডিকেট সভায় এ সাজা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ