Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রায়পুরে গ্যাস সিলিন্ডারে ওজনে কম থাকার অভিযোগ গ্রাহকদের

চরম ভোগান্তিতে গ্রাহক

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

হারুনুর রশিদ, রায়পুর (লক্ষীপুর) থেকে : লক্ষীপুর জেলার রায়পুরে এলপি গ্যাস ওজনে কম ও অনেক সিলিন্ডারে পানি থাকার অভিযোগ করছেন গ্রাহকরা। এতে গ্রাহকরা প্রতারিত হচ্ছেন। প্রত্যেকটি সিলিন্ডারে সাড়ে ১২ কেজি গ্যাস থাকার কথা থাকলেও বেশ কিছু অসাধু ব্যবসায়ী ৯/১০ কেজি গ্যাস দিয়ে পুরো দাম নিচ্ছেন। আর প্রতিনিয়িত প্রতারিত হচ্ছেন গ্রাহকরা। এতকিছুর পরও যন্ত্রণার শেষ নেই। কম ওজনের গ্যাস সঠিক ওজনের গ্যাসের দাম দিয়ে কিনতে হচ্ছে। সব মিলিয়ে চরম ভোগান্তিতে গ্রাহক পড়লেও নীরব রয়েছে প্রশাসন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লাইনের গ্যাসের কোনো ব্যবস্থা না থাকায় শুধু পৌর শহরে বর্তমানে প্রায় ২০ থেকে ২৫ হাজার গ্রাহক গ্যাস ব্যবহার করছেন। আট’শ থেকে এলপি গ্যাস দাম বাড়তে বাড়তে এখন এক হাজার দুই’শ টাকার বেশি হয়েছে। যদিও গত বছর গ্যাসের দাম দেড় হাজার টাকার ওপরে চলে যায়। সম্প্রতি তা কমে এক হাজার ১৫০ থেকে এক হাজার দুই’শ টাকায় দাঁড়িয়েছে।
জানা যায়, দোকানির কথা মতো ওজন সাড়ে ১২ কেজি নিশ্চিত হয়ে সিলিন্ডার এলপি গ্যাস কিনছেন নামজুল ইসলাম নামে এক ব্যক্তি। কিছুদিন ব্যবহার করার পর দেখা গেল সিলিন্ডার থেকে আর গ্যাস বের হচ্ছে না। এতে তার সন্দেহ হয়। তিনি ক্রয়কৃত দোকানে সিলিন্ডার নিয়ে গেলে ওজন দিয়ে দেখা যায়, তার সিলিন্ডারে তখনো চার কেজির মতো গ্যাস রয়েছে। তবে চুলা জ্বলছে না কেন? এমন প্রশ্নের উত্তরে দোকানদার তাকে জানান, ওই চার কেজি তরল গ্যাস নয়, পানি রয়েছে। আপনার ভাগ্য খারাপ বলে দোকানদার তাকে সান্তনা দেয়। দোকানদার জানালেন, এভাবে বেশ কিছুদিন ধরে সিলিন্ডারে গ্যাসের সঙ্গে পানি পাওয়া যাচ্ছে।
একইভাবে এই প্রতিনিধি অন্য দোকান থেকে একটি গ্যাস সিলিন্ডার কিনে নিয়ে আসেন। পরবর্তীতে গ্যাস সিলিন্ডার ওজন করে দেখা যায় সিলিন্ডারসহ গ্যাসের ওজন ২৬ কেজি ৫০০ গ্রাম। ১৪ দিন ব্যবহারের পর শেষ হয়ে গেলে সিলিন্ডারটি ওজন দিয়ে দেখা যায় ১৬ কেজি ৮০০ গ্রাম। হিসেব অনুযায়ী ওই সিলিন্ডারে গ্যাস ছিল ৯ কেজি ৭০০ গ্রাম। অথচ থাকার কথা সাড়ে ১২ কেজি। দুই-একটি প্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠান ছাড়া এভাবে রায়পুরে বিভিন্ন দোকান থেকে গ্যাস কিনে প্রতারিত হচ্ছেন গ্রাহকরা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় বলেন, গ্যাস সিলিন্ডারে পানিসহ ওজনে কম দেওয়ার অভিযোগ আমাদের নজরে এসেছে। এসব বিষয় খুব দ্রæত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোগান্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ