Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ২১ ও ২২ মার্চ

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১:০৮ এএম, ৬ মার্চ, ২০১৮

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ মেয়াদের নির্বাচন আগামী ২১ ও ২২ মার্চ অনুষ্ঠিত। ওই দিন সকাল ১০টা থেকে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ইতোমধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে। ১ থেকে ১১ মার্চ পর্যন্ত মনোনয়ন সংগ্রহ দাখিল, একই দিন সাড়ে ৫টায় বাছাই এবং ১৪ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে বলে জানিয়েছেন সমিতির সুপারিনটেনডেন্ট (তত্ত¡াবধায়ক) নিমেষ চন্দ্র দাস। 
বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে, এখানে প্যানেলভিত্তিক নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল, অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের হচ্ছে সাদা প্যানেল। অন্যদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল। এদিকে, এ নির্বাচনের জন্য সাদা প্যানেল চূড়ান্ত হয়েছে। 
গত রোববার রাতে বার কাউন্সিল ভবনে এক সভায় এ প্যানেল চূড়ান্ত করা হয়। এতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহŸায়ক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস প্রমুখ। নির্বাচনের জন্য আইনমন্ত্রী আনিসুল হক মনোনীতদের নাম ঘোষণা করেন। সভাপতি-সম্পাদক ছাড়া বাকি পদগুলোর মনোনীতরা হলেন সহসভাপতি আলাল উদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহসম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট। এদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) চূড়ান্ত প্রার্থী তালিকা এখনো পাওয়া যায়নি। তবে চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনজীবী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ