Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাকখাতের পরিচালনা বোর্ড চলছে পরিবারতন্ত্রে -সিপিডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:৪৯ পিএম

তৈরি পোশাক খাতের পরিচালনা বোর্ডের অধিকাংশ সদস্য একই পরিবার থেকে আসা বলে গবেষণা প্রতিবেদনে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।
‘পরিবারতন্ত্রে পরিচালিত বোর্ডের হার শতকরা ৮৯ শতাংশ’
গুলশানে এক হোটেলে আজ শনিবার প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদন পাঠ করেন সিপিডির গবেষণা শাখার পরিচালক ড. গোলাম মোয়াজ্জিম। এ সময় সিপিবির চেয়ারম্যান রেহমান সোবহান উপস্থিত ছিলেন।
১৯৩ টি প্রতিষ্ঠানের ২ হাজার শ্রমিকদের মধ্যে জরিপ চালিয়ে সিপিডি এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনের বিষয়বস্তু জানিয়ে সিপিডির রিসার্চ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, ‘রানা প্লাজা ধসের পর তৈরি পোশাকখাতে বিদেশি বিনিয়োগ থেমে থাকেনি। রানা প্লাজা দুর্ঘটনার পর পোশাকখাতে সামাজিকভাবে অগ্রগতি হলেও অর্থনৈতিকভাবে অগ্রগতি হয়নি।
তিনি বলেন, সম্প্রতি পোশাকখাতে কর্মসংস্থানের হার কমেছে। ২০১২ থেকে ১৬ সাল পর্যন্ত কর্মসংস্থান ৩ শতাংশ হারে কমেছে। ২০০৫-২০১২ সাল পর্যন্ত কর্মসংস্থান কমার হার ছিল ৪ শতাংশ।
পোশাক কারখানায় পুরুষ-নারীদের মধ্যে মজুরি বৈষম্য রয়েছেও বলে উল্লেখ করা হয়। পুরুষদের গড় বেতন ৭ হাজার ২৭০ টাকা আর নারীদের গড় বেতন ৭ হাজার ৫৮ টাকা।
পোশাক উৎপাদনকারী ২০ শতাংশ গার্মেন্টসে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছ বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিপিডি

২৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ