Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাফর ইকবালের ওপর হামলা শাবিতে চলছে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১:২০ পিএম

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তৃতীয় দিনের মতো চলছে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শিক্ষক সমিতি প্রতিবাদ র‌্যালির আয়োজন করে। এদিকে ক্যাম্পাসে মৌন মিছিল করেছে সাধারণ শিক্ষার্খীরা।

মঙ্গলবার সাড়ে ১১টায় শিক্ষক সমিতির প্রতিবাদ র‌্যালিটি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

জাফর ইকবালের ওপর হামলার বিচার দ্রুত বিচার ট্রাইবুন্যালের মাধ্যমে নিষ্পত্তি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে সমাবেশে শাবি ভিসি প্রফেসর ফরিদ উদ্দীন আহমেদ বলেন, দেশে জঙ্গিবাদের শেকড় উপড়ে ফেলতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে এ দেশ থেকে জঙ্গিবাদ নির্মূল করতে হবে। আর এই বিশ্ববিদ্যালয়কে জঙ্গিবাদ মুক্ত করতে সবার সার্বিক সহযোগিতা চাই। বর্তমানে ক্যাম্পাস বহিরাগতদের অভয়ারণ্য হয়ে গেছে। আগামী দুই সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীরের কাজ শুরু হবে বলে জানান তিনি।

সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর সৈয়দ হাসানুজ্জামান শ্যামলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদের পরিচালনায় আরো উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ইলিয়াস উদ্দীন বিশ্বাস, প্রফেসর কবির হোসেন, প্রফেসর আখতারুল ইসলাম, প্রফেসর ড. মস্তাবুর রহমান, প্রফেসর আমিনা পারভীন প্রমুখ। এদিকে আগামীকাল বুধবার গণস্বাক্ষর ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করবেন বলে জানান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ।

এর আগে মঙ্গলবার সকাল দশটায় এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন একটি মৌন মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবন-২ এর সামনে এসে সমাবেশে মিলিত হয়। এসময় উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ, সিএসই বিভাগের প্রফেসর মো. শহিদুর রহমান, প্রফেসর মো. রেজা সেলিম, প্রফেসর মো. জহিরুল ইসলাম, সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম প্রমুখ। বক্তারা জাফর ইকবালের ওপর হামলাকারী এবং এর নেপথ্যে যারা তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এদিকে জাফর ইকবালের ওপর হামলার দ্রুত বিচার দাবি জানিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভিসির মাধ্যমে প্রেসিডেন্ট বরাবর ২৫০০ শিক্ষার্থীর স্বাক্ষর সংবলিত একটি স্মারকলিপি দিয়েছেন।

উল্লেখ, গত শনিবার বিকেলে ঘাতক ফয়জুলের ছুরিকাঘাতে আহত জাফর ইকবালকে হামলার পরপরই সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। পরে সিলেট থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আনা হয় তাকে। বর্তমানে তিনি শঙ্কা ও ঝুকিমুক্ত রয়েছেন বলে জানান কর্তব্যরত এক চিকিৎসক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাফর ইকবালের ওপর হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ