Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কারের দাবিতে আবারও বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ২:৫১ পিএম

১৩ মার্চের মধ্যে কোটাপদ্ধতি সংস্কারের শর্ত দিয়ে রাজধানী ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করেছেন চাকরিপ্রত্যাশীরা। আজ রোববার বেলা ১১টায় বিক্ষোভ শুরু হয়ে শেষ হয় দুপুর ১২টায়। এতে কয়েক শ চাকরিপ্রত্যাশী অংশ নেন।

বিক্ষোভ শেষে কর্মসূচি ঘোষণা করা হয়। এতে বলা হয়, ১৩ মার্চের মধ্যে কোটা সংস্কারের পাঁচ দফা দাবি আদায় না হলে ১৪ মার্চ সারা দেশে জেলা প্রশাসক কার্যালয় ও কেন্দ্রীয়ভাবে জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও করা হবে।

পাঁচ দফা দাবি হলো কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা থেকে শূন্য পদে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরিতে সবার জন্য অভিন্ন বয়সসীমা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটাসুবিধা একাধিকবার ব্যবহার না করা।

কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে বিক্ষোভ করছেন চাকরিপ্রত্যাশীরা।
বিক্ষোভে অংশগ্রহণকারীরা বিভিন্ন প্ল্যাকার্ডে ও স্লোগানে তাদের দাবি তুলে ধরেন। প্ল্যাকার্ডগুলোয় লেখা ছিল, ‘নাতি-পুতি কোটা বাতিল চাই, কোটাপদ্ধতি বাতিল চাই’, ‘ইহা কোটা নয়, বৈষম্য’, ‘১০%-এর বেশি কোটা নয়’।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি একই দাবিতে বিক্ষোভ করেন তাঁরা। ওই দিন ৩ মার্চের মধ্যে দাবি পূরণ না হলে পরদিন ৪ মার্চ আবারও আন্দোলনের ঘোষণা দেন তারা। সেই কর্মসূচি অনুসারে আজ তারা বিক্ষোভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ