Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেউলিয়ার পথে ২ হাজার প্রকল্পের উদ্যোক্তা

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার  : দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে ২০০০ সালে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে ইক্যুইটি এন্টারপ্রেনারশিপ ফান্ড (ইইএফ) গঠন করা হয়। কিন্তু গত ৪ ফেব্রæয়ারি হঠাৎ বাংলাদেশে ব্যাংকের নির্দেশে ওই তহবিল থেকে সকল প্রকার সহায়তা বন্ধ করে দিয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। ফলে দেশের প্রায় ২ হাজার প্রকল্পের উদ্যোক্তা দেউলিয়া হতে চলেছেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে গত মঙ্গলবার ইক্যুইটি এন্টারপ্রেনার এসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে শেখ আতিকুর বাবু এসব কথা বলেন। তিনি বলেন, ইইএফ নামক ফান্ডের উদ্যোগে দেশে নবীন, উদ্যমী ও মেধাবী উদ্যোক্তাদের (মৎস্য, হ্যাচারী, মৎস্য চাষ, একদিনের মুরগীর বাচ্চা উৎপাদন, অটোমেটিক রাইস মিল, অর্কিড চাষ, মাছ-মুরগীর খামার) ৩৩টি খাতে সরকার শর্ত সাপেক্ষে ইক্যুইটি সহায়তা দেওয়া শুরু করে। এসব প্রকল্পে মোট ব্যয়ের ৫১ ভাগ উদ্যোক্তা বহন করলেই বাকি ৪৯ ভাগ অর্থ সহায়তা পাওয়া যেত।
তিনি আরও বলেন, এ তহবিলের আওতায় এ পর্যন্ত এক হাজার ৮০০টি প্রকল্প অনুমোদন পেয়েছে। এর মধ্যে ৭৮০টি প্রকল্পের উদ্যোক্তাকে সমূলধন দিয়েছে সরকার। ইতোমধ্যে উদ্যেক্তারা ইক্যুইটির কিস্তির টাকা হিসেবে ২৫০ কোটি টাকা সরকারকে ফেরতও দিয়েছে। কিন্তু দুঃখের বিষয় গত ৪ ফেব্রæয়ারি বাংলাদেশ ব্যাংকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আইসিবিকে ইক্যুইটি সহায়তার অর্থ ছাড়ের সকল কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেয়। এতে উদ্যোক্তারা প্রকল্পের ৫১ ভাগ কাজ নিজ খরচে করে বাকি সহায়তা তহবিলের অভাবে বসে আছেন। তাই এ সংকট থেকে উত্তরণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। সংবাদ সম্মেলনে সংগঠনের সহ-সভাপতি জামসেদ আলম, সাধারণ সম্পাদক জুলফিকার মাহমুদ, যুগ্ম-সম্পাদক শঙ্কর বিশ্বাস, কোষাধ্যক্ষ গৌতম বসুসহ উল্লেখযোগ্য সংখ্যক নবীন উদ্যোক্তরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেউলিয়ার পথে ২ হাজার প্রকল্পের উদ্যোক্তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ