Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব রেকর্ড করবেন রশিদ

২০১৯ বিশ্বকাপ বাছাই শুরু আজ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়মনুযায়ী, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল সরাসরি অংশ নেবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। সেই সুবাদে আসন্ন ইংল্যান্ড ও ওয়েলশ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাচ্ছে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
এই আটটি দলের সাথে আরও দু’টি দলকে নিয়ে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এই দুই দলে থাকতে আজ থেকে শুরু হচ্ছে ১০ দলের বাছাই পর্বের সেই লড়াই। উদ্বোধনী দিন রয়েছে চারটি ম্যাচ। ‘এ’ গ্রæপের ম্যাচে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত এবং আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। ‘বি’ গ্রæপের ম্যাচে লড়বে আফগানিস্তান ও স্কটল্যান্ড এবং জিম্বাবুয়ে ও নেপাল। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।
এ ম্যাচে আফগানদের অধিনায়কত্ব করবেন লেগ-স্পিনার রশিদ খান। সেই সঙ্গে একটি বিশ্ব রেকর্ডের মালিক হবেন তিনি। সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে দলকে নেতৃত্ব দেয়ার রেকর্ড। এ সময় রশিদের বয়স হবে ১৯ বছর ১৬৫ দিন। ফলে ভেঙ্গে যাবে বাংলাদেশ সাবেক অধিনায়ক রাজিন সালেহের বিশ্ব রেকর্ড। ২০০৪ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলকে প্রথমবারের মতো নেতৃত্ব দেয়ার সুযোগ পান রাজিন। নিয়মিত অধিনায়ক হাবিবুল বাশার ইনজুরির কারণে ওই ম্যাচে খেলতে পারেননি। ২০ বছর ২৯৭ দিনে বাংলাদেশকে নেতৃত্ব দেন রাজিন। একই ভাগ্য রশিদেরও। আফগানিস্তানের নিয়মিত অধিনায়ক আসগর স্তানিকজাই ইনজুরির কারণে বিশ্বকাপ বাছাই পর্বের শুরু থেকে দলকে নেতৃত্ব দিতে পারবেন না।
আসরে ফেভারিটের তকমাটা রয়েছে আইসিসি পূর্ণ সদস্য থাকা ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের। এই চার দলের যেকোন দু’টির মূল পর্বে খেলার প্রবল সুযোগ রয়েছে। তবে বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়শিপের শীর্ষ চার দল- নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, হংকং ও পাপুয়া নিউগিনি এবং বিশ্ব ক্রিকেট লিগ বিভাগ দুইয়ের শীর্ষ দুই দল সংযুক্ত আরব আমিরাত ও নেপালও নিজেদের যোগ্যতার পরিচয় দিয়েই বাছাই পর্বে খেলার সুযোগ করে নেয়।
প্রত্যক গ্রুপের লড়াই শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ তিনটি করে দল খেলবে সুপার সিক্সে। সুপার সিক্স থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ফাইনালে থাকা দু’টি দলই সুযোগ পাবে ২০১৯ বিশ্বকাপের মুল পর্বে খেলার টিকিট।



 

Show all comments
  • shuvo ৪ মার্চ, ২০১৮, ১২:৪৯ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন আমরা এগুলোকী, খেলা গাজী টিভিতে দেখতে পারবোকী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ