Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

প্রতিটি মানুষের জন্যই স্বাস্থ্য অমূল্য সম্পদ। আর এই স্বাস্থ্য রক্ষার জন্য সবার ব্যায়াম ও খেলাধুলার প্রয়োজন হয়। খেলাধুলা শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক প্রশান্তি ও নৈতিক চরিত্র গঠনে সহায়ক ভূমিকা পালন করে। তাই প্রতিটি মানুষেরই উচিত নিয়মিত খেলাধুলায় অংশ নেয়া। বিভিন্ন খেলার মধ্যে কারাতে অন্যতম। এটি নিয়মিত চর্চা করলে শারীরিক সুস্থতার পাশাপাশি একজন মানুষ আতরক্ষার কৌশলও রপ্ত করতে পারে। যা তার ব্যাক্তি জীবনে উপকারে আসে। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪৭তম পর্বে আজ আমরা ‘কাতা বা ফং-১২ (এল)’ ইভেন্ট নিয়ে আলোচনা করবো ।
মো: আলতাফ হোসেন
কাতা বা ফং-১২ (এল)....
কিছুক্ষণ ওয়ার্মআপের পর শুরু করতে হবে ‘কাতা বা ফং-১২ (এল)’ প্রশিক্ষণ। শুরুতে কিবাডাসী পজিশনে থেকে ডান পা সামনে যাবে এবং সেই সঙ্গে কোমড়ে থাকা ডান হাত স্ন্যাকস স্টাইলে সামনে যাবে। আর বাম হাত থাকবে ডান হাতের কুনুইর নিচে স্ন্যাকস স্টাইলে। এরপর বাম পা আরেক স্টেপ সামনে যাবে এবং বাম হাতের সামনের দিকে স্ন্যাস স্টাইলে মারতে হবে। ডান হাত থাকবে বাম হাতের কনুইয়ের নিচে স্ন্যাকস স্টাইলে। এরপর ডান পা আবার এক স্টেপ সামনে যাবে সেই সঙ্গে ডান হাত দিয়ে স্ন্যাকস স্টাইলে সামনে মারতে হবে। বাম হাতটি থাকবে ডান হাতের কনুইয়ের নিচে স্ন্যাকস স্টাইলে। এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার বাম পায়ে উল্কাগিরী মারতে হবে। উল্কাগিরী মারার সঙ্গে সঙ্গে ডান পায়ে ডান দিক থেকে বাম দিকে ঘুরে শূন্যের উপরে একটি রাউন্ডার্স কিক মারতে হবে। মারার পর ডান হাতে আবার স্ন্যাকস স্টাইলে মারতে হবে। এসময় বাম হাতটি থাকবে ডান হাতের কনুইয়ের নিচে আর ডান পায়ের ভেতরে থাকবে বাম পা। এবার বাম পায়ে এক স্টেপ সামনে যাবে এবং বাম হাতে স্ন্যাকস স্টাইলে সামনের দিকে মারতে হবে। এসময় ডান হাতটি থাকবে স্ন্যাকস স্টাইলে বাম হাতের কনুইয়ের নিচে। এবার ডান পায়ে এক স্টেপ সামনে যাবে এবং ডান হাতে স্ন্যাকস স্টাইলে সামনে মারতে হবে। এসময় বাম হাতটি থাকবে ডান হাতের কনুইয়ের নিচে স্ন্যাকস স্টাইলে। আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার বাম পা দিয়ে বাম দিক থেকে ডান দিকে ঘুরিয়ে ডান হাতের তালুর সঙ্গে সজোরে মারতে হবে। এবার ডান দিকে দু’হাত মাথার উপর দিয়ে ঘুরিয়ে পেছনে সজোরে স্ন্যাকস স্টাইলে মারতে হবে। এবার ডান পা বাম পায়ের ভেতরে চলে যাবে এবং দু’হাতের আঙ্গুল দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। তারপর ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস অবস্থায় দু’পাশে চলে যাবে আর হাতের তালু থাকবে নিচের দিকে। এরপর দু’হাতে মাটিতে সজোরে মেরে ডান পায়ে সুইং করতে হবে। পরের স্টেপে সোজা কিবাডাসী পজিশনে চলে যেতে হবে। অর্থাৎ যেখান থেকে শুরু করা হয়েছিল ‘কাতা বা ফং-১২ (এল)’ ইভেন্ট প্রশিক্ষণ সেখানেই এসে শেষ করতে হবে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ



 

Show all comments
  • SHAUKAUT ৩ মার্চ, ২০১৮, ৬:৪৩ এএম says : 0
    bangalider culture gotoner jonnowo eta ottonto goruri dhonnobad.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মরক্ষা

১০ মার্চ, ২০১৮
১৭ ফেব্রুয়ারি, ২০১৮
৩০ ডিসেম্বর, ২০১৭
২৩ ডিসেম্বর, ২০১৭
২ ডিসেম্বর, ২০১৭
২৫ নভেম্বর, ২০১৭
১৮ নভেম্বর, ২০১৭
১১ নভেম্বর, ২০১৭
২১ অক্টোবর, ২০১৭
১৭ অক্টোবর, ২০১৭
৩০ সেপ্টেম্বর, ২০১৭
২৪ সেপ্টেম্বর, ২০১৭
১৭ সেপ্টেম্বর, ২০১৭
৯ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন