Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হুঁশিয়ারি উপেক্ষা করে জাতিসংঘ সমর্থিত সরকার ত্রিপোলি গেছে

লিবিয়ায় শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর নিয়ে সংশয়

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিরোধীদের হুঁশিয়ারি উপেক্ষা করেই লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত জাতীয় ঐকমত্যের সরকার ত্রিপোলিতে পৌঁছেছে। আর এর পরই ত্রিপোলিতে বিভিন্ন রাস্তা অবরোধ করা হয় এবং বিচ্ছিন্নভাবে গোলাগুলির খবর পাওয়া গেছে। এমন অবস্থায় সহিংসতা ছড়িয়ে পড়বে নাকি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। লিবিয়ায় জাতিসংঘের মধ্যস্থতায় জাতীয় ঐক্যের সরকার ঘোষণা করার পর সম্প্রতি ত্রিপোলির স্বঘোষিত সরকার ও সশস্ত্র গোষ্ঠীর তরফে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়, নতুন সরকার যেন তাদের এলাকায় না যায়। তবে সে হুঁশিয়ারি উপেক্ষা করেই গত বুধবার নতুন সরকারের প্রধানমন্ত্রী ফায়েজ আল সাররাজসহ কাউন্সিলের সাত সদস্যবিশিষ্ট একটি দল সমুদ্রপথে ত্রিপোলিতে পৌঁছান। অস্থায়ীভাবে একটি নৌ ঘাঁটিতে অবস্থান করছেন তারা।
এক সংবাদ সম্মেলনে ফায়েজ সাররাজ বলেন, এ ঐতিহাসিক মুহূর্তে আমরা জনগণের কাছে ঘোষণা দিতে চাই যে, ত্রিপোলিতে জাতীয় ঐক্যের সরকারের কার্যক্রম শুরু হয়েছে। রাজনৈতিক ভেদাভেদ ভুলে সংলাপ ও যোগাযোগের এক নতুন অধ্যায় শুরু হলো। ৫ বছর আগে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের পর থেকে দেশটিতে যে অচলাবস্থা সৃষ্টি হয় তা এখনো বিদ্যমান। তখন থেকেই দেশটিতে রাজনৈতিক বিভাজন শুরু হয়। এর ফলস্বরূপ দুটি পার্লামেন্ট লিবিয়ায়। কিন্তু রাজনৈতিক বিশৃঙ্খলা ও সংঘাত ঠেকাতে গত বছর জাতিসংঘের মধ্যস্থতায় গঠন করা হয় প্রেসিডেন্সিয়াল কাউন্সিল। আশা করা হয়েছিল পরস্পরবিরোধী দুটি প্রশাসনের বিরোধ নিরসনে এ কাউন্সিল কাজ করবে এবং স্থলাভিষিক্ত হবে। প্রসঙ্গত, পরস্পরবিরোধী পৃথক দুটি প্রশাসনের একটি ত্রিপোলিতে আরেকটি পূর্বাঞ্চলীয় শহর তবরুকে অবস্থিত। এক বছরেরও বেশি সময় ধরে এ দুই প্রশাসন একে অপরের সঙ্গে লড়াই করে যাচ্ছে। লিবিয়ায় নিয়োজিত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন কবলার ত্রিপোলিতে নতুন সরকারের আগমনকে স্বাগত জানিয়েছেন। প্রেসিডেন্সি কাউন্সিলকে সহায়তা দেওয়ার জন্য লিবিয়ার জনগণের প্রতি আহ্বান জানান তিনি। আল-জাজিরা।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুঁশিয়ারি উপেক্ষা করে জাতিসংঘ সমর্থিত সরকার ত্রিপোলি গেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ