Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন কারণে কমেছে ডিমের দাম

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : খুচরা বাজারে এখন প্রতি হালি ফার্মের মুরগির ডিম বেচা হচ্ছে ২৪ টাকা দরে; প্রতি ডজন ৭০ টাকায়। কয়েক দিন আগেও প্রতি ডজন মুরগির ডিম বেচা হতো ৮৫ থেকে ৯০ টাকা দরে। খামারী, ব্যবসায়ী ও ভোক্তার সঙ্গে কথা বলে জানা গেছে, হঠাৎ করে ডিমের দাম কমার কারণ মূলত তিনটি। তারা বলছেন, ডিমের অতিরিক্ত উৎপাদন, বাজারে পর্যাপ্ত সবজি ও মাছের সরবরাহ থাকা এবং গরুর মাংসের দাম সহনীয় পর্যায়ে থাকার কারণে ডিমের চাহিদা অনেকটাই কমেছে। আর এ কারণেই কমেছে ডিমের দাম।
বাজার ঘুরে দেখা গেছে, শীত চলে গেলেও এখনও বাজারে পর্যাপ্ত শীতের সবজির সরবরাহ রয়েছে। দাম একেবারে কম না হলেও ততটা বেশিও নয়। অন্যদিকে বাজারে দেশি-বিদেশি মাছের সরবরাহও সন্তোষজনক বলে জানিয়েছেন মাছ ব্যবসায়ীরা। দামও নাগালের মধ্যে। কাজেই ভোক্তারা ঝুঁকছেন মাছ ও সবজির দিকে। একইসঙ্গে গত কয়েক মাসের তুলনায় কিছুটা কমেছে গরুর মাংসের দাম। ৫৫০ টাকা কেজি দরের গরুর মাংস এখন বাজারে পাওয়া যাচ্ছে ৪৬০ থেকে ৪৮০ টাকা কেজি দরে। ফলে ক্রেতাদের আগ্রহ এখন গরুর মাংসে। এ কারণেও কমেছে ডিমের চাহিদা। ফলে কমেছে দামও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ