Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীদেবীকে লাখো ভক্তের শ্রদ্ধা রাষ্ট্রীয় সম্মানে অন্ত্যেষ্টিক্রিয়া

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বলিউড সিনেমার আইকন শ্রীদেবীকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় দিলো ভারত। লাখো ভক্তের উপস্থিতিতে মুম্বাইয়ের ভিলে পার্ল সমাজসেবা শ্মশানে শ্রীদেবীর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। সৎকার অনুষ্ঠানে শবে মুখাগ্নি করেন শ্রীদেবীর স্বামী চলচিত্র নির্মাতা বনি কাপুর। এ সময় এ দম্পতির দুই কন্যা জাহ্ণবি ও খুশি পাশে ছিলেন। পারিবারিক সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা পিটিআই। প্রিয় অভিনেত্রীকে শেষ বিদায় জানাতে গোটা ভারত থেকে মুম্বাইয়ে জড়ো হন আবালবৃদ্ধবনিতা। গতকাল ভোর থেকেই মুম্বাইয়ের লোখান্ডওয়ালাতে জনসমাগম বাড়তে শুরু করে। বেলা বাড়ার সাথে সাথে বেড়ে ভিড়।
ভক্তদের জন্য সকাল সাড়ে ৯টায় খুলে দেয়া হয় স্পোর্টস ক্লাবের দরজা। এছাড়া শ্রীদেবীর প্রতি শ্রদ্ধা জানাতে বলিউডের অসংখ্য তারকা উপস্থিত হন। দুপুর পৌনে ৩টা পর্যন্ত স্পোর্টস ক্লাবে শায়িত ছিল শ্রীদেবীর লাশ। এরপর লাশ নিয়ে রওনা দেওয়া হয় ভিলে পার্লের সেবাসমাজ শ্মশানের উদ্দেশে। সেখানেই তার শেষকৃত্য সম্পন্ন হয়। গেল শনিবার দুবাইতে ৫৪ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন শ্রীদেবী। ফরেনসিক রিপোর্টে জানানো হয়, দুর্ঘটনাবশত বাথটাবের পানিতে ডুবে তার মৃত্যু হয়েছে।
আশির দশকে একটা যুগ ছিল, যখন দক্ষিণী নায়িকা শ্রীদেবীর প্রেমে পড়েছিল প্রায় গোটা ভারত। হিন্দি, তামিল, তেলুগু ইত্যাদি নানা ভাষায় প্রায় আড়াইশোরও বেশি ছবি করে হঠাৎ তিনি একদিন সিনেমার দুনিয়া থেকে স্বেচ্ছা-অবসরে চলে যান। পনেরো বছর বাদে অল্প অল্প করে আবার বলিউডে ফিরে আসছিলেন ঠিকই, কিন্তু দুবাইতে আকস্মিক মৃত্যু তাকে কোটি কোটি ভক্তের কাছ থেকে চিরতরে ছিনিয়ে নিয়ে গেল। শ্রীদেবীর কম বয়সের বিখ্যাত ছবি সাদমা-র নায়ক কমল হাসান তার স্মৃতিচারণ করতে গিয়ে বলেছেন, আজ যেন সেই ছবির ঘুমপাড়ানিয়া গানটাই শুধু মনে ঘুরেফিরে আসছে।
গতমাসে দু’জনের হঠাৎ করে দেখাও হয়েছিল - শিল্পীরা সচরাচর বাইরে খুব একটা আবেগ দেখান না, কিন্তু দুজনেই সেদিন পরস্পরকে আলিঙ্গন করেছিলেন। কমল হাসান তো তবু শ্রীদেবীর সহ-অভিনেতা, কিন্তু তাকে যারা ব্যক্তিগতভাবে চেনেন পর্যন্ত না, তেমন হাজার হাজার মানুষও এদিন মুম্বাইয়ের সেলিব্রেশন স্পোর্টস ক্লাবে প্রিয় নায়িকাকে চোখের পানিতে শেষ বিদায় জানিয়েছেন। সুদূর অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক বা শ্রীদেবীর নিজের রাজ্য তামিলনাড়– থেকেও এসেছিলেন অনেকেই। ভোররাত থেকেও অনেকে অপেক্ষা করছিলেন নায়িকাকে একবার শেষবার চোখের দেখা দেখবেন বলে। লাল শাড়িতে মোড়ানো ছিল তার লাশ, আর চারপাশটা সাজানো ছিল নায়িকার সবচেয়ে পছন্দের রং সাদায়। বলিউডে শ্রীদেবীর প্রথম হিট ছবি হিম্মতওয়ালার নায়ক, প্রবীণ অভিনেতা জিতেন্দ্রই যেন অগণিত ভক্তর মনের কথাটা বলছিলেন: ‘শ্রীদেবীর তো এখনও যাওয়ার সময় হয়নি। এত কম বয়সে, বড্ড তাড়াতাড়িই যেন তিনি চলে গেলেন’।
হেমামালিনী, রেখার মতো সতীর্থ অভিনেত্রী কিংবা বলিউডের আরও সব দিকপালরা প্রায় সবাই ছিলেন সেই স্তব্ধ শোকমিছিলে। যেমন অনুপম খেরের কথায়, ‘শ্রীদেবীকে নিয়ে ‘ছিলেন’ করে বলতে হবে এটা কখনও ভাবিনি’।
শ্রীদেবীর বিখ্যাত ছবি মিস্টার ইন্ডিয়ার কোরিওগ্রাফার সরোজ খান আবার বলছিলেন, তিনি আজ আরও একবার সন্তান হারানোর শোক পেলেন।
ক্রিকেট তারকা সাচিন টেন্ডুলকরও এসেছিলেন যেন সেই প্রজন্মের প্রতিনিধি হয়ে, যাদের কৈশোর আর যৌবন কেটেছে শ্রীদেবীর একের পর এক বøকবাস্টার ছবি দেখে। বিকেল সাড়ে তিনটে নাগাদ ভারতের তেরঙ্গা জাতীয় পতাকায় মুড়ে শ্রীদেবীর লাশ নিয়ে যাওয়া হয় ভিলে পার্লে ক্রেমেটোরিয়ামে।
শববাহী ওই ট্রাকের সামনে ও দু’পাশে ছিল নায়িকার বিশালাকার পোর্ট্রেট, আর চলন্ত গাড়ির পাশ দিয়ে কাঁদতে কাঁদতে ছুটছিলেন অসংখ্য মানুষ। বিকেল সাড়ে পাঁচটার মধ্যেই সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ও হিন্দু রীতিতে তার অন্তিম সংস্কার সম্পন্ন হয়।
শ্রীদেবীকে শ্রদ্ধা জানাতে নিজের গলায় ‘কভি আলবিদা না কাহনা’ গানটি গেয়ে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছেন মালয়ালি কিশোরী প্রিয়া প্রকাশ ভারিয়ার - মাত্র দু’সপ্তাহ আগে ভ্যালেন্টাইনস ডে-তে একটি ভিডিও ক্লিপের সুবাদে যিনি রাতারাতি দেশজোড়া পরিচিতি পেয়েছেন। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ