Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

স্পিকারের সাথে ইউ এনএফপিএ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে ইউএনএফপিএর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. অশা বৃত্ত টরকেলসন সাক্ষাৎ করেছেন। গতকাল রোববার সংসদ সচিবালয়ে স্পিকারের কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, নারীর ক্ষমতায়ন ও নারী দিবসের গুরুত্বসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
এ সময় স্পিকার বলেন, ইউএনএফপিএ বাংলাদেশে বিভিন্ন কার্যক্রম করে যাচ্ছে যা প্রশংসনীয়। জাতীয় সংসদের সাথেও ইউএনএফপিএর প্রকল্প রয়েছে, যেখানে সংসদ সদস্যরা সম্পৃক্ত হয়ে কাজ করছেন। তিনি সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং বাল্যবিবাহ রোধে ইউএনএফপিএএর ভূমিকার প্রশংসা করেন। স্পিকার বলেন, মাতৃ ও শিশু স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে ইউএনএফপিএর অব্যাহত সহযোগিতা জাতীয় উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। ভবিষ্যতে ইউএনএফপিএর সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি। স্পিকার বলেন, জয়িতার মাধ্যমে নারীরা সক্ষমতা অর্জন করছে। কর্মসংস্থানের পাশাপাশি পণ্য সামগ্রী তৈরি ও বাজারজাতকরণে সরকারি সহায়তায় এ প্রকল্প ইতোমধ্যে সারা দেশে সাড়া জাগিয়েছে।স্পিকার বাংলাদেশের নারী উদ্যোক্তা প্রতিষ্ঠান গুলোর সহযোগিতার জন্য ইউএনএফপিএর প্রতিনিধিকে আহবান জানান।
ড. অশা বৃত্ত টরকেলসন বলেন, সুযোগ তৈরি করে দিলেই নারীরা এগিয়ে আসবে, সক্ষমতা অর্জন করবে। নারী ক্ষমতায়নে বাংলাদেশ অনুকরণীয়। জয়িতা প্রকল্পের প্রশংসা করে তিনি বলেন, নারী স্বাস্থ্য ও নারীদের সৃজনশীলতা বৃদ্ধিতে ইউএনএফপিএ বাংলাদেশের পাশে থাকবে। তিনি মাতৃ ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, মাতৃমৃত্যু হার হ্রাস এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বাংলাদেশ জাতীয় সংসদের সাথে যৌথ কার্যক্রম আরো জোরদার করারও আগ্রহ প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাক্ষাৎ


আরও
আরও পড়ুন