Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল্লাহর ওপর ভরসাকারী মানসিকভাবে শক্তিশালী কোনো দুশ্চিন্তা তাকে প্রভাবিত করতে পারে না

ঈসালে সওয়াব মাহফিলে আখেরি মোনাজাত-পূর্ব বয়ানে সোনাকান্দা পীর সাহেব

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সোনাকান্দা থেকে মোঃ ছলিম উল্লাহ খান : সোনাকান্দা দারুল হুদা দরবারের পীর ও বাংলাদেশ তালীমে হিযবুল্লাহর আমীর আলহাজ্জ হযরত মাওলানা মুহাম্মাদ মাহমুদুর রহমান বলেছেন, আল্লাহর উপর ভরসাকারী ব্যক্তি মানসিকভাবে শক্তিশালী, যাকে কোন কু-ধারণা ও দুশ্চিন্তা- দুর্ভাবনা প্রভাবিত করতে পারে না। আর তাকে কোন ঘটনা-দুর্ঘটনা বিরক্ত করতে পারে না তার এই জ্ঞান থাকার কারণে যে, নিশ্চয় এটা মানসিক দুর্বলতা এবং অবাস্তব ভয়-ভীতির কারণে সংঘটিত হয়েছে। হযরত ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, কেউ যদি এসব রোগে তথা দুঃখ-কষ্ট, বিষন্নতা, দুশ্চিন্তা উদ্বিগ্নতায় ভোগে, তাহলে তাকে নিয়মিত এ দুআ পাঠ করতে হবে। লা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আযীম। কোন ক্ষমতা বা শক্তি নেই একমাত্র আল্লাহ ছাড়া, যিনি মহান ও সর্বশক্তিমান। গতকাল সকালে দরবারের ৯৩তম ঈসালে সওয়াব মাহফিলে আখেরী মোনাজাতের আগে নসিহতে পীর সাহেব সোনাকান্দা কথাগুলো বলেন। গত সোমবার বাদ জোহর পবিত্র কুরআন তেলাওয়াত ও প্রিয়নবী (সাঃ) এর শানে দরূদ পাঠের মাধ্যমে ঈসালে সওয়াব মাহফিল শুরু হয়।
বাদ মাগরিব তরীক্বতের তা লিম ও আখেরী মোনাজাতে নসীহত প্রদান করতে গিয়ে সোনাকান্দা পীর সাহেব বলেন, হিংসা মানবজাতির ক্বালব বা অন্তরের একটি মারাত্মক জটিল মানসিক রোগ। ইতিহাসে সংঘটিত প্রথম পাপই ছিল হিংসাপ্রসূত ও হিংসাঘটিত। আসমানে ইবলিসের দ্বারা মহান আলাহপাকের নির্দেশ অমান্য করার পাপ ছিল হিংসাঘটিত আর জমিনে হযরত আদম (আঃ) এর সুপুত্র হযরত হাবিল (আঃ) এবং তদীয় ভ্রাতা কাবিলের নারীঘটিত প্রথম পাপটিই হিংসাপ্রসূত। দেহ এবং অন্তরের অপুরণীয় ক্ষতি সাধনে হিংসার চেয়ে ক্ষতিকর ও বিষধর আর কিছুই নেই। হিংসার প্রভাবে মানব অন্তর মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়ে। আমল ও সুখ-শান্তি পুড়ে ছারখার হয়ে যায়।
জনাব মাহমুদুর রহমান বলেন, ইসলামী আচরণের মৌলিক উৎস হলো পবিত্র কুরআন ও সুন্নাহ শরিফ। এ পবিত্র কিতাব দুটির শিক্ষা ও ধারণাগুলোর ভিত্তি হলো নৈতিকতা, ভালোবাসা, সমবেদনা, বিনয়, ত্যাগ, ধৈর্য্য ও শান্তি। যারা এসব নৈতিক উপদেশগুলো মেনে চলে, স্বভাবতই সে হয় সব থেকে ভদ্র, বিনয়ী, চিন্তায় সাবধানী, শালীন, ন্যায়বিচারক ও বিশ্বাসী। তখন মানুষ তাকে আপন ভাবতে থাকে। প্রকৃত মুসলমান সেই যে ভালোবাসা, শ্রদ্ধা ও বেঁচে থাকার আনন্দ নিজের চার দিকে ছড়িয়ে দিয়ে সবার সাথে মিলেমিশে চলে এবং সর্বক্ষেত্রে মহান আল্লাহর উপর ভরসা করে। আল্লাহ তাআলা বলেন, যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে, তিনিই তার জন্য যথেষ্ট। (সূরা আত-তালাক: ৩)
মাহফিলের আখেরী মোনাজাতে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামে। মহান আল্লাহ রাব্বুল আলামীনের নৈকট্য লাভের আশায় সারা বাংলার প্রত্যন্ত এলাকা থেকে আল্লাহাভীরু ও রাসূল প্রেমিকগণ হাজির হন মাহফিলে। নিজের ও আহল আওলাদের গুনাহখাতা মাফের জন্য এবং দেশ-জাতির ইহকালীন ও পরকালীন সার্বিক কল্যাণ কামনা করে অনুষ্ঠিত আখেরী মুনাজাতে কান্নার রোল পড়ে যায়। সেই সময় মাহফিল এবং এর আশপাশের এলাকায় এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লাহ

৩১ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ