Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এই মুশফিককে চেনেন না পাপনও!

আলোচনায় ‘নাগিন ড্যান্স’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

এই কলম্বোতেই টি-২০তে সর্বশেষ জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। ঘটনাক্রম এক বছর আগের, প্রতিপক্ষও সেই একই- শ্রীলঙ্কা। তবে গেলপরশু প্রেমাদাসা স্টেডিয়ামে এবারের জয়টি যেভাবে এল তাতে বাংলাদেশের আত্মবিশ্বাস কক্ষপথে ফিরেছে ঠিকই তবে উল্টো-পাল্টে গেছে রেকর্ডের পাতা। যার কল্যাণে অর্জিত হয়েছে এমন কীর্তি তিনি আর কেউ নন, অনেক ম্যাচের নায়ক মুশফিকুর রহিম।
টস হেরে আগে ব্যাট করে শ্রীলঙ্কা যখন ২১৪ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড় করালো সফরকারীদের সামনে, তাতে রেকর্ড গড়ার কথা তো দূরে থাক বাংলাদেশের জয়ের পক্ষেই বাজি ধরার লোক খুঁজে পাওয়া যেত না। তবে কি না ছিলো এই ম্যাচে! প্রথম থেকেই ডমিনেটিং, লিটনের সাহসী ইনিংসের সাথে তামিমের স্বভাব সুলভ আগ্রাসী ব্যাটিং। মাহমুদউল্লার ফ্রি হিটে দলকে এগিয়ে দেওয়া এবং টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ইনিংসে ফাইটার মুশফিকের অসাধারণ ফিনিশিং। সঙ্গে ছক্কার রেকর্ড। ইতিহাস পাল্টে চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড যেন অনেকগুলো প্রশ্নের জবাব।
মুশফিক এই ম্যাচে হয়েছিলেন বাজপাখি। বল যেখানেই থাক ব্যাটে খেলতে হবে। তার বিশাল বিশাল ছয় দেখে চমকে গেছেন স্বয়ং বোর্ড প্রেসিডেন্ট নিজেই। ম্যাচ শেষে তো নাজমুল হাসান পাপন বলেই ফেললেন, ‘মুশফিক যে এতো ছক্কা মারতে পারে এটা জানতামই না, লিটনের ব্যাটিংও দারুণ লেগেছে। তবে একটা ম্যাচ জিতে সব পেয়ে গেছি এটা ভাবলে চলবে না। সামনে আরো খেলা আছে সেগুলো জিততে হবে।’
তবে সব ছাপিয়ে আলোচনায় মুশফিকের ‘নাগিন ড্যান্স’। জয়ের পরেই ‘ইয়েস’ ধ্বনিটা ছড়িয়ে পড়ল স্তব্ধ হয়ে যাওয়া প্রেমাদাসায়। থিসারা পেরেরাকে মিড উইকেটে ঠেলে দিয়ে মুঠো পাকিয়ে উল্লাস শুরু করে দিয়েছেন মুশফিক, এমন বুনো উদযাপন তাকে করতেও বোধ হয় কেউ দেখেনি এর আগে। সেটি তিনি করতেই পারেন। বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে সেই ম্যাচে ‘আগাম উদ্যাপন’ করে সমালোচনার তিরে বিদ্ধ মুশফিক এবার তো এমন কিছু করবেনই। কিন্তু সেটি করতে করতেই হঠাৎ ‘নাচে নাগিন’ টাইপের ভঙ্গিতে যা করলেন, তাতেই পুরো বিষয়টাই পেল ভিন্ন মাত্রা।
বাংলাদেশের রেকর্ড রান তাড়ার এই জয়ের আলোচনা তো সামাজিক যোগাযোগের মাধ্যমে হয়েছেই। মুশফিকের ‘নাগিন নাচ’ কিন্তু কম আলোচনা ছড়ায়নি। টুইটারে অনেকেই তো জিজ্ঞেস করেছেন, মুশফিক নিশ্চয়ই সদ্য প্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবীর খুব বড় ফ্যান! ম্যাচ শেষ সংবাদ সম্মেলনে মুশফিক আসেননি। আসলে হয়তো সাংবাদিকেরা তাকে এই নাচ নিয়ে প্রশ্ন করতেন। সে ক্ষেত্রে কিছুটা ইঙ্গিত পাওয়া যেত তিনি জয়ের পর হঠাৎ কেনই-বা এই নাচ নাচতে গেলেন। তবে একটা বিষয়ে আভাস কিন্তু ঠিকই পাওয়া যাচ্ছে। গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সিলেটে দানুশকা গুনাতিলকার হঠাৎ নাগিন হয়ে যাওয়াই নাকি মুশফিকের এই বিশেষ নাচের কারণ।
নেপথ্য কারণ যা-ই হোক মুশফিকের এই ‘নাগিন নৃত্য’ এই মুহূর্তে দারুণ আলোচিত। নিজের ৩৫ বলে ৭২ রানের ইনিংসটা দিয়ে বাংলাদেশকে অবিস্মরণীয় এক জয় এনে দেওয়া মুশফিক না হয় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামের এই ম্যাচটিকে অন্যমাত্রা দিয়েছেন এই নাগিন নাচের মধ্য দিয়েই। তবে ‘কোবরা’ বলুন আর ‘নাগিনই’ বলুন, মুশফিকের এই নাচের রহস্য কী?
পুরো কাহিনিটা জানতে হলে ফিরে যেতে হবে বছর দেড়েক আগে। ২০১৬ বিপিএলে রাজশাহী কিংস নতুন নামে প্রথমবারের মতো খেলল বিপিএলে। সেবার রাজশাহী দলে ছিলেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। কেসরিক উইলিয়ামসের ‘সেলফি’ উদযাপন সবার নজর কেড়েছিল সেবার। তবে তার চেয়েও আলোড়ন তুলেছিল উইকেট পাওয়ার পর সাপের মতো শরীর বাঁকিয়ে অপুর ওই উদযাপন। রাজশাহীর ওই সময়ের অধিনায়ক ড্যারেন স্যামিই যেন সবচেয়ে বেশি উপভোগ করেছিলেন তা।
এক বছরের মধ্যে সেই নাচ আর দেখা যায়নি। এর মধ্যে অপু দল বদলে এলেন রংপুর রাইডার্সে। শুরু থেকেই আবার উইকেট পেলেই দিতেন সেই নাচ। কিন্তু সেই উদযাপনের গোমরটা আর ফাঁস হচ্ছিল না। সেটি জানা গেল সিলেট সিক্সারসের বিপক্ষে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার পাওয়ার পর। শুরুতেই উদযাপন নিয়ে জানতে চাওয়ার পর অপু লাজুক হেসে বলেছিলেন, রাজশাহী কিংসে খেলার সময় স্যামিকে সাপের নাচ দেখে ভয় দেখাতেন। সেখান থেকেই সেটা অভ্যাস হয়ে গেছে তাঁর।
এর মধ্যে বিপিএলে ভালো করে অপু ডাক পেলেন জাতীয় দলে। ওয়ানডেতে নামার সৌভাগ্য হলো না, তবে প্রথম টি-টোয়েন্টিতে নেমেই নিলেন দুই উইকেট। ‘নাগিন’ নৃত্য চলে এলো জাতীয় দলে, এবার তো মহাকাব্যিক জয়ের পর মুশফিকের মাধ্যমে সেটি বাংলাদেশের ক্রিকেট-পুরাণেই ঢুকে গেল। কে জানে, জাতীয় দলেরই হয়তো তা ‘ব্র্যান্ড-নাচ’ হয়ে গেল!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিক

১৮ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ