Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার কুর্দি শহর আফরিন অবরোধ করেছে তুর্কি সেনাবাহিনী

আঙ্কারার দাবি নাকচ ওয়াইপিজির

আখবারে এলিয়াওম | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অবশেষে সিরিয়ার আফরিন শহর তুরস্কের নিয়ন্ত্রণে আসতে চলেছে। এটি হবে কুর্দিদের বিরুদ্ধে দেড় মাসেরও বেশি সময় আগে শুরু হওয়া তুর্কি সামরিক অভিযানের প্রথম উল্লেখযোগ্য সাফল্য।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান শুক্রবার বলেন, তুর্কি সামরিক বাহিনী ও তাদের সিরীয় বিদ্রোহী মিত্ররা উত্তর সিরিয়ার আফরিন শহর অবরোধ করেছে ও শহরের কেন্দ্রস্থলের দিকে অগ্রসর হচ্ছে। তিনি বলেন, কুর্দি বিরোধী তুর্কি সামরিক অভিযানে এটি বড় ধরনের অগ্রগতি।
তুরস্ক সিরীয় কুর্দি সংগঠন ওয়াইপিজিকে তুরস্কের সীমান্ত থেকে বিতাড়িত করতে সাত সপ্তাহ আগে অপারেশন অলিভ ব্রাঞ্চ নামে এ সামরিক অভিযান শুরু করে। আংকারা ওয়াইপিজিকে সন্ত্রাসী গ্রæপ ও বেআইনি ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা হিসেবে গণ্য করে।
তুরস্কের রাষ্ট্রীয় সিডিয়া জানায়, বৃহস্পতিবার তুর্কি সেনাবাহিনী ও তাদের সিরীয় সরকার বিরোধী বিদ্রোহী মিত্ররা (ফ্রি সিরিয়ান আর্মি বা এফএসএ) আপরিনের নিকটস্থ শহর জিন্দারেসের নিয়ন্ত্রণ নেয়। এর ফলে আফরিন অঞ্চলের উত্তর পশ্চিমের ৭টি বসতির মধ্যে ৫টি তুরস্কের নিয়ন্ত্রণে এসেছে।
আংকারায় টেলিভিশনে বক্তৃতাকালে এরদোগান আরো বলেন, এখন আফরিনের কেন্দ্রস্থল ঘিরে ফেলেছে। খুব শিগগিরই সেখানে আমরা ঢুকে পড়ব। তিনি বলেন, আফরিন শহরের কেন্দ্রস্থল অবরোধের পথে থাকা সব ধরনের বাধা আমরা অপসারণ করেছি। জিন্দারেস থেকে আফরিনের শহর কেন্দ্র প্রায় ৬ কি মি দূরে।
শুক্রবার দিনের শেষ দিকে ওয়াইপিজির একজন মুখপাত্র আফরিন অবরুদ্ধ হওয়ার কথা নাকচ করে দেন। তিনি বলেন, তুরস্ক যে কয়েকটি অঞ্চল দখলের কথা বলেছে সেগুলোতে এখনো লড়াই চলছে।
ওয়াইপিজির মুখপাত্র নূরী মাহমুদ বলেন, এরদোগানের সেনাবাহিনী আফরিন থেকে ১০-১৫ কি মি দূরে রয়েছে। আজ (শুক্রবার) বুলবুলের চারপাশে সংঘর্ষ চলছে যে স্থানটি তারা ৩০দিন আগেই দখল করার কথা বলেছিল।
এরেদোগান বলেন, তুর্কি বাহিনী তাদের অভিযানে আফরিন ও মানবিজের পর তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে পুবদিকে অগ্রসর হবে ও কুর্দি যোদ্ধাদের বিতাড়িত করবে। তিনি বলেন, আজ আমরা আফরিনে, কাল মানবিজে যাব। পরদিন আমরা নিশ্চিত ভাবে ফোরাতের পুবদিকে ইরাক সীমান্ত পর্যন্ত আমরা পরিষ্কার করব।
মানবিজে সামরিক অভিযান চালানোর এরদোগানের বাববার হুমকি ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের জটিলতা সৃষ্টি করেছে। মানবিজে মার্কিন সৈন্য রয়েছে।
উল্লেখ্য, ওয়াইপিজির প্রতি মার্কিন সমর্থন তুরস্ককে ক্রুদ্ধ করেছে। ইসলামিক স্টেটের (আ্ইএস) বিরুদ্ধে ওয়াইপিজি মার্কিন সমর্থনে লড়াই করেছে।
বৃহস্পতিবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, মে মাসের মধ্যে আফরিন অভিযান শেষ করা হবে। তারপর ইরাক সরকারের সাথে ইরাকের কুর্দি জঙ্গিদের বিরুদ্ধে যৌথ অভিযান চালানো হবে।



 

Show all comments
  • মশিউর রহমান ১১ মার্চ, ২০১৮, ৫:০৫ এএম says : 0
    কত দিন সিরিয়ার মাটিতে এই যুদ্ধ চলবে
    Total Reply(0) Reply
  • কাসেম ১১ মার্চ, ২০১৮, ৫:০৬ এএম says : 0
    সিরিয়ায় এই যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ