Inqilab Logo

ঢাকা, বুধবার ২২ মে ২০১৯, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ রমজান ১৪৪০ হিজরী।

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিত থাকার নির্দেশ

বঙ্গবন্ধুর জন্মদিনে

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশু দিবস। এদিন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার রবীন্দ্র নাথ রায় ইনকিলাবকে বলেন, আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী অনুষ্ঠিত হবে। সে জন্য দেশের সকলে তার জীবনি নিয়ে আলোচনা করতে বলা হয়েছে। তবে এটা বাধ্যতামুলক নয়। কোন শিক্ষক স্কুলে না আসলে যে সমস্যা হবে তা নয়। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাবনায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলেছে এটি বাধ্যতামুলক নয় তবে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করতে বলা হয়েছে। জানা গেছে, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠায়। ওই চিঠির প্রেক্ষিতে গত ৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ দেশের সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার এ নির্দেশনা পাঠিয়েছে। মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, যথাযথ মর্যাদায় আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৮ উদযাপিত হবে। দিবসে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ