Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুসলিমবিরোধী রায়টের বিপক্ষে অবস্থান শ্রীলঙ্কার বৌদ্ধ সন্ন্যাসীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী দাঙ্গার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন সেদেশের বৌদ্ধ ভিক্ষুরা। এই সা¤প্রদায়িক দাঙ্গায় ইতোমধ্যে অন্তত দু’জন মারা গেছেন এবং জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছে সরকার। শত শত বৌদ্ধ ভিক্ষু দেশটির রাজধানী কলম্বোতে র‌্যালি করে নীরব প্রতিবাদ করেন।
গত শুক্রবার ন্যাশনাল ভিক্ষু ফ্রন্ট জানিয়েছে, তারা ‘জাতিগত স¤প্রীতি ধ্বংসের’ এই দাঙ্গার বিরোধিতা করে র‌্যালির আয়োজন করেছেন। শ্রীলঙ্কার মধ্যবর্তী ক্যান্ডি শহরে এই সা¤প্রদায়িক দাঙ্গার বিরুদ্ধে ইতোমধ্যেই অবস্থান নিয়েছেন সেদেশের উদারপন্থী বৌদ্ধ নেতা এবং ক্রিকেটাররা। সোশ্যাল মিডিয়ার কিছু ছবিতে দেখা যায়, স¤প্রীতির লক্ষ্যে শুক্রবারের নামাযের সময়ে মসজিদে উপস্থিত হয়েছেন ভিক্ষুরা।
উল্লেখ্য যে, এক বৌদ্ধ নিহত হবার ঘটনায় ক্যান্ডি জেলায় মুসলিমদের ওপর হামলা শুরু হয়। গত কয়েক দিনে তা দেশব্যাপী ছড়িয়ে পড়ে। গত সোমবার ক্যান্ডিতে কারফিউ জারি করা হয়। কিন্তু তারপরও পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায়নি।
দুই স¤প্রদায়ের মধ্যে উত্তেজনা প্রশমনে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ৬ মার্চ। গোটা দেশে ১০ দিন এই অবস্থা বহাল থাকবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার নগর পরিকল্পনামন্ত্রী রউফ হাকিম। তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ সারা দেশে ১০ দিনব্যাপী জরুরি অবস্থাসহ কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’
ইতোমধ্যেই ক্যান্ডিতে জীবনযাত্রা স্বাভাবিক হওয়া শুরু হয়েছে বলে জানায় আলজাজিরা। নিরাপত্তাকর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছেন এবং দোকানপাট খুলতে শুরু করেছে। সূত্র : আলজাজিরা।



 

Show all comments
  • ইউসুফ আলী ১১ মার্চ, ২০১৮, ৪:৫৫ এএম says : 0
    হে আল্লাহ তুমি মুসলমানদের উপর তোমার রহমত নাযিল করো।
    Total Reply(0) Reply
  • সোহেল ১১ মার্চ, ২০১৮, ৪:৫৬ এএম says : 0
    কবে মুসলমানরা এক হবে সেটাই আমার বুঝে আসে না।
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam ১১ মার্চ, ২০১৮, ৯:৪৯ এএম says : 0
    বিধরমিরা কখন ও মুসলিম দের বন্ধু হয় না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ