Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

পারলেন না উইলিয়ামসন

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ১১২ রানের অনবদ্য ইনিংসের পথে ছুঁয়েছেন পঞ্চম দ্রæততম ৫ হাজার রানের মাইলফলক। এরপরও ইংল্যান্ডের কাছে দলের হার এড়াতে পারেননি নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। গতকাল সিরিজের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে মাত্র ৪ রানে হেরেছে নিউজিল্যান্ড। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা।
ওয়েলিংটনে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় নিউজিল্যান্ড। বোলারদের নৈপুণ্যে ৫০ ওভার ব্যাট করে ২৩৪ রানে ইংলিশদের গুটিয়েও দেয় তারা। সফরকারি ইনিংসে হাফ-সেঞ্চুরি নেই একটিও। তবে ‘দশে মিলে’ মুটামুটি লড়াইয়ের পুঁজি গড়ে তারা। সর্বোচ্চ ৪৮ রান করেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়োইন মর্গ্যান।
জবাবে ১ উইকেটে ৮০ থেকে ১০৩ রানে ৬ উইকেটে পরিণত হয় স্বাগতিকদের স্কোরকার্ড। এরপর আট নম্বর ব্যাটসম্যান মিচেল স্যান্টনারকে নিয়ে দলকে বিপদমুক্ত করার চেষ্টা করেন উইলিয়ামসন। তাদের ৯৬ রানের জুটিতে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় তারা। স্যান্টনার ৫৪ বলে ৪১ রান করে ফিরে গেলেও কিউইদের একমাত্র আশা ভরসার প্রতীক হয়ে ছিলেন উইলিয়ামসন। ব্যক্তিগত ১৫ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে পাঁচ হাজার রান পূর্ণ করার পাশাপাশি ইনিংসের শেষভাগে ওয়ানডে ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নেন তিনি। কিন্তু ১৫ বলে ২৫ রানের সেই হিসাব মেলাতে পারেননি তিনি। শেষ ওভারে তা বেড়ে দাঁড়ায় ১৫। ইংল্যান্ডের ডান-হাতি পেসার ক্রিস ওকসের ওই ওভার থেকে ১০ রানের বেশি নিতে পারেননি উইলিয়ামসন-সোধি জুটি। অবশ্য পুরো ছয় বলই মোকাবেলা করেন কিউই দলপতি। শেষ পর্যন্ত ৬টি চার ও ২টি ছক্কায় ১৪৩ বলে ১১২ রানে অপরাজিত থাকেন উইলিয়ামসন। ইংল্যান্ডের পক্ষে মঈন ৩৬ রানে ৩টি উইকেট নিয়ে হন ম্যাচ সেরা। ডানেডিনে আগামী ৭ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ম্যাচ।
১২৫ শ্যাচের ১১৯ ইনিংসে এসে ৫ হাজার রান পূর্ণ করেন উইলিয়ামসন। এই তালিকায় সবার উপরে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ২০১৫ সালে ডারবানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৪ ম্যাচের ১০১তম ইনিংসে পাঁচ হাজার রান পূর্ণ করে বিশ্বরেকর্ডের মালিক হন আমলা।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৫০ ওভারে ২৩৪ (মর্গ্যান ৪৮, স্টোকস ৩৯, বাটলার ২৯; সোধি ৩/৫৩ বোল্ট ২/৪৭)।
নিউজিল্যান্ড : ৫০ ওভারে ২৩০/৮ (উইলিয়ামসন ১১২*, মুনরো ৪৯, স্যান্টনার ৪১; মঈন ৩/৩৬, রশিদ ২/৩৪, ওকস ২/৪০)। ফল : ইংল্যান্ড ৪ রানে জয়ী। ম্যাচ সেরা : মঈন আলী (ইংল্যান্ড)। সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন