Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

খালেদা জিয়ার জামিন চেম্বারেও বহাল পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি আজ

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোটের দেয়া ৪ মাসের জামিন স্থগিত করেনি চেম্বার আদালত। গতকাল মঙ্গলবার জামিন স্থগিত চেয়ে (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানি শেষে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী নো অর্ডার দেন। একই সঙ্গে বিষয়টির শুনানির জর‌্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।
প্রধান বিচারপতির নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে আজ (বুধবার)। কার্যতালিকায় ২ নম্বরে রয়েছে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা। গত সোমবার হাইকোর্ট একটি বেঞ্চ চার বিষয় বিবেচনায় খালেদা জিয়াকে ৪ মাসের অন্তর্বতীকালীন জামিন দেন। এরপর দুদক ও অ্যাটর্নি জেনারেলের দফতর থেকে জামিন স্থগিত চেয়ে গতকাল মঙ্গলবার চেম্বার আদালতে আলাদা আবেদন করা হয়। দুপুর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে খালেদা জিয়া পক্ষে অংশ নেন মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হাসেন, জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশিদ আলম খান।
খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, চেম্বার জজ জামিন স্থগিত করেননি। শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়েছেন। এতে করে তাঁর (খালেদা জিয়া) জামিন বহাল থাকল।
গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালতে অরফানেজা দুর্নীতি মামলার রায়ের পর থেকে গত ৩২ দিন ধরে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। নিম্ন আদালত থেকে ওই মামলার নথি হাইকোর্টে আসার পর তা দেখে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ গত সোমবার দুপুরে তাকে চার মাসের জামিন মঞ্জুর করে। সেই সঙ্গে তার আপিল শুনানির জন্য ওই সময়ের মধ্যে সংশ্লিষ্ট শাখাকে পেপারবুক তৈরি করতে নির্দেশ দেয়া হয়। খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষ দ্রুততম সময়ের মধ্যে আপিল শুনানি শুরুর আদেশ চাইলেও হাইকোর্ট চারটি যুক্তিতে জামিন মঞ্জুর করেন। এরপর অ্যাটর্নি জেনারেল ও দুদকের আইনজীবী সোমবারই বলেছিলেন, তারা হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধ চেম্বার আদালতে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর