Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপাড়া পাথর খনি থেকে প্রতিদিন পাথর উত্তোলনে সর্বোচ্চ রেকর্ড

খনিশ্রমিকদের মুখে হাসি

পার্বতীপুর (দিনাজপুর) থেকে এম এ জলিল সরকার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দেশের একমাত্র ও বৃহৎ দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া পাথর খনিতে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর দ্বারা ৩ শিফটে পাথর উৎপাদন এখন প্রায় ৫ হাজার টনে দাঁড়িয়েছে। যা পাথর খনির উৎপাদনের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। গত রবিবার তিন শিফটে পাথর উত্তোলন হয়েছে প্রায় ৫ হাজার টন।
জানা গেছে, পাথর খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি মধ্যপাড়া পাথর খনির দায়িত্বভার গ্রহনের পর থেকে খনির উন্নয়নের পাশাপাশি উৎপাদন বৃদ্ধিকে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে। সেই ধারা অব্যাহত রেখে তিন শিফটে খনির উন্নয়ন কাজের পাশাপাশি পাথর উত্তোলন এর প্রতি গুরুত্ব দিয়ে প্রতিদিন পাথর উত্তোলন বৃদ্ধি করছে। মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের নিজস্ব তত্তাবধানে পাথর খনির বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার পর থেকে সেখানে প্রতিদিন পাথর উত্তোলন ছিল মাত্র ৫ শত থেকে ৭ শত মেট্রিক টন। সেখানে জিটিসি খনির দায়িত্বভার গ্রহনের পর পাথর উত্তোলন শুরু করে খুব দ্রুত তিন শিফট চালু করে প্রতিদিন পাথর উত্তোলন করে ৪ থেকে সাড়ে ৪ হাজার মেট্রিক টন এবং বর্তমানে প্রতিদিন প্রায় ৫ হাজার মেট্রিক টন উৎপাদন হচ্ছে। যা পাথর খনির ইতিহাসে একটি নতুন রেকর্ড। মধ্যপাড়া পাথর খনির একটি সুত্র জানায়, দেশে মধ্যপাড়া খনির পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। উৎপাদন বাড়ালে পাথর খনি কর্তৃপক্ষ (পেট্রোবাংলার অধীনস্থ কোম্পানী এমজিএমসিএল) লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে যা এখন আর কল্পনা নয় বাস্তব সত্য। মধ্যপাড়া পাথর খনিতে বর্তমানে ঠিকাদারী প্রতিষ্টান জিটিসি’র ব্যবস্থাপনায় যে কর্মযজ্ঞ চলছে এবং যে হারে উৎপাদন বাড়ছে, এতে খনিটির ভূ-গর্ভে পাথর উত্তোলন এর কাজ অগ্রসর হচ্ছে। এভাবে অগ্রসর হলে খনিটির লোকসানী হাত থেকে প্রতিষ্ঠানটি রক্ষা পাবে বলে খনি কর্তৃপক্ষ।



 

Show all comments
  • rakib ১৩ মার্চ, ২০১৮, ১১:২৯ এএম says : 0
    karon germany comp kaj korche tai, ............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ