Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রাষ্ট্র ও সমাজের বড় ভিত্তি মা ভালো হলে ভবিষ্যৎ পৃথিবী অনেক সুন্দর হবে -এ এম এম বাহাউদ্দীন

ফরিদগঞ্জ কেরোয়া হোসনেআরা বেগম আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা

বি এম হান্নান, ফরিদগঞ্জ (চাঁদপুর) থেকে ফিরে : | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দৈনিক ইনকিলাব-এর প্রতিষ্ঠাতা, সাবেক মন্ত্রী, বিশিষ্ট আলেমে দ্বীন মরহুম মাওলানা এম এ মান্নান (রহঃ)-এর সহধর্মিনী মরহুমা হোসনে আরা বেগমের নামে প্রতিষ্ঠিত চাঁদপুরের ফরিদগঞ্জ কেরোয়া হোসনে আরা বেগম আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে মতবিনিময়ে সভা প্রধানের বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন-এর সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন।
ছাত্রী-শিক্ষক-অভিভাবকদের উদ্দেশে দৈনিক ইনকিলাব সম্পাদক বলেন, গ্রামীণ জনপদের অবহেলিত নারীদের শিক্ষা প্রদানের মহৎ উদ্দেশ্য নিয়েই কেরোয়া হোসনে আরা বেগম আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। আলহামদু লিল্লাহ, আমরা সেই লক্ষ্যে সফলতার পথে এগিয়ে যাচ্ছি। তিনি বলেন, বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন তথা ভবন নির্মাণ কাজ সরকারের চূড়ান্ত অনুমোদন পর্যায়ে রয়েছে। ইন-শা আল্লাহ সহসাই বহুতল ভবন নির্মাণ কাজ শুরু হবে।
শিক্ষার্থীদের উদ্দেশে জনাব এ এম এম বাহাউদ্দীন বলেন, তোমাদের (ছাত্রীদের) কাজ হচ্ছে শুধুমাত্র পড়াশুনা করা। সুশিক্ষায় শিক্ষিত হয়ে রাষ্ট্র এবং সমাজের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হওয়া। যে কোন রাষ্ট্র ও সমাজের বড় ভিত্তি হচ্ছে মা। তোমরা সবাই ভবিষ্যত মা। তোমরা ভালো হলে রাষ্ট্র, সমাজ ভালো হবে। ভবিষ্যৎ পৃথিবী অনেক সুন্দর হবে।
সভায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপক কুমার রাউত, সহকারি শিক্ষক সাইফুল ইসলাম ও রাজীব মজুমদার, ছাত্রীদের মধ্যে সাদিয়া ইসলাম মীম। উপস্থিত ছিলেন, বিদ্যালয় ম্যানেজি কমিটির সদস্য শফিকুল ইসলাম পাটওয়ারী, তাকদীর হোসেন, হারুনুর রশিদ ও শফিকুর রহমান।
সভার শুরুতে বিশিষ্ট আলেমে দ্বীন মরহুম মাওলানা এম এ মান্নান (রহঃ) ও তাঁর সহধর্মিনী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুমা হোসনে আরা বেগমের রূহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়। ফরিদগঞ্জের নিভৃত পল্লীতে নারী শিক্ষার আলো বিচ্ছুরণকারী মহিয়সী নারী হোসনে আরা বেগম গত ১০ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন। এ কারণে বিদ্যালয়ের ছাত্রী, শিক্ষক ও অভিভাবকগণ শোকে মূহ্যমান। তারা মরহুমার যোগ্য উত্তরসুরী বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এ এম এম বাহাউদ্দীন সাহেবকে কাছে পেয়ে আবেগআপ্লুত হয়ে পড়েন। তিনি তাৎক্ষণিক বার্ষিক শিক্ষাসফরে স্বপরিবারে অংশগ্রহণের জন্য অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দেন। সেই সাথে বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে তাঁর এবং তাদের পরিবারে পক্ষ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।



 

Show all comments
  • Harun ৩ মার্চ, ২০১৮, ১১:৩১ পিএম says : 0
    যে কোন রাষ্ট্র ও সমাজের বড় ভিত্তি হচ্ছে মা।
    Total Reply(0) Reply
  • Jabed ৩ মার্চ, ২০১৮, ১১:৩২ পিএম says : 0
    Thanks for very nice and important speech
    Total Reply(0) Reply
  • সাজেদা ৩ মার্চ, ২০১৮, ১১:৩৬ পিএম says : 0
    দৈনিক ইনকিলাব-এর প্রতিষ্ঠাতা, সাবেক মন্ত্রী, বিশিষ্ট আলেমে দ্বীন মরহুম মাওলানা এম এ মান্নান (রহঃ) এবং তাঁর সহধর্মিনী মরহুমা হোসনে আরা বেগমকে আল্লাহ বেহেশত দান করুক।
    Total Reply(0) Reply
  • সেলিম উদ্দিন ৩ মার্চ, ২০১৮, ৫:১২ পিএম says : 0
    এই বিষয়গুলো নিয়ে ভাববার সময় এসেছে ।
    Total Reply(0) Reply
  • পারভেজ ৩ মার্চ, ২০১৮, ১১:৩৭ পিএম says : 0
    এই বিদ্যালয়ের সার্বিক সাফল্য কামনা করছি
    Total Reply(0) Reply
  • জালাল উদ্দিন ৩ মার্চ, ২০১৮, ১:৪৮ পিএম says : 0
    ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবে সংক্ষিপ্ত এই বক্তব্যের প্রত্যেকটি কথা খুবই মূল্যবান।
    Total Reply(0) Reply
  • পারভেজ ৩ মার্চ, ২০১৮, ৩:২৬ পিএম says : 0
    বিশিষ্ট আলেমে দ্বীন মরহুম মাওলানা এম এ মান্নান (রহঃ) ও তাঁর সহধর্মিনী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুমা হোসনে আরা বেগমের রূহের মাগফিরাত কামনা করছি
    Total Reply(0) Reply
  • তামান্না ৩ মার্চ, ২০১৮, ৩:২৯ পিএম says : 0
    আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট
    Total Reply(0) Reply
  • তারেক মাহমুদ ৩ মার্চ, ২০১৮, ৩:৩৪ পিএম says : 0
    আল্লাহ আমাদের সবাইকে এই বিষয়টি বুঝার তৌফিক দান করুক।
    Total Reply(0) Reply
  • আবু নোমান ৩ মার্চ, ২০১৮, ৩:৩৫ পিএম says : 0
    দেশ ও জাতির উন্নতির জন্য প্রয়োজন এরকম সুদূর প্রসারী চিন্তা-ভাবনার
    Total Reply(0) Reply
  • মানিক ৩ মার্চ, ২০১৮, ৩:৩৭ পিএম says : 0
    গ্রামীণ জনপদের অবহেলিত নারীদের শিক্ষা প্রদানের মহৎ উদ্দেশ্য নিয়েই কেরোয়া হোসনে আরা বেগম আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। ---- সমাজের বিত্তবানদের উচিত এরকম আরও উদ্যোগ নেয়া
    Total Reply(0) Reply
  • সাব্বির ৩ মার্চ, ২০১৮, ৩:৩৮ পিএম says : 0
    মায়ের হাতেই গড়ে ওঠে সন্তান সমাজ রাষ্ট্র পৃথিবী
    Total Reply(0) Reply
  • ফজলুল হক ৩ মার্চ, ২০১৮, ৩:৪০ পিএম says : 0
    আল্লাহ আপনাদেরকে আরও বেশি বেশি দেশ ও ইসলামের খেদমত করার তৌফিক দান করুক
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৪ মার্চ, ২০১৮, ১২:২১ এএম says : 0
    ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীন এখানে সঠিক কথা বলেছেন বিদ্যালয়ের ছাত্রীদের উদ্দেশ্যে, “যেকোন রাষ্ট্র ও সমাজের বড় ভিত্তি হচ্ছে মা। তোমরা সবাই ভবিষ্যৎ মা। তোমরা ভালো হলে রাষ্ট্র, সমাজ ভালো হবে। ভবিষ্যৎ পৃথিবী অনেক সুন্দর হবে।“ ওনার কথা গুলো যদি অন্তত এই বিদ্যালয়ের ছাত্রীরা অনুশীলন করে তাহলে অবশ্য দেশের ভবিষত উজ্জল এতে কোন সন্দেহ নেই। প্রতি বছর এই স্কুল থেকে যারা বের হবে তারা যদি প্রকৃত মা হতে পারে তাহলে ক্রমান্বয়ে আমাদের দেশের অবস্থা আমুল পরিবর্তন হবে এটাই সত্য। অবশ্য এধরনের উন্নয়ন আমরা সাথে সাথে পাইনা এটাও সঠিক তবে বাহাউদ্দীন সাহেবের মতকরে যদি প্রতিটি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতারা এভাবে এগিয়ে আসেন তাহলে অবশ্যই আমরা এর ভাল ফল পাব এটাই সত্য। আবার যদি শুধু সমাজে শুনাম কামাবার জন্য স্কুল দেয়া হয় তাহলে যেখানেই আছি সেখানেই থেকে যাব এটাও সত্য। প্রকাশ বাহাউদ্দীন সাহেব স্কুল মাদ্রাসা নিয়ে যেভাবে ভাবেন সেটা আমরা ওনার পূর্বের কর্যকলাপে দেখেছি এবং পড়েছি। আসুন তাহলে আমরা বাহাউদ্দীন সাহেবের মত করেই কাজ করে সমাজকে উন্নতীর চূড়ায় নিয়ে যাই। আল্লাহ্‌ বাহাউদ্দীন সাহবকে সমাজের উন্নয়নমূলক কাজ করার ক্ষমতা আরো বারিয়ে দিন এবং ওনাকে দীর্ঘ জীবী ও সুসাস্থ দান করুন। আমীন
    Total Reply(1) Reply
    • Biplob ৪ মার্চ, ২০১৮, ১:১৮ পিএম says : 0
      Amin

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ