Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ফাইনালে আইসিসি’র উইকেট

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইডেনে বিশ্বকাপ ফাইনালিস্টদের সম্ভবত দেয়া হবে সবুজ উইকেট। তবে ‘গ্রিনটপ’ বলতে যা বোঝায়, তা নয়। উইকেট যাতে সহজে ভেঙে না যায়, সে জন্যই ঘাস রাখা হবে ইডেনের বাইশ গজে। তবে উঠবে প্রচুর রান। গেলপরশু আইসিসি-র পিচ উপদেষ্টা অ্যান্ডি অ্যাটকিনসন ইডেনের উইকেট দেখার পর যে ভাবে উইকেটের পরিচর্যার নির্দেশ দিয়েছেন, ওয়াকিবহাল মহল মনে করছে, ৩ এপ্রিল উইকেট সে রকমই দাঁড়াবে।
এ দিন মুম্বই থেকে কোলকাতায় এসে ইডেনের উইকেট দেখতে যান অ্যান্ডি। জানা গেল, প্রাথমিক ভাবে উইকেটে দেখে তিনি সন্তুষ্ট হলেও যে ভাবে উইকেটের পরিচর্যা করা হচ্ছে, তা খুব একটা পছন্দ হয়নি তার। সেই জন্যই উইকেটের উপর কখন কতটা রোল করতে হবে, কোন সময় কতটা পানি দিতে হবে, কখন কতটা ঘাস ছাঁটতে হবে, তার তালিকা করে দিয়েছেন তিনি। এই তালিকা মেনেই আগামী কয়েকদিন উইকেট পরিচর্যার কাজ করবেন ইডেনের মাঠকর্মীরা। এবং ফাইনাল পর্যন্ত অ্যাটকিনসন নিজেও থাকবেন উইকেট তৈরির দায়িত্বে।
গেলপরশু মাঠের মাঝখানে যে উইকেট দেখা গেল, তাকে অবশ্য গ্রিনটপ বলা যায় অনায়াসে। আউটফিল্ড আর উইকেটের মাঝখানে কোনও ফারাক বোঝা যাচ্ছিল না। কিন্তু কিউরেটর সুজন মুখোপাধ্যায় বললেন, রোল করতে করতে এই ঘাস আর এতটা সবুজ থাকবে না। তিনি বলেন, ‘ঘাস আরও কমবে। কিছুটা রোলিংয়ের জন্য। কিছুটা ছাঁটা হবে। ভাল উইকেটই হবে।’
ফাইনালের জন্য দুটো উইকেট তৈরি রাখছে সিএবি। যে উইকেটে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ম্যাচ হয়েছিল এবং আরও একটি উইকেট, যেখানে এই বিশ্বকাপে কোনও ম্যাচ হয়নি। পাকিস্তান ওই ম্যাচে দুশোর উপর রান তুলেছিল। অন্যটাতে ক্লাব ম্যাচেও ভালই রান উঠেছে বলে জানালেন সুজন। বোর্ডের পূর্বাঞ্চলীয় কিউরেটর আশিস ভৌমিক বলেন, ‘রান ওঠার মতোই উইকেট করতে চাইছে আইসিসি। ফাইনালে সে রকমই হবে বোধহয়।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাইনালে আইসিসি’র উইকেট
আরও পড়ুন