Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

ওয়েম্বলি মিশনে জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

গত রাতে প্যারিসে পিএসজি ও রিয়াল মাদ্রিদ মহারণের ফলাফল হয়ত জেনে গেছেন ইতোমধ্যে। ওয়েম্বলিতেও আজ অপেক্ষা করছে একই রকম উত্তেজনাকর আরেকটি ম্যাচ। কোয়ার্টার ফাইনালের পথে যেখানে সফরকারী জুভেন্টাসকে কঠিন পরীক্ষা দিতে হবে স্বাগতিক টটেনহ্যাম হটস্পারের কাছে।
তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে প্রথম পর্বের ম্যাচে জয় পায়নি কোন দলই। হিগুয়েইনের জোড়া গোলে মাত্র ৯ মিনিটেই ২-০ গোলে এগিয়ে থাকা জুভেন্টাস শেষ পর্যন্ত ম্যাচ থেকে ছিটকে পড়ে। ২-২ গোলে ড্র করে ফেরে টটেনহ্যাম। সেরি আ চ্যাম্পিয়নদের মাঠ থেকে মহামুল্যবান এই দুটি অ্যাওয়ে গোলই শেষ পর্যন্ত গড়ে দিতে পারে ম্যাচের ভাগ্য। এজন্য স্পার্সদের আজ অন্তঃত ১-১ ড্র করলেই চলবে। পক্ষান্তরে জিততেই হবে জুভেন্টাসকে।
এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে নিজেদের পরিসংখ্যানের দিকে তাঁকিয়ে শঙ্কায় পড়তে পারে ‘তুরিনের বুড়ি’ খ্যাত জুভরা। চলতি ইউরোপিয়ান মৌসুমে তারা প্রতিপক্ষের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছে মাত্র একবার। দলের শেষ তিন জয়ের ব্যবধানও মাত্র ১-০ গোলের। তবে যে দলে হিগুয়েইন-বিদালাদের মত তারকাদের উপস্থিতি সেই দল দলের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম।
টটেনহ্যামের কোচ মাউরিসিও পচেত্তিনো তাই স্বতর্ক, ‘আমরা ফুটবল ইতিহাসের অন্যতম সেরা একটি দলের মুখোমুখি হতে যাচ্ছি। শেষ তিন বছরে তারা দুবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছে।’ আর্জেন্টাইন যোগ করেন, ‘আমাদের হিগুয়েইন এবং কাল (আজ) যে সকল খেলোয়াড়ের মুখোমুখি হতে যাচ্ছি তাদের থেকে সাবধান হতে হবে।’
আসরে ঘরের মাঠে দুর্দান্ত পচেত্তিনোর দল। গ্রæপ পর্বে ওয়েম্বলিতে তিন ম্যাচেই জয় পায় তারা। বরুশিয়া ডর্টমুন্ড ও রিয়াল মাদ্রিদের মত দলকে তারা হারায় ৩-১ গোলের ব্যবধানে। ‘এ’ গ্রæপের শীর্ষ দল হিসেবেই নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মত আসরের শেষ ষোলয় নাম লেখায় দলটি।
পক্ষান্তরে গ্রæপ পর্বে ঠিক চেনা ছন্দে না থাকলেও ইউরোপের অন্যতম সেরা দল হিসেবে নক আউট পর্ব ঠিকই নিশ্চিত করে জুভেন্টাস। এটা ঠিক চলতি মৌসুমে জুভদের সেই ছন্দে পাওয়া যাচ্ছে না। দলের চোটগ্রস্থের তালিকাও বেশ লম্বা। চারজন রয়েছেন এই তালিকায়। এছাড়া হিগুয়েইনকে নিয়েও রয়েছে শঙ্কা। তবে চোট থেকে ফিরেছেন আরেক আর্জেন্টাইন ফরোয়ার্ড দিবালা। এদিক থেকে টটেনহ্যাম শিবির বেশ স্বস্তিতে। দলের ইনজুরিগ্রস্থের তালিকায় কেবল বেলজিয়ান ডিফেন্ডার টবি অ্যালডারওয়ার্ল্ড। নিষেধাজ্ঞার কারণে থাকবেন না আরেক ডিফেন্ডার সার্জি অরিয়ার।
একই রাতে আসরের অপর ম্যাচকে আনুষ্ঠানিকতাই বলা চলে। সুইস ক্লাব বাসেলের মাঠ থেকে ৪-০ গোলে জিতে কার্যত শেষ আটে পা দিয়েই রেখেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। এরপর আবার আজ আকাশী-নীলরা খেলতে নামবে ঘরের মাঠ ইতিহাদে। আগুয়েরো-ডি ব্রæইনরা বাসেলকে এবার কত গোলে বিধ্বস্ত করে সেটাই এখন দেখার।

মুখোমুখি
টটেনহ্যাম : জুভেন্টাস
ম্যান সিটি : বাসেল
ম্যাচ শুরু রাত পৌনে ২টায়

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুভেন্টাস

২২ ফেব্রুয়ারি, ২০১৯
২১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন