Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেম্বেলে-কুতিনহো আছেন না!

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তৃতীয়বারের মত পুত্র সন্তানের বাবা হওয়ার কারণে দলে ছিলেন না লিওনেল মেসি। তবে আর্জেন্টাইন তারকার অনুপস্থিতিতে লা লিগায় মালাগার বিপক্ষে জয় পেতে একদম বেগ পোহাতে হয়নি বার্সেলোনাকে। পরশু রাতের সেই অ্যাওয়ে ম্যাচে কাতালান জায়ান্টরা জিতেছে ২-০ গোলে। এই মালাগার কাছেই গেল বছরের ৮ এপ্রিল লিগে শেষবারের মত হেরেছিল বার্সেলোনা।
হাসপাতালের স্ত্রীর পাশে থাকলেও টেলিভিশনে ম্যাচটি উপভোগ করার সুযোগ হাতছাড়া করেননি মেসি। লা রোসালেডা স্টেডিয়ামে প্রথামার্ধের ৩০ মিনিটের মধ্যেই লুইস সুয়ারেজ ও ফিলিপ কুতিনহোর দুই গোলে এগিয়ে যায় বার্সা। কিছুক্ষন পরেই জর্ডি আলবাকে বিপদজনকভাবে ট্যাকেল করায় সরাসরি লাল কার্ড পান স্যামুয়েল গার্সিয়া। বাকি সময়টা মালাগাকে একজন কম নিয়েই খেলতে হয়। সেই সুবাদে ১২ ম্যাচে জয়বিহীন মালাগার বিপক্ষে ব্যবধান বাড়াতে পারত বার্সা। কিন্তু কেন জানি এরপর বল আর মালাগার পোস্টে ঢুকতেই চাইল না। আক্রমণের ঢেউ তুলেও তাই জালের দেখা আর মেলেনি।
সেটা হলে অবশ্য চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলর ফিরতি পর্বের ম্যাচে চেলসির বিপক্ষে আত্মবিশ্বাসের পাল্লাটাও আরো একটু ভারী হতো। আগামী পরশু রাতে ন্যু ক্যাম্পের ম্যাচটিতে মেসির ফেরার অপেক্ষায় বার্সা। প্রথম লেগে ১-১ গোলে ড্রয়ের ম্যাচে গোল করেছিলেন মেসি। নতুন পুত্রের আগমনকে রাঙিয়ে রাখতে নিশ্চয় এদিন বাড়তি কিছু করতে চাইবেন রেকর্ড ৫ বারের বর্ষসেরা। চেলসিও ক্রিস্টাল প্যালেসকে ২-১ গোলে হারিয়ে শেষ প্রস্তুতি সেরে রেখেছে।
দশজনের দলের বিপক্ষে গোল না পেলেও স্ট্রাইকারদের সাফল্যে খুশি কোচ আর্নেস্তো ভালভার্দে। দলের সবচেয়ে বড় তারকার অনুপস্থিতিতে সুয়ারেজ, কুতিনহো, ওসমান ডেম্বেলে প্রত্যেকেই নিজেদেরকে প্রমান করেছেন। বিশেষ করে দুর্দান্ত পাস ও ট্যাকটিসের ক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে গিয়েছিরেন ডেম্বেলে। তার সহযোগিতায় কুতিনহো ব্যাকহিলের দারুন এক ফিনিশিংয়ে দলের জয় নিশ্চিত করেন। তারও খানিক আগে আলবার ক্রস থেকে দারুন হেডে দলকে লিড এনে দেন সুয়ারেজ। চলতি লিগে এটি ছিল উরুগুয়ান তারকার ২১তম গোল। ২৪ গোল নিয়ে তার উপরে আছেন কেবল লিওনেল মেসি।
এদিনের গোলে আরো একটা কীর্তি গড়েছেন সুয়ারেজ। এ নিয়ে লিগে ২৫ দলের মুখোমুখি হয়ে প্রত্যোক দলের বিপক্ষেই গোল করলেন তিনি। এই তালিকায়ও সবার উপরে মেসির নাম। মোট ৩৬টি দলের বিপক্ষে গোল করেছেন ৩০ বছর বয়সী ফরোয়ার্ড। ৩৩ দলের মুখোমুখিতে ৩১ দলের বিপক্ষে গোল পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।
এই জয়ে বার্সেলোনা দ্বিতীয় স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১১ পয়েন্টে এগিয়ে গেল। গেল রাতে অবশ্য ব্যবধান কমানোর সুযোগ ছিল ডিয়েগো সিমিওনের দলের সামনে। অন্যদিকে মালাগা টেবিলের তলানিতে পড়ে অবনমনের শঙ্কা মুটামুটি আরো স্পষ্ট হল। একই রাতে সেভিয়াকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়ে টেবিলের চতুর্থ স্থান সুসংহত করে ভ্যালেন্সিয়া। তিনে থাকা রিয়াল মাদ্রিদের সাথে তাদের ব্যবধান মাত্র এক পয়েন্টের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ