Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

টাইপ ওয়ান ডায়াবেটিস চিকিৎসায় নতুন কৌশল

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডায়াবেটিস রোগের চিকিৎসায় নতুন এক কৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। এই গবেষণা চলছে লন্ডনের গাইজ হাসপাতালে, যেখানে টাইপ ওয়ান ডায়াবেটিস ঠেকাতে ইমিওনিথেরাপি বা শরীরের রোগ প্রতিরোধী ব্যবস্থাকে কাজে লাগানোর কথা বলা হচ্ছে।
বিজ্ঞানীরা বলছেন, টাইপ ওয়ান ডায়াবেটিসে রোগ প্রতিরোধী ব্যবস্থা শরীরের যেসব সেল ইনস্যুলিন তৈরি করে সেগুলোকে ধ্বংস করে দেয়।
রক্তে চিনির মাত্রা বা সুগারের লেভেল নিয়ন্ত্রণে রাখার জন্যে এই হরমোনের প্রয়োজন হয়। এখন বিজ্ঞানীরা আশা করছেন, এই রোগ প্রতিরোধী ব্যবস্থায় কিছু পরিবর্তন আনতে পারলে ডায়াবেটিসের চিকিৎসাতেও বড়ো ধরনের অগ্রগতি ঘটবে। এই গবেণার জন্যে এমন কিছু রোগী সংগ্রহ করা হয়েছে যাদের শরীরে খুব সম্প্রতি টাইপ ওয়ান ডায়াবেটিস ধরা পড়েছে এবং তাদের শরীরের অগ্নাশয়ে এখনও কিছু বিটা সেল রয়ে গেছে যেগুলো ইনস্যুলিন তৈরি করছে। কিংস কলেজ লন্ডনে এই গবেষণার নেতৃত্ব দিচ্ছেন প্রফেসর মার্ক পিকম্যান। তাদের এই গবেষণার ব্যাপারে অত্যন্ত আশাবাদী তিনি। তিনি বলছেন, ‘ইমিওনিথেরাপির’ এই পরীক্ষা-নিরীক্ষায় যদি সাফল্য পাওয়া যায় তাহলে আমরা রোগীদের শরীরে এখনও যেসব বিটা সেল রয়ে গেছে সেগুলোকে রক্ষা করতে পারবো। এই সেলগুলো শরীরে যে ইনস্যুলিন তৈরি করে থাকে সেটা তারা অব্যাহত রাখবে। এই ইনস্যুলিনের কারণে নিয়ন্ত্রণের মধ্যে থাকবে রক্তে গ্লুকাজের মাত্রা। আর সেকারণে ভবিষ্যতে ডায়াবেটিসের জটিলতা অনেকখানিই কমে আসতে পারে।’
কাউকে খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করে আবার কাউকে কাউকে ইনস্যুলিন নিয়ে রক্তে সুগারের মাত্রা ঠিক রাখতে হয়।
নাটালি ভোরালের বয়স মাত্র কুড়ি। প্রায় দেড় বছর আগে তার শরীরে ধরা পড়েছে টাইপ ওয়ান ডায়াবেটিস। তার রক্তে গ্লুকোজের মাত্রা স্থিতিশীল রাখতে তাকে দিনে চারবার ইনস্যুলিন নিতে হতো।
এই গবেষণায় তিনিই প্রথম ইমিওনিথেরাপি ইনজেকশনটি নিয়েছে। তিনি আশা করছেন, এই চিকিৎসা তার ডায়াবেটিসকে ঠেকিয়ে দেবে এবং তিনি অন্যান্য সুস্থ মানুষের মতো স্বাভাবিক জীবন করতে সক্ষম হবেন।
নাটালির মতো আরো যাদের ওপর এই পরীক্ষা চালানো হচ্ছে তাদেরকে মোট ছয়টি ইনজেকশন নিতে হবে। নিতে হবে চার সপ্তাহ পর পর। টাইপ ওয়ান ডায়াবেটিসের চিকিৎসায় নতুন এই গবেষণা ইতিমধ্যে ব্রিটেনে সাড়া ফেলেছে। এটা সফল হলে ডায়াবেটিস চিকিৎসায় এক নতুন যুগের সূচনা ঘটবে বলে সবাই আশা করছেন। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • Laboni ৩১ মার্চ, ২০১৬, ১০:৫০ এএম says : 0
    it is a very good news
    Total Reply(0) Reply
  • kallol kumar moulic ৩১ মার্চ, ২০১৬, ৫:০৮ পিএম says : 0
    many many thanks and congratulation.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ