Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

২০০ মিটারের রাজা হাসান রানী রূপা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ যুব গেমস অ্যাথলেটিক্সের ২০০ মিটার স্প্রিন্টে রাজা হয়েছেন চট্টগ্রাম বিভাগের হাসান মিয়া এবং রানীর খেতাব জিতেছেন রাজশাহী বিভাগের রূপা খাতুন। গেমসের চুড়ান্ত পর্বে গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই ডিসিপ্লিনে চারটি স্বর্ণ জয়ের লড়াই শেষ হয়। ফলে এ নিয়ে অ্যাথলেটিক্সের ১৪ ইভেন্টের মধ্যে ১২টি শেষ হয়েছে। বাকি আছে অ্যাথলেটিক্সের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট তরুণ-তরুণীদের ১০০ মিটার স্প্রিন্ট। ১৬ মার্চ অর্থাৎ গেমসের শেষ দিনে হবে দুই গ্রুপের এ ইভেন্টটি। আর এরই মধ্য দিয়ে পর্দা নামবে দেশের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ প্রথমবারের মতো আয়োজিত বাংলাদেশ যুব গেমসের।
কাল ২০০ মিটার স্প্রিন্টে যে দু’জন সেরার খেতাব জিতেছেন তারা নতুন কেউ নন। দু’জনই বিকেএসপির শিক্ষার্থী এবং জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সের স্বর্ণ জয়ী অ্যাথলেট। তরুণ বিভাগে ২০০ মিটারে হাসান মিয়া ২২.০০ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে স্বর্ণ, ময়মনসিংহের জহির রায়হান ২২.৩০ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য ও ঢাকার আল নাঈম শেখ ২৩.৫০ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে ব্রোঞ্জপদক জেতেন। তরুণীদের ২০০ মিটার স্প্রিন্টে রাজশাহীর রূপা খাতুন ২৬.০০ সেকেন্ডে দৌড় শেষ করে স্বর্ণ জিতে নেন। ঢাকার দুই অ্যাথলেট সুমাইয়া দেওয়ান (২৬.৫০ সেকেন্ড) ও শিউলি খাতুন (২৬.৬০ সেকেন্ড) যথাক্রমে রৌপ্য ও ব্রোঞ্জপদক জিতে নেন।
এদিন তরুণীদের শটপুটে ঢাকার শারমিন আক্তার ৮.৮৭ মিটার দূরত্বে নিক্ষেপ করে স্বর্ণ, রংপুরের মুসলিমা আক্তার ৮.৫৫ মিটার দূরত্বে নিক্ষেপ করে রুপা এবং ঢাকার সিমানা খান ৭.৮২ মিটার দূরত্বে গোলক ফেলে ব্রোঞ্জপদক জেতেন। তরুণদের ডিসকাস থ্রোতে ঢাকার মাহমুদুল হাসান শাওন ৩২.৯৫ মিটার দূরত্ব চাকতি ছুঁড়ে স্বর্ণ, খুলনার তন্ময় বৌদ্ধ ৩১.৫২ মিটারে দূরত্বে ফেলে রুপা এবং ঢাকার ওয়ালি উল্লাহ ফাহিম ৩১.১২ মিটার দূরত্বে ফেলে ব্রোঞ্জ পদক পান।
এদিকে ব্যাডমিন্টনের তরুণী বিভাগে দ্বিমুকুট জিতেছেন খুলনার উর্মি আক্তার। এককের ফাইনালে কোন প্রতিদ্বিদ্বতাই করতে পারেননি সিলেটের জেরিন। তাকে সরাসরি ২১-১০, ২১-৪ পয়েন্টে হারান উর্মি। দ্বৈতে উর্মি ও সাথী জুটি ২১-১৪, ২১-১৪ পয়েন্টে চট্টগ্রামের তিশা ও ফারজানা জুটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। তরুণ এককে চট্টগ্রামের সিবগাত ২২-২০, ২১-১৪ পয়েন্টে সিলেটের লোকমানকে হারিয়ে শিরোপা জিতে নেয়। এই বিভাগের দ্বৈতে সিলেটের মঙ্গল ও গৌরব জুটি ২১-৯, ২৪-২২ পয়েন্টে চট্টগ্রামের সিবগাত ও আকিব জুটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
খেলা শেষে পুরস্কার বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি ও এলজিআরডি সচিব আবদুল মালেক, সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, উপমহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুরসহ ফেডারেশনের অন্যান্য কর্মকর্তারা। ব্যাডমিন্টনের পাশাপাশি কাল শেষে হয়েছে যুব গেমস বালিকা হ্যান্ডবল। গেমসের চুড়ান্ত পর্বে বালিকা হ্যান্ডবলে সেরা হয়েছে রাজশাহী বিভাগ। ক্যাপ্টেন (অব.) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে প্রতিদ্বন্দিতাপূর্ণ ফাইনালে রাজশাহীর মেয়েরা ২২-১৭ গোলে ময়মনসিংহ বিভাগকে হারিয়ে স্বর্ণ জিতে নেয়। প্রথমার্ধে বিজয়ীরা ১৪-৫ গোলে এগিয়ে ছিলো। হ্যান্ডবলের বালক বিভাগের ফাইনাল বুধবার বেলা আড়াইটায় একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এ খেলার মধ্যদিয়েই শেষ হবে যুব গেমসের হ্যান্ডবল ডিসিপ্লিনের খেলা।
ফাইনালের আগে বালিকাদের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয় ঢাকা ও খুলনা বিভাগ। তুমুল প্রতিদ্দ্বতাপূর্ণ ম্যাচে খুলনা ১৬-১৪ গোলে ঢাকাকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতে। বালকদের ফাইনাল পেছালেও কাল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে ঢাকার বিপক্ষে দাঁড়াতেই পারেনি বরিশাল। ২৭-১০ গোলে বরিশালকে হারিয়ে ব্রোঞ্জ জিতে নেয় ঢাকা।
কুস্তিতে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা। চুড়ান্ত পর্বে তরুন-তরুনী বিভাগে ১৪টি ওজন শ্রেণীতে পদক জয়ের লড়াইয়ের মধ্য দিয়ে কাল শেষ হয় এই ডিসিপ্লিনের খেলা। খুলনা ৪ স্বর্ণ, ১ রৌপ্য ও ৬ ব্রোঞ্জপদক জিতে চ্যাম্পিয়ন হয়। রানার্সআপ চট্টগ্রামের ছেলে-মেয়েরা পেয়েছে ৪টি স্বর্ণসহ মোট ৬টি পদক। এছাড়া তায়কোয়ানডো ও স্কোয়াশে সেরা চট্টগ্রাম, বক্সিংয়ে রাজশাহীর জয় জয়কার, তরুণী হকির ফাইনালে ঢাকা ও খুলনা, বালক ফুটবলে রংপুর, বালিকায় চট্টগ্রামের ব্রোঞ্জ ও ভলিবলের বালিকা বিভাগে খুলনার ব্রোঞ্জ জয়ের মধ্যদিয়ে শেষ হয় গেমসের চতুর্থ দিন।
আজ কাবাডি ও ভলিবলের তরুণ-তরুণী বিভাগের ফাইনাল শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বিওএ সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এনডিসি, পিএসসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ