Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অধিকাংশ আমেরিকান মনে করে কংগ্রেস লবিষ্টদের সেবক, জনগণের নয়

যুক্তরাষ্ট্রে জনমত জরিপ

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আরটি
অধিকাংশ আমেরিকানই কংগ্রেসের ব্যাপারে খুশি নয়। তারা মনে করে, কংগ্রেস লবিস্টদের সেবা করে, জনগণের নয়। এসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টারের এক নতুন জনমত জরিপে বলা হয়, দলীয় আনুগত্য নির্বিশেষে অধিকাংশ আমেরিকানই কংগ্রেসের ব্যাপারে হতাশাজনক মত পোষণ করে। এতে বলা হয়, ৮৯ শতাংশ ডেমোক্র্যাট ও ৮২ শতাংশ রিপাবলিকান সমর্থক আইন সভার কাজ অনুমোদন করে না।
সোমবার প্রকাশিত এ জরিপে দেখা যায়, ৮৫ শতাংশ আমেরিকানই মনে করে যে কংগ্রেসের কাজ সন্তোষজনক নয়। রিপাবলিকান নিয়ন্ত্রিত আইনসভার মনোভাব পার্টি কেন্দ্রিকতার বাইরে খুব বেশি নয়। ৮৯ শতাংশ ডেমোক্র্যাট কংগ্রেস সম্পর্কে অননুক‚ল মনোভাব পোষণ করে। দেখা যায়, তাদের সংখ্যা একই মনোভাবের রিপাবলিকানদের চেয়ে ৭ শতাংশ বেশি। কংগ্রেস সদস্যদের ক্ষেত্রে এ সংখ্যা কিছুটা আশ্বাসজনক হলেও জরিপে অংশ নেয়া প্রতিনিধিদের জন্য বড়াইমূলক কিছু করা এখনো কঠিন। মাত্র ৪৪ শতাংশ আমেরিকান ক্যাপিটল হিলে তাদের কংগ্রেস সদস্য বা সদস্যাদের কাজ অনুমোদন করে। ডেমোক্র্যাটদের ৪১ শতাংশ ও রিপাবলিকানদের অর্ধেক তা অনুমোদন করে। এমনকি কেউ যদি ভাবে যে কংগ্রেসের কাজের চাপ বেশি, তার অর্থ এ নয় যে তারা সব ভালো আইন পাস করছে। ২০ শথাংশেরও কম আমেরিকান বিশ^াস করে যে আইন প্রণেতাদের আইনসভার কাজ করার প্রতিভা আছে। অন্যদিকে উত্তরদাতাদের এক তৃতীয়াংশ মনে করেন তাদের অধিকাংশই খারাপ। বাকিরা নেতিবাচক বা ইতিবাচক কোনো জবাবই দেননি। ১৫ থেকে ১৯ ফেব্রæয়ারি পর্যন্ত এ জনমত জরিপ চালানো হয়।
২০১৫-১৭ সালে এপি-এনওআরসি পাবলিক এফেয়ার্স রিসার্চ সেন্টারের সাথে স্ট্যানফোর্ড উইনভার্সিটি ও দি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-সান্তা বারবারা পরিচালিত এক জরিপের লক্ষ্য ছিল যাদের তাদের সেবা করার কথা আর যাদের তারা আসলে সেবা করে সে বিশাল ফারাকের প্রেক্ষিতে নির্বাচিত আইন প্রণেতাদের ব্যাপারে আমেরিকান জনগণের ভালো ধারণা না থাকার বিষয়টি প্রকাশ করা।
এপি -এনওআরসি সেন্টারের পরিচালক ট্রেভর টমসন সোমবার এক বিবৃতিতে বলেন, উভয় দলেরই সংখ্যাগরিষ্ঠ মানুষ বলেছেন যে আইন প্রণেতাদের সংখ্যাগরিষ্ঠ জনগণের প্রতি মনোযোগ দেয়া উচিত। কিন্তু তাদের বিশ্বাস যে আইন প্রণেতারা দাতা ও অভিজাতদের প্রতি মনোযোগ দেন। ২০১৮ সালে এ এক বিরল ঘটনা যে স্বচিহ্নিত রিপাবলিকান ডেমোক্র্যাটরা এ ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন। গবেষকরা এ সমস্যার মূল কারণ হিসেবে যা চিহ্নিত করেছেন তা হচ্ছে এই যে ৬৫ শতাংশ আমেরিকানই বিশ্বাস করে যে কংগ্রেসে তাদের প্রতিনিধিদের যুক্তরাষ্ট্রের সংখ্যাগরিষ্ঠ জনগণের প্রতি মনোযোগ দেয়া উচিত। অন্যদিকে ১৮ শতাংশ মানুষ মনে করে তারা আসলে তাই করছেন। জরিপ মতে, জনগণের একটি অংশকে আইন প্রণেতাদের কাছে লবিস্ট হিসেবে বিবেচিত হন যারা বিগত নির্বাচনে টাকা দিয়েছেন। ৬৬ শতাংশ আমেরিকান মনে করেন যে কংগ্রেস আসলে লবিস্টদের প্রতি মনোযোগ দেয়, অন্যদিকে ১১ শতাংশ মনে করে এমনটি হওয়া উচিত। জনমত জরিপ অনুযায়ী কংগ্রেস ২০ শতাংশ জনসমর্থন নিয়ে সহসা রেকর্ড ভাঙ্গা থেকে নিরাপদ আছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মেয়াদের প্রথম বছরে ৩৮.৪ শতাংশ জনসমর্থন নিয়ে ক্ষমতায় আছেন। তিনি হচ্ছেন প্রথম প্রেসিডেন্ট যিনি প্রথম বছরে ৪০ শতাংশের কম জনসমর্থন পেলেন। জনসমর্থন কমের দিক দিয়ে তার কাছাকাছি পূর্ববর্তী প্রেসিডেন্ট ছিলেন বিল ক্লিনটন। ক্ষমতার প্রথম বছরে তার জনসমর্থন ছিল ৪৯.৩ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ