Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারী উন্নয়নে অনন্য রোল মডেল বাংলাদেশ : স্পিকার

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, নারী নেতৃত্বের মূল বৈশিষ্ট্য সকল নারীকে সম্পৃক্ত করে এগিয়ে যাওয়া - কাউকে পেছনে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। সকল ক্ষেত্রেই নারীরা আজ মেধা ও দক্ষতার স্বাক্ষর রাখছে। নারীদের উন্নয়নে সরকার নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমান বাংলাদেশ নারী উন্নয়নে অনন্য রোল মডেল।
গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে তার কার্যালয়ে বাংলাদেশ অ্যালায়েন্স ফর ওমেন লিডারশীপ (বিডল) আয়োজিত “নারীদের গণতান্ত্রিক অংশগ্রহণ” শীর্ষক কর্মশালায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সিলেট, কুমিল্লা, ফেনী এবং বগুড়া জেলার নারী নেতৃবৃন্দের উদ্দেশ্যে এসব কথা বলেন। স্পীকার বলেন, সরকার ও সংসদ নারী উন্নয়নে আইন প্রণয়ন ও নীতিমালা তৈরীতে সহায়তা করছে এবং করবে কিন্ত সামগ্রিকভাবে নারীদের এগিয়ে নিতে নারী নেতৃবৃন্দকে সচেষ্ট থাকতে হবে। নারী প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি ভিত্তিক কর্মশালার মাধ্যমে নারীর দক্ষতা বৃদ্ধিতে একযোগে কাজ করে যেতে তিনি নারী নেতৃবৃন্দের প্রতি উদাত্ত আহবান জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নারী অগ্রযাত্রার প্রতীক। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে সেনা, নৌ ও বিমানবাহিনী, পুলিশ, প্রশাসন, বিচার বিভাগ, সাংবাদিকতাসহ নারী উদ্যোক্তার মত সাহসী পেশায় নারীদের অংশগ্রহণ আজ দৃশ্যমান। সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় নারীদের অবদান প্রশংসনীয়। নারীদের জন্য আরো সুযোগ তৈরী করে দিলে রাজনীতিসহ অর্থনৈতিক কর্মকান্ডেও নারীরা নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হবে। এ পর্যায়ে চারটি জেলায় নারী নেতৃবৃন্দ নারীর সার্বিক উন্নয়ন বিষয়ে স্পীকারের সাথে মতবিনিময় করেন এবং তিনি তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি এমপি। ফেনী থেকে ভিডিও কনফারেন্স অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডলের সভাপতি নাসিম ফেরদৌস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ