Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিরস্থায়ী শান্তি ও মুক্তির জন্য আল্লাহ ও রাসূল (স.) এর পথে আসুন ছারছীনার পীর ছাহেব

ছারছীনায় আখেরি মোনাজাত সম্পন্ন

ছারছীনা থেকে মোঃ হাবিবুল্লাহ ও মোঃ আবদুর রহমান | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আমীরে হিযবুল্লাহ, মুজাদ্দিদে যামান ছারছীনা শরীফের পীর আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ (মা.জি.আ.) বলেছেন- মানবতার চিরস্থায়ী শান্তি ও মুক্তির জন্য আল্লাহ ও রসূল (সঃ) এর পথে আসুন। কুরআন-সুন্নাহর আলোকে নিজের জীবন গড়–ন। হক্কানী পীর-মাশায়েখের আদর্শে ও সোহবতে থেকে নিজের জীবনকে সুন্দরভাবে গড়ে তুলুন।
পীর ছাহেব আরও বলেন- ইসলাম শান্তির ধর্ম। এ ধর্মে অশান্তি, মারামারি, হানাহানির কোনো স্থান নেই। আর ইসলামেও এ বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। তাই সকলকে সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশ প্রদান করেন। পীর-ভাই, মুহিব্বীনদেরকে উদ্দেশ্য করে তিনি বলেন- ছাত্র ও যুব সমাজ যাতে এদিকে না যেতে পারে সেজন্য তাদেরকে দ্বিনী শিক্ষায় শিক্ষিত করা ও আমাদের অরাজনৈতিক দ্বিনী সংগঠন জমিয়ত, যুব ও ছাত্র হিযবুল্লাহর ছায়াতলে নিয়ে আসার আহ্বান জানান। গতকাল ছারছীনা দরবার শরীফের ১২৮ তম বার্ষিক ঈছালে ছওয়াব মাহফিলের শেষ দিন আখেরী মুনাজাতের পূর্বে হযরত পীর ছাহেব লাখ লাখ মুরীদানদের উদ্দেশ্যে একথা বলেন।
মাহফিলে বাংলাদেশ জাতীয় সংসদের চীপ হুইপ আ.স.ম ফিরোজ এমপি বলেন- ছারছীনা দরবার অনেক পুরাতন দরবার। এ দরবারের সাথে ব্যক্তিগতভাবে আমাদের পারিবারিক সম্পর্ক। শুধু তাই নয় ছারছীনা দরবারের সাথে বর্তমান সরকারের খুবই গভীর সম্পর্ক রয়েছে। আমার বিশ্বাস এ দরবারকে নিয়ে কেউ কোন ক্ষতি করতে পারবে না বরং যদি কেউ করতে ইচ্ছা পোষন করে তাহলে সে নিজেই ক্ষতিগ্রস্ত হবে।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব বজলুল হক হারুন এমপি বলেন- আমি এই দরবারের একজন সদস্য। এখানকার সকল বিষয়ে আমার ধারণা আছে। মুক্তিযুদ্ধের সময় যখন মাদ্রাসা সমূহ বন্ধ করে দেয়া হয় তখন মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ, সাবেক মন্ত্রী আবদুর রাজ্জাক ও আমি বঙ্গবন্ধুর কাছে যাওয়ার পর মাদ্রাসা খুলে দেয়ার আবেদন করলে স্বাধীনতার পরে সর্বপ্রথম ছারছীনা মাদ্রাসা খুলে দেয়া হয়। ছারছীনা খাঁটি আলেম তৈরীর করার উপযুক্ত একটি স্থান। এখানে সন্ত্রাসী কর্মকান্ডের লেশমাত্র নেই। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাড. শামসুল হক টুকু বলেন-ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা দাদা হুজুর নেছারুদ্দীন(রহঃ) একজন আল্লাহর ওলি ছিলেন। যার চেষ্টায় শুধু এখানে নয় সমস্ত বাংলাদেশের মানুষকে কল্যাণ ও সেবামূলক কার্যক্রমে উজ্জীবিত করেছেন। আমি আশা করি এ প্রতিষ্ঠান যুগ যুগ ধরে টিকে থাকবে। আর তা কেবল বর্তমান পীর ছাহেবের যোগ্য নেতৃত্বে সম্ভব। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাড. মোঃ আফজাল হোসেন বলেন- আমি ছোট থেকেই ছারছীনা দরবারের নাম শুনেছি। এ দরবার একটি হক্ব দরবার। আজকে এ মাহফিলে আগত লাখ লাখ লোকের সমাগম এটাই প্রমাণ করে এ দরবার একটি দ্বিনী খেদমতের প্রতিষ্ঠান। আর এ খেদমতের কার্যক্রমকে সামনে এগিয়ে নিয়ে যাবো ইনশাআল্লাহ। সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী আ.খ.ম. জাহাঙ্গির হোসাইন বলেন- আমি এ দরবারের একজন গোলাম। আপনারা সকলে দোয়া করবেন যাতে আমি এ দরবারের জন্য মৃত্যু পর্যন্ত কাজ করতে পারি।
সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মোঃ নুরুজ্জামান আহমেদ বলেন- আমি পূর্বে এ দরবারের নাম শুনেছি। আজকে বাস্তবে এসে আমি উপলব্ধি করতে পারলাম যে এ দরবার ইসলাম ও দেশের জন্য কাজ করে যাচ্ছে। মাহফিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান মোহন, নেছারাবাদ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ওয়াহিদুজ্জামান, নেছারাবাদ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবু সায়ীদ, পৌর মেয়র জি এম কবির প্রমূখ।
তিন দিনের এ বার্ষিক ঈছালে ছওয়াব মাহফিলে শেষ দিন আখেরী মোনাজাতে অংশ নিতে বাস, লঞ্চ ও ট্রলার যোগে দেশের দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিদের সমাগমে মাহফিল ময়দানসহ আশপাশের প্রায় দু’বর্গ কিলোমিটার জায়গা জুড়ে লোকে লোকারণ্য হয়ে যায়। বেলা পৌনে তিনটায় আখেরী মুনাজাত শুরু হয়। প্রায় আধাঘন্টাব্যাপী মুনাজাতে মুসল্লীদের গুনাহ মাফের জন্য মহান আল্লাহর দরবারে কান্নার আওয়াজে আকাশ-বাতাস ভারী হয়ে ওঠে। মুনাজাতে অংশ নিতে আসা মুসল্লিবৃন্দ ময়দানে স্থান না পাওয়ায় যে যেখানে যে অবস্থায়ই ছিলো সেখান থেকেই অংশ নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ