Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন

বেসরকারি খাতে দেশের সর্ববৃহৎ শিল্প-বাণিজ্য মেলা

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে মাসব্যাপী ২৬ তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা গতকাল (শনিবার) উদ্বোধন করা হয়েছে। এটি বেসরকারি খাতে দেশের সর্ববৃহৎ শিল্প-বাণিজ্য মেলা। বন্দরনগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান মেলা উদ্বোধন করেন। গতকাল থেকে নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড ময়দানে মেলার কার্যক্রম শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চেম্বারের সাবেক সভাপতি এম এ লতিফ এমপি। চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া বক্তব্য রাখেন মেলার কো-চেয়ারম্যান চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ।
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, চট্টগ্রাম বন্দর এখন ঘুরে দাঁড়িয়েছে। বন্দরের প্রবৃদ্ধি ১৫ শতাংশ এবং লয়েড’স র‌্যাংকিংয়ে এগিয়েছে ২৭ ধাপ। অটোমেশন, স্ক্যানার, ইকুইপমেন্টস সংগ্রহের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। একমাত্র সিøপওয়ে পুনরুদ্ধার করা হয়েছে। পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের কাজ শুরু হয়েছে এবং ভূমি সংক্রান্ত সমস্যা দূর হলে দ্রæতই বে-টার্মিনালের কাজ শুরু হবে। মন্ত্রী বলেন, মাতারবাড়ীতে কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জন্য টার্মিনাল নির্মাণ করা হচ্ছে এবং বাণিজ্যিকভাবে বন্দরও চালু করা হবে। যোগাযোগের উন্নয়নে বহুমাত্রিক যান ব্যবস্থার উপর গুরুত্বারোপ করছে সরকার।
ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, চট্টগ্রাম চেম্বার ব্যবসায়ীদের উন্নয়নে ভূমিকা অব্যাহত রেখেছে। চট্টগ্রামবাসী সারা বছর আন্তর্জাতিক বাণিজ্য মেলার জন্য অপেক্ষা করে থাকে। চেম্বার দীর্ঘদিনের এ ঐতিহ্য ধরে রেখেছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি, আমদানি, রফতানি, বৈদেশিক মুদ্রা অর্জন ও অবকাঠামো উন্নয়ন ইত্যাদি সূচকে উল্লেখযোগ্য উন্নতির মাধ্যমে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া, এমডিজি অর্জনে উদাহরণ সৃষ্টির পর এসডিজি ও ক্রমান্বয়ে ভিশন ২০৪১ অর্জনের দিকে ধাবিত হচ্ছে। দেশের ইতিহাসে প্রথম টানেল নির্মাণ ও পদ্মা সেতু তার উৎকৃষ্ট উদাহরণ।
চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চেম্বারের বাণিজ্য মেলার তাৎপর্য ও গুরুত্ব রয়েছে। এতে ব্যবসায়ীরা উপকৃত হচ্ছেন। দেশে অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধি পাচ্ছে। তিনটি স্পেশাল ইকনোমিক জোনের চাপ মোকাবেলায় বে-টার্মিনাল নির্মাণ ত্বরান্বিত করতে হবে। লালদিয়া ও পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মিত হলে যানজট আরও বৃদ্ধি পেতে পারে উল্লেখ করে মেয়র বন্দর সংশ্লিষ্ট এলাকার অফডক সরিয়ে দিয়ে পোর্ট ও সিটি ট্রাফিক আলাদা করে এয়ারপোর্ট রোড ও মহানগরকে যানজট মুক্ত করতে কার্যকর উদ্যোগের আহŸান জানান। মেয়র বলেন, চট্টগ্রামের বাণিজ্য মেলাটি আন্তর্জাতিক পরিমন্ডলে পৌঁছেছে। এ মেলাটি আন্তর্জাতিক রূপ দিতে তিনি নিদিষ্ট একটি জায়গায় শুধুমাত্র মেলার জন্য বরাদ্দ দেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।
সংসদ সদস্য এম এ লতিফ বলেন, জেলা চেম্বার হিসেবে ১১২ বছর অতিক্রম করে আজ চট্টগ্রাম চেম্বারের প্রতি সবার আস্থা রয়েছে। দেশের উঠতি রফতানিকারকদের পণ্যের আন্তর্জাতিক মানোন্নয়ন ও বিপণনে অগ্রাধিকার দিতে হবে। সদস্যদের মাঝে বরাদ্দের জন্য চট্টগ্রাম চেম্বার ইকনোমিক জোন তৈরী করবে। প্রধানমন্ত্রী রাজনীতিকে ব্যবসাবান্ধব ও ইকনোমিক ডিপ্লোম্যাসি পলিসি অবলম্বন করছেন। এলএনজি চলে আসলেও ব্যবসায়ীরা এখনো পুরোপুরি প্রস্তুত হয়নি। তবে অবকাঠামো উন্নয়নে যে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে তার সুফল ভবিষ্যৎ প্রজন্ম পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশীয় পণ্য অভ্যন্তরীণ বাজারে ১৬ কোটি মানুষের মাঝে এবং আন্তর্জাতিক বাজারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে মেলার আয়োজন করা হয় যা মানুষের মিলনমেলায় পরিণত হয়। তিনি পতেঙ্গা, লালদিয়া ও অন্যান্য টার্মিনাল যথাসময়ে সম্পন্ন হবে বলে প্রত্যাশা করেন। চেম্বার সভাপতি শুধুমাত্র চট্টগ্রাম থেকে ৬ চাকা গাড়ীতে ১৩ টনের বেশী মালামাল পরিবহনে নিষেধাজ্ঞার কারণে চট্টগ্রাম বৈষম্যের শিকার হচ্ছে উল্লেখ করে এক্ষেত্রে প্রতি কেজি পণ্যের পরিবহন ব্যয় ২ টাকা বৃদ্ধি পাচ্ছে। গ্যান্ট্রি ক্রেইন ও অন্যান্য ইকুইপমেন্ট সংগ্রহ করা হলে চট্টগ্রাম বন্দর গতি পাবে। তিনি মেলার জন্য স্থায়ী জায়গা বরাদ্দের আবেদন জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে চেম্বার পরিচালকবৃন্দ, বিশিষ্ট নাগরিকগণ এবং মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এবার বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন, মেগা স্টল, বিদেশি জোন নিয়ে ৪৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য

২৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ