Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ত্রিপুরায় ভেঙে দেয়া হল লেনিনের মূর্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১:৪৬ পিএম

আড়াই যুগের বাম দুর্গের দখল নেয়ার পরই ভারতের ত্রিপুরায় পরিবর্তন শুরু করে দিয়েছে বিজেপি। বিধানসভা নির্বাচনে সেখানে এ দলটি শোচনীয়ভাবে পরাজিত করে সিপিআইএম দলকে। এরপরই সেখান থেকে ভেঙে ফেলা হয়েছে রাশিয়ার কমিউনিস্ট বিপ্লবের কিংবদন্তি ভ্লাদিমির ইলিচ লেনিনের মূর্তি। ত্রিপুরায় বেলোনিয়া কলেজ স্কোয়ারে ওই মূর্তিটি বসানো ছিল। বার্তা সংস্থা এএনআই এ বিষয়ে একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যায়, লেনিনের ওই মূর্তিটি টেনে নামানো হচ্ছে বুলডোজার দিয়ে।
সোমবারই সেটি নামিয়ে ভেঙে দেয়া হয়। ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে পরাজিত হয়ে বামদল বা কমিউনিস্ট শাসনের অবসান ঘটে। এরপর মুখ্যমন্ত্রীর পদ ত্যাগ করেন প্রায় ২০ বছর ধরে এ পদে থাকা মানিক সরকার। এর পরের দিনই লেনিনের ওই মূর্তিটি ভেঙে দেয়া হয়। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে সিপিআইএমের সর্বশেষ ঘাঁটি ছিল এই ত্রিপুরা। সেখান থেকে তাদেরকে পরাজিত করায় টানা ২৫ বছরের রাজত্ব হারালো সিপিআইএম। এ দলটির নির্লোভ, সরল জীবনের অধিকারী এবং ভারতের সবচেয়ে গরিব মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা মানিক সরকারকে শুনতে হচ্ছে ন্যক্কারজনক কথাবার্তা। পরাজয়ের পর তাকে বাংলাদেশে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছেন আসামের বিজেপি দলীয় এমপি বিশ্ববর্মা। বলেছেন, তাকে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ বা কেরালায় পাঠিয়ে দেয়া উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেনিনের মূর্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ