Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দুর্যোগ প্রস্তুতি বিষয়ক বাংলাদেশ ও জাপান যৌথ আলোকচিত্র প্রদর্শনী

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মেসবাহুল ইসলাম গতকাল গুলশান ইয়ুথ ক্লাব অডিটোরিয়ামে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন উপলক্ষ্যে নগর যুব স¤প্রদায় ও শহরবাসীর দুর্যোগ প্রস্তুতির ওপর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৩ দিনব্যাপী দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক জাপান-বাংলাদেশ যৌথ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীটি ডিএনসিসি, জাপানী উন্নয়ন সংস্থা সিডস্ এশিয়া এবং গুলশান ইয়ুথ ক্লাবের সম্মিলিত আয়োজনে শুরু হয়েছে।
আলোকচিত্রগুলির প্রথম প্রদর্শনী বিশ্ব সাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারীতে গত মাসের ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়। তারই ধারাবহিকতায় দ্বিতীয় প্রদর্শনী গুলশান ইয়ুথ ক্লাবে আয়োজন করা হয়েছে যা কমিউনিটি পর্যায়ের প্রথম প্রদর্শনী। প্রদর্শনীতে বাংলাদেশের নগর অঞ্চলের বিভিন্ন বিষয়ের মোট ৫০টি ছবি স্থান পেয়েছে। স¤প্রতি ডিএনসিসি ও সিডস এশিয়ার যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোকচিত্র প্রতিযোগিতার মাধ্যমে ছবিগুলি বাছাই করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পেশাদার ও অপেশাদার আলোকচিত্রীর মোট ২৫০টি ছবি জমা পড়েছিল যার মধ্য থেকে দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক ৫০টি ছবি নির্বাচন করা হয়। একই সাথে প্রদর্শনীটিতে জাপানের বহুল প্রচারিত দৈনিক সংবাদপত্র ‘কোবে শিম্বুন’ থেকে প্রেরিত ২৮টি আলোকচিত্র রয়েছে। এই ছবিগুলি মূলত ১৯৯৫ সালে সংঘঠিত ‘হানশিন আওয়াজী’ ভূমিকম্পের বিপর্যয় বা ক্ষয়ক্ষতির দৃশ্য ও ভূমিকম্প পরবর্তী পুনর্গঠন এবং পূনর্বাসন কার্যক্রমের দৃশ্য প্রাধান্য পেয়েছে। -বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রদর্শনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ