Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কাজু বাদাম ব্যবসায় বাংলাদেশ-ভিয়েতনাম চুক্তি

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভিয়েতনামের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকালে বাংলাদেশ ক্যাশিও (কাজু) ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং হামি কর্পোরশেন ভিয়েতনানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী ভিয়েতনামের প্রতিষ্ঠান হামি কর্পোরশেন বাংলাদেশী প্রতিষ্ঠান বাংলাদেশ ক্যাশিও ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডকে পার্বত্য জেলাসমূহে আধুনিক পদ্ধতিতে উন্নতজাতের কাজু বাদাম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং সংরক্ষণে যাবতীয় পরামর্শ এবং সহযোগিতা দিবে। অপরদিকে, বাংলাদেশে কাজু প্রোসেসিং ইন্ডাস্ট্রি স্থাপন না হওয়া পর্যন্ত ভিয়েতনামের প্রতিষ্ঠান হামি কর্পোরশেন উৎপাদিত সমুদয় ’র’ কাজুবাদাম আমদানি করবে। আশা করা হচ্ছে, এ রপ্তানি কার্যক্রম আগামি মাস থেকেই শুরু হবে।
কাজু বাদাম একটি খুবই পুষ্টিকর এবং মজাদার খাদ্য এবং এটি একটি উৎকৃষ্ট শিশুখাদ্যও বটে, যার চাহিদা সারা দুনিয়াতে। বাংলাদেশে ইতোমধ্যে প্রায় ২০০০ হেক্টর পাহাড়ি জমি কাজুবাদাম চাষের আওতায় এসেছে এবং এ বছর প্রায় ২০০০ টন কাজুবাদাম উৎপাদনে আশাবাদী। প্রাকৃতিক পরিবেশ যদি অনুক‚লে থাকে আর আমরা যদি সার্বিক যতœ নিতে পারি, তাহলে প্রতি বছর আমাদের কৃষকের সংখ্যা এবং উৎপাদনের পরিমাণ প্রায় দ্বিগুন হবে এবং ২০৩০ সালে আমরা প্রায় ৫ লাখ টন কাজুবাদাম রপ্তানি করার আশা রাখি, যার রপ্তানি মূল্য হবে প্রায় ৭৫০ মিলিয়ন ডলার অথবা ৬ হাজার কোটি টাকা। সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ সহযোগিতা পেলে কাজুবাদাম শিল্পটি কয়েক বছরের মধ্যে একটি শক্তিশালী রপ্তানিমূখী শিল্প হিসেবে প্রতিষ্ঠিত হবে এবং পার্বত্যজেলাসমূহে উৎপাদিত কাজুবাদামের আয় একদিন গার্মেন্টস শিল্পকেও ছাড়িয়ে যাবে বলেন বাংলাদেশ ক্যাশিও ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আব্দুস ছালাম। উল্লেখ্য, ভিয়েতনাম পৃথিবীতে সবচেয়ে বেশী কাজুবাদাম উৎপাদন এবং রপ্তানিকারক দেশ। তাদের রপ্তানি আয়ের প্রধান উৎস কাজুবাদাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ