Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বইপ্রেমি পাখিরা ফিরে গেছে আপন কুলায়

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১১:০৩ এএম, ২ মার্চ, ২০১৮

থেমে গেছে মেলা ভাঙার করুণ সুর। বইপ্রেমী পাখিরা ফিরে গেছে আপন কুলোয়। এভাবেই এক মাস চলা মহান একুশের বইমেলা বাংলা একাডেমি চত্বরে এবং সোহরাওয়ার্দী উদ্যানে শেষ হয়ে গেল গত বুধবার। মেলার শুরুতে বেচাকেনা কম হলেও শেষের দিকে ছিল বেশ আশাব্যঞ্জক। পরিচ্ছন্ন-ঝকঝকে-দৃষ্টিনন্দন এই বইমেলার উজ্জ্বল স্মৃতি পাঠক-লেখক-প্রকাশকদের পুরো একটি বছর মনের কোণে জ্বলজ্বল করবে।
মেলার পরিধি ছিল অনেক বড়। নিরাপত্তা ব্যবস্থা ছিল খুবই চমৎকার। কোনো অঘটন ঘটেনি। যে যার মতো মেলায় এসেছেন, বই কিনেছেন, আড্ডা দিয়েছেন।
প্রতিদিনই মেলায় নতুন বই প্রচুর পরিমাণে এসেছে। ছাপা-বাঁধাই ছিল দৃষ্টিনন্দন। শিশুদের বইগুলো ছিল আকর্ষণীয়। এদের বই মেলায় বেশি বিক্রি হয়েছে। মেলায় কতগুলো বই প্রকাশ পেয়েছে তা জানা যায়নি বুধবার পর্যন্ত। এই লেখাটি যখন ছাপা হবে তার একদিন আগে মেলা শেষ হয়ে যাবে।
মেলায় বিদেশী লেখকদেরও পদচারণায় লক্ষ করা গেছে। উচ্চ-মধ্যবৃত্তের লোকজনকে দেখা গেছে। লিস্ট ধরে বই কিনতে শেষের দিকে। আগামী দিনের মেলা আরো প্রাণময় হয়ে উঠবে। এটাই সবার কাম্য। এখানেই লুকিয়ে আছে আমাদের ভাষার মূলবীজ। যার জন্য একদিন রাজপথে আমাদের বুক চিতিয়ে দিতে হয়েছিল।
হোসেন শাহীদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর