Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫, ১০ শাওয়াল ১৪৩৯ হিজরী

অনুস্মরণীয় নারীদের সম্মাননা দিল ‘উইল ফেস্ট’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কর্মক্ষেত্র ও সমাজের অনুস্মরণীয় নারীদের সম্মাননা দিয়েছে ‘উইল ফেস্ট। নারী দিবস উপলক্ষ্যে তিনদিন ব্যাপি উৎসব ‘উইল ফেস্ট’-এর সমাপনী অনুষ্ঠানে কর্মক্ষেত্র এবং সামাজিক অবস্থানে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে দেয়া হলো এই পুরষ্কার। ওমেন ইন লিডারশীপ এর এই আয়োজনে প্রদত্ত এই পুরষ্কার পরিবেশিত হয়েছে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন এর সৌজন্যে। গত শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আয়োজিত জমকালো এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এ পুরষ্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক স¤পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন এসিআই কনজিউমার ব্র্যান্ডস এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর। অতিথিদের মূল্যবান বক্তব্যের পাশাপাশি বক্তব্য রাখেন ওমেন ইন লিডারশীপ এর প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইস্টার্ন ব্যাংক লি. এর রিটেইল ব্যাংকিং এর ভারপ্রাপ্ত প্রধান এম খোরশেদ আনোয়ার, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম প্রমুখ।
চতুর্থবারের মত অনুষ্ঠিত এই পুরষ্কার আয়োজনে এবার পুরষ্কৃত করা হয় ১৩ জন নারী, ১ জন পুরুষ এবং ১ টি প্রতিষ্ঠানকে। পাশাপাশি বিশেষ স্বীকৃতি প্রদান করা হয় ১৩ জন নারীকে এবং ১ টি প্রতিষ্ঠানকে। এবছর ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ড-এ পুরষ্কারপ্রাপ্তদের মধ্যে ‘ডায়নামিক ওমেন অব দ্য ইয়ার’ ক্যাটাগরীতে পুরষ্কৃত হন এমসিসিআই ঢাকা এর প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবির। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ‘ইন্সপায়ারিং ওমেন ইন একাডেমিয়া’ পুরষ্কার পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম। নারীদের জন্য সবচেয়ে অনুকূল কর্মপরিবেশ নিশ্চিত করে ‘মোস্ট ফিমেল ফ্রেন্ডলি অর্গানাইজেশন’ পুরষ্কার লাভ করেন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ।
এ বছর ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ডের জন্য মনোনয়ন জমা পড়েছিলো ২১৯ টি। বিচক্ষন বিচারকমন্ডলীর সমন্নয়ে গঠিত ২ টি জুরি সেশনের মাধ্যমে বিজয়ীদের নির্বাচিত করা হয়।
নারীদের জন্য আয়োজিত এই উৎসবে ছিলো নারী বিষয়ক নানা আয়োজন, যার মধ্যে ছিলো ওমেন লিডারশীপ সামিট। তৃতীয় বারের মত আয়োজিত এই সামিটে ছিলো পাঁচটি মূল প্রবন্ধ উপস্থাপন ও চারটি প্যানেল আলোচনা। সামিটে দেশী-বিদেশী বক্তারা নারীর ক্ষমতায়ন ও এস¤পর্কিত প্রতিবন্ধকতা দূরীকরণ এর উপায় নিয়ে আলোচনা করেন। সামিটে বক্তব্য রাখেন ফোর্বস মিডিয়া-এর ইন্ডিয়া এডিটর নাজনীন কারমালী; ফিলিপাইনস এর ফিউচার কন্সিডারেশনস এর ডিরেক্টর বেথ ম্যাকডোনাল্ড, এশিয়ান ইউনিভার্সিটি অব ওমেন এর ভিসি প্রফেসর নির্মলা রাও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমনেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর এবং গ্রামীনফোনের প্রধান কর্পোরেট এফেয়ার্স কর্মকর্তা মাহমুদ হোসেন।

 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
fifa-worldcup-2018