Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

রেমিট্যান্সের ওপর নির্ভরশীল পরিবারগুলোকে প্রশিক্ষণ দেয়া হবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

মাস্টারকার্ড ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সাথে পার্টনারশীপের মাধ্যমে তৃণমূল জনগোষ্ঠির রেমিট্যান্স ব্যবহার, সঞ্চয় ও বিনিয়োগ সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচি শুরু করার ঘোষণা দিয়েছে। এই কর্মসূচির আওতায় বিদেশ থেকে রেমিট্যান্স প্রেরণকারী অভিবাসী শ্রমিকদের পাঠানো অর্থের ওপর নির্ভরশীল ৩৫ হাজার ব্যক্তি তথা পরিবারের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হবে।
বাংলাদেশের বিপুলসংখ্যক মানুষ এখন বিদেশে কর্মরত আছেন। তাঁদের বেশিরভাগেরই পরিবার-পরিজন গ্রামে থাকে। এসব পরিবার আর্থিকভাবে তাঁদের বিদেশ থাকা স্বজনের পাঠানো রেমিট্যান্সের ওপর নির্ভরশীল। কিন্তু অভিবাসী শ্রমিকদের এবং তাঁদের পরিবারের সদস্য কিংবা স্বজনদের রেমিট্যান্স পাঠানো ও এটির যথোপযুক্ত ব্যবহার সম্পর্কে সচেতন নন। সে জন্য তাঁদের বৈধ উপায়ে রেমিট্যান্স এর লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করার পাশাপাশি এটির সঠিক ব্যবহার, অর্থাৎ সঞ্চয় ও বিনিয়োগ সম্পর্কে সচেতন ও প্রশিক্ষিত করে তুলতে মাস্টারকার্ড তার এই সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচিটি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে।
মাস্টারকার্ড এর আগে ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর সহযোগিতায় কর্মসূচিটির প্রথম পর্যায়ে সফলতার সাথে অভিবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স এর ওপর নির্ভরশীল ১৫ হাজার ব্যক্তি বা পরিবারের সদস্যকে প্রশিক্ষণ দিয়েছে। কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে মাস্টারকার্ড এবার আরো ৩৫ হাজার ব্যক্তিকে এই প্রশিক্ষণ দেবে। এভাবে মাস্টারকার্ড রেমিট্যান্স ব্যবস্থাপনার ওপর দেশে মোট ৫০ হাজার মানুষকে প্রশিক্ষণ দিতে যাচ্ছে।
মাস্টারকার্ডের রেমিট্যান্স ব্যবস্থাপনা সংক্রান্ত এই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহাম্মদ আবদুল মান্নান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের জাতীয় সংসদের অভিবাসন ও উন্নয়ন বিষয়ক সংসদীয় ককাসের চেয়ার মো. ইসরাফিল আলম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজ এবং সংসদ সদস্য মেহজাবীন খালেদ। এছাড়াও মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ সাইফুল হকসহ উভয় প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ