Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুরআন-সুন্নাহর পদ্ধতিতে দাওয়াত ও তাবলীগের মাধ্যমে র্শিক-বিদ‘আত সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল করতে হবে

জমঈয়তে আহলে হাদীস-এর দাওয়াত ও তাবলীগ সম্মেলনে বক্তাগণ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কুরআন ও সহীহ সুন্নাহ’র সুমহান দা‘ওয়াত ও তাবলীগের মাধ্যমে র্শিক-বিদ‘আত, কুসংস্কার, অপসংস্কৃতি, সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল করতে হবে। বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের দাওয়াত ও তাবলীগী সম্মেলনে বক্তাগণ এ কথা বলেন। সউদী ধর্ম মন্ত্রণালয়ের সচিব শাইখ আব্দুর রহমান গান্নাম আল গান্নাম বলেন, আহলে হাদীসগণ কুরআন ও সুন্নাহর উপর প্রতিষ্ঠিত একটি দল। তারা খুলাফায়ে রাশেদীন, সাহাবী ও তাবীঈনের আদর্শ অনুসরণ করেন। তারাই সালফে সালেহীনদের মানহাযের উপর প্রতিষ্ঠিত। তাবলীগের পদ্ধতি হতে হবে রাসূলুল্লাহ (সা.) ও সাহাবীদের পদ্ধতিতে। অন্য সকল পদ্ধতি বাতিল বলে গণ্য। এই তাবলীগ হবে কল্যাণ ও ইহসানের পথে। আর দাওয়াতই হলো ইসলামের মূল ভিত্তি।
গতকাল শনিবার সকালে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটি হলে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের উপদেষ্টা আলহাজ্জ এ. কে. এম রহমতুল্লাহ এমপি। বিশেষ অতিথি ছিলেন সউদী আরবের ধর্ম মন্ত্রণালয়ের সচিব শাইখ আব্দুর রহমান গান্নাম আল গান্নাম, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় জমঈয়তের উপদেষ্টা কাজী আকরাম উদ্দিন আহমদ, সউদী দূতাবাসের রিলিজিয়াস এটাশে শাইখ ফাহাদ আব্দুল্লাহ আল গামেদী ও সাবেক রিলিজিয়াস এটাশে শাইখ আহমদ বিন আলী আর রূমী ও প্রধান ধর্ম বিষয়ক কর্মকর্তা সাদ আল-কাহতানী, কেন্দ্রীয় জমঈয়তের উপদেষ্টা ও সাবেক সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ ইলিয়াস আলী ও সউদী ধর্ম মন্ত্রণালয়ে কর্মকর্তা আব্দুর রহমান আত-তুর্কী ও ওয়ালীদ আল-উতাইবী প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্জ এ. কে. এম রহমতুল্লাহ এমপি বলেছেন, ‘রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সময় থেকে আহলে হাদীসের ধারাবাহিকতা শুরু। তারা কুরআন ও সহীহ হাদীসের উপর প্রতিষ্ঠিত। আমার পূর্বপুরুষগণও আহলে হাদীস ছিলেন। তারা রাসূলের পদ্ধতিতে তাবলীগ করেছেন। বর্তমানে আহলে হাদীসদের আদর্শে অনুপ্রাণিত হয়ে এ দেশে কুরআন ও সহীহ হাদীসের অনুসারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে এখন প্রায় দুই কোটি আহলে হাদীস। দেশের প্রতিটি অঞ্চলে এই শান্তির সুমহান বাণী পৌঁছে দিতে হবে। এখানে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোন স্থান নেই’।
সমাপনী বক্তব্যে জমঈয়ত সভাপতি অধ্যাপক মুহাম্মদ মোবারক আলী বলেন, দেশ যেমন উন্নয়নের ধারায় অগ্রসরমান, তেমনি কুরআন ও সহীহ সুন্নাহ’র অনুসারীও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তবে দেশ ও ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীরাও সোচ্চার। তাই রাষ্ট্রীয়ভাবে যেমন সকল ষড়যন্ত্র মোকাবিলা করতে হবে, তেমনি কুরআন ও সহীহ সুন্নাহ’র সুমহান দা‘ওয়াত ও তাবলীগের মাধ্যমে র্শিক-বিদ‘আত, কুসংস্কার, অপসংস্কৃতি, সন্ত্রাস-জঙ্গিবাদ ইত্যাদি নির্মূল করতে হবে। আর এ দা‘ওয়াত ও তাবলীগের কাজে অগ্রণী ভ‚মিকা পালন করতে হবে আমাদেরকেই। কেননা, এ উপমহাদেশে সেই ১৯০৬ সালের ধারাবাহিকতায় ১৯৪৬ সালে সাংগঠনিক রূপ পরিগ্রহের পর থেকে আমরা তাওহীদ ও সহীহ সুন্নাহ প্রচার-প্রসারে অভিভাবকের ভ‚মিকা পালন করে আসছি।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ও প্রোগ্রাম বাস্তবায়ন কমিটির সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আযহার উদ-দীন এবং পরিচালনায় ছিলেন সেক্রেটারী জেনারেল মুহাম্মদ শহীদুল্লাহ খান মাদানী। সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, জমঈয়তে আহলে হাদীসের সহসভাপতি আলহাজ্জ আওলাদ হোসেন, ড. আব্দুল্লাহ ফারুক, শায়খ মুফাজ্জল হোসেন মাদানী, শায়খ আব্দুল্লাহ আল-মাহমুদ প্রমুখ। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।



 

Show all comments
  • Wahid Himu ৪ মার্চ, ২০১৮, ৪:৫৫ এএম says : 0
    রাষ্ট্রীয়ভাবে যেমন সকল ষড়যন্ত্র মোকাবিলা করতে হবে, তেমনি কুরআন ও সহীহ সুন্নাহ’র সুমহান দা‘ওয়াত ও তাবলীগের মাধ্যমে র্শিক-বিদ‘আত, কুসংস্কার, অপসংস্কৃতি, সন্ত্রাস-জঙ্গিবাদ ইত্যাদি নির্মূল করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ