Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত সফরের প্রথম দিনে কামাক্ষ্যা মন্দির পরিদর্শন করলেন প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

পাঁচদিনের ভারত সফরের শুরুতে আসামের কামাখ্যা মন্দির পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ। গতকাল বৃহস্পতিবার বিকেলে তিনি আসামের রাজধানী গুয়াহাটিতে অবস্থিত বিখ্যাত এই মন্দিরে যান। এ সময় প্রেসিডেন্টের সঙ্গে আসাম রাজ্য সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা ও দিল্লি ও গুয়াহাটির বাংলাদেশ মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে বৃহস্পতিবার দুপুরে দেড়টার দিকে একটি বিশেষ বিমানে আসামের লোকপ্রিয় গোপীনাথ বরদলৈ আন্তর্জাতিক বিমানবন্দর অবতরণ করে প্রেসিডেন্ট। এ সময় আসামের গর্ভণর জগদীশ মুখী প্রেসিডেন্টকে স্বাগত জানান। এরপর প্রেসিডেন্ট গুয়াহাটির পাঁচতারকা হোটেল ভিভান্তায় বিশ্রামের পর বিকেলে কামাখ্যা মন্দিরে যান। ভারতের উত্তর-পূর্বাঞ্চরে রাজ্য আসাম ও মেঘালয়ে বাংলাদেশের কোন প্রেসিডেন্ট এটাই প্রথম সফর। প্রেসিডেন্টের এ সফর উপলক্ষ্যে গুয়াহাটি শহর নানা রংয়ে সাজানো হয়েছে।
আসামর সরকারের এক কর্মকর্তা জানান, সমপ্রতি ‘এ্যাডভান্টেজ আসাম’ শীর্ষক বিশ্ব শিল্প বিনিয়োগ সন্মেলনে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি সম্পাদিত হয়েছে। প্রেসিডেন্ট আব্দুল হামিদের সঙ্গে সেইসব দ্বি-পাক্ষিক বিষয় নিয়ে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল আলোনায় বসবেন। প্রেসিডেন্ট সম্মানে আসাম সরকারের পক্ষ থেকে গুয়াহাটির এক পঞ্চতারকা হোটেলে ভোজসভার আয়োজন করা হয়েছে। গুয়াহাটিস্থিত বাংলাদেশ হাইকমিশনের সহকারি হাইকমিশনার কাজি মুনতাসির মুর্শেদ জানান, প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন পর্যায়ের ৭০ জন প্রতিনিধি এসেছেন। সফরের প্রথম দিন আসামের রাজ্যপাল জগদীশ মুখী এবং মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎ করবেন। রাতে স্থানীয় এক হোটেলে আসাম সরকারের আয়োজিত এক ভোজসভার আয়োজন করেছে। আজ শুক্রবার তিনি শিলং যাবেন। শিলং-এ রাত্রি বাস করে পরদিন এবং ১০ মার্চ গুয়াহাটি বিমানবন্দর হয়ে নয়া দিল্লী যাবেন। নয়া দিল্লীতে সৌর শক্তি সম্পর্কীয় এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। ১২ মার্চ বাংলাদেশ ফিরে যাওয়ার কথা আছে। এর আগে প্রেসিডেন্ট বৃহস্পতিবার দুপুর ১টায় হজরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে সফরসঙ্গীদের নিয়ে তিনি ঢাকা ত্যাগ করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, ডিপ্লোমেটিক কোরের ডিন, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, তিন বাহিনীর প্রধানরা, পররাষ্ট্র সচিব, পুলিশ প্রধানসহ সংশ্লিষ্ট পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এ সময় প্রেসিডেন্টকে বিমানবন্দরে বিদায় জানান। সফরে প্রেসিডেন্টের সঙ্গে তার সহধর্মিণী রাশিদা খানম, ছেলে রেজওয়ান আহমেদ তৌফিক এমপিসহ বঙ্গভবনের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন। সফরের অংশ হিসেবে প্রেসিডেন্ট ভারতের মেঘালয় ও আসামে অবস্থান করবেন, যেখানে তিনি ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় অবস্থান করেছিলেন। তিনি বাংলাদেশ লিবারেশন ফোর্সেস (মুজিব বাহিনী) সাব-সেক্টর কমান্ডার ছিলেন। সূত্র : আমাদের সময় ডট কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ