Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাফর ইকবাল শঙ্কামুক্ত, কয়েক দিন হাসপাতালে থাকতে হবে -সিএমএইচের চিকিৎসক

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:১৪ এএম, ৫ মার্চ, ২০১৮

বিশেষ সংবাদদাতা : সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হামলার শিকার অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বর্তমানে আশঙ্কামুক্ত জানিয়ে চিকিৎসকরা বলেছেন, পুরো সুস্থ হতে তার কয়েক দিন সময় লাগবে। মাথা, পিঠ ও হাতে জখম নিয়ে বর্তমানে তিনি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন। গতকাল রোববার চিকিৎসকরা তার শারীরিক অবস্থা সাংবাদিকদের সামনে তুলে ধরেন। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হামলার শিকার অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের স্ত্রী ইয়াসমিন হক রোববার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। আহত এই শিক্ষককে প্রথমে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকা সিএমএইচে আনা হয়। অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গতকাল (শনিবার) একটি অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে। হামলাকারী কারা, এটা হামলার ধরন থেকেই স্পষ্ট হয়ে গেছে। গতকাল রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু ফেলোশিপ, বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (এনএসটি) ও গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন তিনি। শেখ হাসিনা বলেন, যারা এই ঘটনাগুলো ঘটায়, তারা ধর্মান্ধ। অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল একটা অনুষ্ঠানে বসে ছিলেন, সেখানে তাকে ছুরি মারা হয়েছে।
জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর হাসান ওরফে শফিকুর জঙ্গিবাদে বিশ্বাসী বলে প্রাথমিকভাবে ধারণা করছে র‌্যাব। গতকাল রোববার র‌্যাব-৯ এর সদরদপ্তরে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান সিলেট র‌্যাব-৯ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ। অন্যদিকে আটক মাদ্রাসা ছাত্র ফয়জুল হাসান ওরফে শফিকুরসহ কয়েকজনকে আসামি করে মামলা করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
সিএমএইচ এর কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মুন্সী মোহা. মুজিবুর রহমান বলেন, বর্তমানে তিনি সম্পূর্ণ সজ্ঞান, সচেতন ও আশঙ্কামুক্ত আছেন। তার দ্রæত আরোগ্য এবং সংক্রমণ রোধের জন্য হাসপাতালে দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। এ বিষয়ে আমরা সবার সহযোগিতা চাই। তিনি জানান, জাফর ইকবালের মাথায় চারটি এবং পিঠ ও বাঁ হাতে একটি করে আঘাতের ক্ষত রয়েছে। তিনি মানসিকভাবে দৃঢ় আছেন এবং পরিস্থিতি বুঝতে পারছেন। গতকাল সকালে তরল খাবার দেয়া হয়েছে। সম্পূর্ণ সুস্থ হতে তার কয়েক দিন লাগবে।
চিকিৎসার জন্য তাকে বিদেশে নেয়ার প্রয়োজন আছে কি না জানতে চাইলে সিএমএইচ এর কনসালটেন্ট সার্জন জেনারেল বলে, আপাতত তেমন সুপারিশ আমরা করছি না। তদন্তের প্রয়োজনে আইনশঙ্খলা বাহিনী এখন জাফর ইকবালের সঙ্গে সাক্ষাত করতে পারবে কি না জানতে চাইলে ডা. মুজিবুর রহমান বলেন, এখন দেখা না করাই ভালো। জাফর ইকবালের স্ত্রী একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াসমিন হক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা সিএমএইচ এর কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান, চিফ সার্জন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান, নিউরো সার্জন কর্নেল মু. আমিনুল ইসলাম ও লেফটেন্যান্ট কর্নেল মো. আমিনুর রহমান এই ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। উল্লেখ গত শনিবার ৩মার্চ বিকেল ৫টা ৪০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলার সময়ে জাফর ইকবালের ওপর হামলা করে ফয়জুর রহমান। এ সময় তার মাথায় ছুরিকাঘাত করে হামলাকারী। ঘটনার পর পরই জাফর ইকবালকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এ ঘটনায় হামলাকারীকে উপস্থিত লোকজন ধরে গণপিটুনি দিয়ে পুলিশে সোর্পদ করে।
পুলিশের উপস্থিতিতে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় বিভিন্ন মহল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সমালোচনা হলেও তার স্ত্রী মনে করেন, পুলিশের করার কিছু ছিল না। গতকাল রোববার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে অধ্যাপক ইয়াসমিন হক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, স্টেজেই পুলিশ ছিল, কিন্তু একটি উন্মুক্ত মঞ্চে যদি কেউ একজন হঠাৎ করে কিছু বের করে, শত শত স্টুডেন্টস সবাই ফুর্তি করছে... তখন কিন্তু কিছু করার থাকে না।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ২৪ ঘণ্টা আমাদের সঙ্গে পুলিশ থাকে। আমাদের কিন্তু অসম্ভব রকম প্রটেকশন দিয়েছে। আমি ফিল করি না যে এটার জন্য সঙ্গে সঙ্গে সরকারকে বেøম করা, সঙ্গে সঙ্গে পুলিশকে বেøইম করা ঠিক হবে। হামলার সময়ের পরিস্থিতির বর্ণনা করে ইয়াসমিন হক বলেন, এটা কিন্তু একটা মুক্তমঞ্চ, অনেকজন দাঁড়াচ্ছেৃ আমার মনে হয়, ওর কাছে যদি আরও বড় অস্ত্র থাকত, আঘাত আরও সিরিয়াস হতে পারত। ঘটনাস্থলে দায়িত্বরত পুলিশের বিশেষ শাখার (এসবি) একজন সদস্য হামলাকারীকে বাধা দিতে গিয়ে আহত হন জানিয়ে পদার্থ বিজ্ঞানের শিক্ষক ইয়াসমিন বলেন, পুলিশ বেস্ট েেচষ্টা করেছে, বাধা দিয়েছে। ইয়াসমিন হকের বাবাও আর্মি মেডিকেল কোরের একজন সিনিয়র ডাক্তার ছিলেন জানিয়ে তিনি বলেন, আমি সেজন্য এখানে কমফোর্ট ফিল করি। জাফর ইকবাল সুস্থ আছেন। তার কেয়ার নেয়া হচ্ছে। দেশের বাইরে পাঠানো হবে কি-না একজন আমার কাছে জানতে চেয়েছে। আমার পুরোপুরি ভরসা আছে এখানকার চিকিৎসায়। অধ্যাপক ইয়াসমিন বলেন, তার স্বামী মানসিকভাবে দৃঢ় আছেন এবং শিগগিরই সুস্থ হয়ে তিনি ক্যাম্পাসে ফিরতে পারবেন বলে তারা আশা করছেন। আমাদেরকে গত দুই বছর না, বছরের পর বছর হুমকি দিচ্ছে, কাফনের কাপড় পাঠাচ্ছে, সব জিনিস বন্ধ করে আমরা কি জেলের ভেতরে থাকব? আমি মনে করি, আমরা আমাদের স্টুডেন্টসদের সঙ্গে ফ্রিলি ইন্টার‌্যাক্ট করব।



 

Show all comments
  • সিফাত ৫ মার্চ, ২০১৮, ৬:৩৪ এএম says : 0
    তার সুস্থতা কামনা করছি..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাফর ইকবাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ