Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৌরশক্তির উন্নয়নে বিশ্ব নেতাদের প্রতি প্রেসিডেন্টের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ৫:৪১ পিএম | আপডেট : ৫:৪১ পিএম, ১১ মার্চ, ২০১৮

নবায়নযোগ্য জ্বালানি বিশেষ করে সৌরশক্তির উন্নয়নে তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং টেকসই আধুনিক জ্বালানি নিশ্চিত করতে বাংলাদেশ সর্বদা সহযোগিতা করতে প্রস্তুত।

নয়াদিল্লির প্রেসিডেন্ট ভবন সাংস্কৃতিক কেন্দ্রে আন্তর্জাতিক সোলার এলায়েন্স (আইএসএ) এর প্রতিষ্ঠা সম্মেলনে রোববার সকালে ভাষণদানকালে তিনি বলেন, আমাদের সম্ভাবনাগুলো প্রায়ই উন্নয়নের লক্ষ্য দ্বারা চাপিয়ে রাখা হয়। তবুও আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিৎ না।

এ সময় বাংলাদেশের সর্বদা বিশ্ব উদ্যোগে অংশগ্রহণের কথা উল্লেখ করে তিনি, নবায়নযোগ্য জ্বালানির পাশাপাশি সৌরশক্তির সকল ক্ষেত্রগুলো গতিশীল করতে গবেষণা, উন্নয়ন ও স্থানান্তরের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে সক্ষমতা তৈরির জন্য আইএসএ এর পক্ষ থেকে সব সদস্য রাষ্ট্রগুলোকে সহযোগিতা করার আহ্বান জানান।

বৈশ্বিক উষ্ণায়নের ফলে অনেক দেশের মত বাংলাদেশও বাস্তবিকভাবে বিরূপ প্রভাবের সম্মুখীন উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ এর প্রভাব মোকাবিলায় সর্বোচ্চ অবদান রাখতে চেষ্টা করছে।

আবদুল হামিদ বলেন, গ্রিনহাউজ গ্যাস নির্গমনের ক্ষেত্রে আমাদের অংশ শূন্য দশমিক ১ শতাংশ, কিন্তু সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, খরা, বন্যা ও ঘূর্ণিঝড়সহ বাংলাদেশের ওপর হুমকি ব্যাপক।

তথ্যসূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ