Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার মুক্তি দাবিতে লালদীঘিতে জনসভা কাল

সফল করতে চট্টগ্রামের জনগণ প্রস্তুত -আমীর খসরু

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামীকাল (বৃহস্পতিবার) চট্টগ্রামের লালদীঘি ময়দানে জনসভা সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপি। নেতারা বলছেন জনসভাকে জনসমুদ্রে পরিনত করা হবে। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত এ জনসভায় প্রধান অতিথি থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া দলের স্থায়ী কমিটির প্রায় সকল সদস্যকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং তারা জনসভায় বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন বিএনপির নেতারা। স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রামে অবস্থান করে সার্বিক প্রস্তুতি তদারক করছেন। গতকাল (মঙ্গলবার) বিকেলে তার মেহেদীবাগের বাসভবনে সর্বশেষ প্রস্তুতি নিয়ে তিনি চট্টগ্রামে অবস্থানরত কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের সাথে বৈঠক করেন। বৈঠক শেষে তিনি বলেন, চট্টগ্রামের জনগণ প্রস্তুত খালেদা জিয়ার মুক্তির দাবিতে জনসভা হবেই। তিনি পুলিশের অনুমতি নিয়ে দ্বিধাদ্বদ্ব না ভুগে বিএনপি নেতাকর্মীদের জনসভা সফলে ময়দানে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।
কারাবন্দি বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিএনপির পক্ষ থেকে ঢাকাসহ দেশের বিভাগীয় শহরে জনসভার ঘোষণা দেয়া হয়। ঢাকায় দুই দফা জনসভা করার ঘোষণা দিয়েও অনুমতি পায়নি মাঠের এ প্রধান বিরোধী দল। এর মধ্যে ১০ মার্চ খুলনায় শেষমুহূর্তে অনুমতি পেয়ে জনসভা করেছে বিএনপি। চট্টগ্রামে জনসভা করার জন্য লালদীঘি মাঠ ব্যবহারের অনুমতি পেয়েছে বিএনপি। মাঠের মালিক মুসলিম হাই স্কুল কর্তৃপক্ষ তাদের অনুমতি দিয়েছে। তবে গতকাল পর্যন্ত পুলিশের অনুমতি পাওয়া যায়নি। বিএনপি নেতারা আশাবাদি তারা অনুমতি পাবেন। ঐতিহাসিক লালদীঘি ময়দানেই তারা জনসভা করবেন এবং এই লক্ষ্যে তাদের যাবতীয় প্রস্তুতিও এগিয়ে চলছে। বিএনপি নেতারা জানান, অনুমতির ব্যাপারে বিএনপির একটি প্রতিনিধি দল ইতোমধ্যে পুলিশ কমিশনারের সাথে সাক্ষাত করেছে। বিএনপি নেতারা নিশ্চিত করেছেন জনসভা হবে শান্তিপূর্ণ। এ বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নগর বিশেষ শাখার (সিটি এসবি) উপ-কমিশনার (ডিসি) মোঃ মোখলেছুর রহমান ইনকিলাবকে বলেন, লালদীঘি ময়দানে জনসভা করতে বিএনপি অনুমতি চেয়েছে। এখনও তাদের অনুমতি দেওয়া হয়নি। সার্বিক বিষয় বিবেচনা করে যথাসময়ে এবিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।
বিএনপি নেতারা জানান, জনসভাকে জনসমুদ্রে পরিণত করতে সার্বিক প্রস্তুতি এগিয়ে চলছে। ইতোমধ্যে মহানগরীর প্রতিটি ওয়ার্ড ও থানায় বিএনপি, যুবদল, ছাত্রদল, মহিলা দল, শ্রমিক দল, ওলামা দল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের নিয়ে প্রস্তুতি সভা হয়েছে। মহানগরীর পাশাপাশি চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলার প্রতিটি উপজেলা, পৌরসভা এবং ইউনিয়ন পর্যন্ত জনসভা সফল করতে প্রস্তুতি চলছে বলে জানান জেলার নেতারা। তারা বলেন, নেতাকর্মীদের পাশাপাশি ওইদিন সাধারণও মানুষও নিজ উদ্যোগে লালদীঘি ময়দানে সমবেত হবে। চট্টগ্রাম যে বিএনপি তথা জাতীয়তাবাদি রাজনীতির দুর্জয় ঘাঁটি আবারও প্রমাণ করবে এখানকার মানুষ।
চট্টগ্রামের জনগণ প্রস্তুত- আমীর খসরু মাহমুদ চৌধুরী
বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আগামী ১৫ মার্চ লালদীঘির জনসভা হবে জনসমুদ্র। জনসভা সফল করতে চট্টগ্রামের জনগণ প্রস্তুত। তিনি দলের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, জনসভার স্থান নিয়ে দ্বিধাদ্বদ্ব না ভুগে জনসভা সফল করতে কাজ করুন। গতকাল চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির যৌথ উদ্যোগে আয়োজিত এক প্রস্তুতি সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, আমরা দেখেছি বিগত দুই মাসে লালদীঘিতে অনেকগুলো দল সমাবেশ করেছে। এমনকি সরকারী দল আওয়ামী লীগও কয়েকটি সমাবেশ করেছে। তারা যদি সমাবেশ করতে পারে এবং সমাবেশের অনুমতি পায় আমরা কেন করতে পারবো না। দেশে যদি সংবিধান থাকে, নাগরিক অধিকার থাকে, তাহলে অবশ্যই লালদীঘিতে সমাবেশের অনুমতি দিতে হবে। কারণ নাগরিক অধিকার কেড়ে নেওয়ার অধিকার কারো নেই। আমরা শান্তিপূর্ণ নিয়মতান্ত্রিকভাবে সভা সমাবেশ করছি। এটা আমাদের অধিকার। এটাতে যদি বাঁধা দেয়, তা হবে অগণতান্ত্রিক। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্র্সনের উপদেষ্টা বেগম রোজী কবীর, এস এম ফজলুল হক। প্রধান বক্তা ছিলেন সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম। দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ও চট্টগ্রাম মহানগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের সঞ্চালনায় সভায় অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক ডা. মহসিন জিল্লুর, সহ-সাংগঠনিক সম্পাদক হারুন উর রশিদ, সাবেক এমপি মোস্তফা কামাল পাশা, উদয় কুসুম বড়–য়া, মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান প্রমুখ।
আবদুল্লাহ আল নোমানের বাসায় প্রস্তুতি সভা
জনসভা সফল করতে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের ভিআইপি টাওয়ারস্থ বাসভবনে এক প্রস্তুতি সভা গতকাল অনুষ্ঠিত হয়। এতে তার নির্বাচনী এলাকা নগরীর পাহাড়তলী, ডবলমুরিং, হালিশহর এলাকার বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতারা যোগ দেন। মহানগর বিএনপির সহ-সভাপতি আশরাফ উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে সভায় মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, বিএনপি নেতা সাইফুল আলম, ইয়াছিন চৌধুরী লিটন, মামুনুল ইসলাম হুমায়ুন, হাজী বাবুল হক, মোশারফ হোসেন ডিপ্টি, জাহাঙ্গীর আলম, ইকবাল হোসেন, শরীফুল ইসলাম, ইবনুল হাসান, খাজা আলাউদ্দীন, আশরাফ খাঁন প্রমুখ বক্তব্য রাখেন। প্রস্তুতি সভায় যে কোন মূল্যে শান্তিপূর্ণ জনসভা সফল করার আহ্বান জানান নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনগণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ