Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫, ১০ শাওয়াল ১৪৩৯ হিজরী

মন কাঁদছে মুশফিক সাকিব-তামিমদেরও, কালো ব্যাজ পরে নামবে বাংলাদেশ

কাঠমান্ডু ট্র্যাজেডি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

একটি দুর্ঘটনা গত দুদিন ধরে শোকের রাজ্যে পরিণত করেছে বাংলাদেশকে। নেপালের রাজধানী কাঠমান্ডুতে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন অন্তত ৫০ জন। যাদের মধ্যে বেশির ভাগই বাংলাদেশি। চারদিকে চলছে মাতম। শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। শ্রীলঙ্কায় বসে মন কাঁদছে বাংলাদেশ জাতীয় দলের। স্বজনহারা ব্যথিত মানুষের জন্য তাদের হৃদয়েও হচ্ছে রক্তক্ষরণ। সামাজিক যোগাযোগমাধ্যমে হতাহত ব্যক্তিদের উদ্দেশে শোক প্রকাশ করেছেন ক্রিকেটাররা।
ত্রিদেশীয় নিদাহাস ট্রফি খেলার জন্য শ্রীলঙ্কায় অবস্থান করছেন বাংলাদেশের ক্রিকেটাররা। শেষ ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে দুর্দান্ত জয়ের পর ফুরফুরে মেজাজেই ছিলেন তারা। কিন্তু নেপালের দুর্ঘটনার খবর বিষন্ন করে তোলে তাদের। লঙ্কানদের বিপক্ষে জয়ের নায়ক মুশফিকুর রহিম ফেসবুকে দুর্ঘটনাকবলিত বিমানের ছবি দিয়ে লিখেছেন, ‘দয়া করে সবাই তাদের জন্য দোয়া করবেন।’ টুইটারে তামিম দিয়েছেন বড় একটি শোকবার্তা, ‘বিমানের সব যাত্রী ও তাদের স্বজনদের অবস্থা অনুভব করতে পারছি। আল্লাহ নিহত ব্যক্তিদের গ্রহণ করুন। বেঁচে যাওয়া ব্যক্তিরা যেন দ্রুত সুস্থ হয়ে উঠতে পারেন। আমরা সবাই তাদের জন্য দোয়া করি।’
বাংলাদেশে চোট সারিয়ে দলে ফেরার মিশনে থাকা সাকিব তার ফেসবুক পেজে লিখেছেন, ‘খবরটি জানতে পেরে ভীষণ মর্মাহত! ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ঘটে যাওয়া ইউএস-বাংলা এয়ারলাইনসের বিমান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সবার উদ্দেশে জানাই আমার আর শিশিরের গভীর সমবেদনা। আহত সবার দ্রুত সুস্থতা কামনা করি। মহান সৃষ্টিকর্তা যেন এই বিপর্যয় কাটিয়ে উঠতে তাদের পরিবারের সদস্যদের সাহস জোগান, সেই প্রার্থনা করছি!
এই শোক সঙ্গী করেই আজ ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচে ক্রিকেটাররা ধারণ করবেন কালো ব্যাজ। গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ জানালেন এমনটিই। অধিনায়ক অবশ্য বুঝতে পারছেন, কেবল কালো ব্যাজেই এই শোকের বহিঃপ্রকাশ সম্ভব নয়, ‘গতকাল (পরশু) যখন আমরা খবরটা শুনলাম, খুবই মর্মাহত হয়েছি। শুনেছি, সেখানে ৩৫ থেকে ৪০ জনের মতো বাংলাদেশি ছিলেন। খুবই মর্মান্তিক। তারা কারও না কারও খুব কাছের মানুষ। খুবই বেদনাদায়ক। তাদের পরিবার ও স্বজনকে সমবেদনা জানাই। সৃষ্টিকর্তা যেন তাঁর পরিবার পরিজনের এই শোক বইবার ক্ষমতা দেন, এ দোয়া করি। নিহতদের আত্মার প্রতি শ্রদ্ধা রেখে আগামীকালের (আজ) ম্যাচে ক্রিকেটাররা কালো ব্যাজ পড়ে মাঠে নামবে।’
শুধু বাংলাদেশ আর ক্রিকেটাররাই নয়, এই শোক দাগ কেটেছে বিশ্ব ক্রীড়াঙ্গণেও। বাংলাদেশের আবেগের লাল-সবুজ পতাকা পোস্ট করেছে লা লিগা। তাতে লিখেছে, ‘সোমবার কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সবার প্রতি সমবেদনা লা লিগার।’ হোক না ফেসবুকের কাস্টম পোস্ট, শীর্ষ স্প্যানিশ লিগের এই সৌজন্য ভালোবাসায় আবেগকে ছুঁয়েছে বাংলাদেশের মানুষের। বিশ্বের এ সময়ের সেরা দুই খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির এই লিগ বাংলাদেশকে তার ইতিহাসের অন্যতম এক শোকাবহ সময়ে মনে রেখেছে, এ ধন্য ধন্যবাদ পেয়েছে বিশেষভাবে।

 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

fifa-worldcup-2018