Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

খালেদা জিয়ার জামিনের সঙ্গে সরকারের সমঝোতার কোনো বিষয় নেই -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি গোপনে গোপনে অনেক আগে থেকেই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, বিএনপি তলে তলে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। তারা নির্বাচনের প্রস্তুতি নিয়েই অগ্রসর হচ্ছে। আমরা তাদের তৃণমূলের খবর জানি। তিনি আরও বলেন, বিএনপি তাদের নির্বাচনী কর্মকান্ড ঠিকঠাকভাবে চালিয়ে যাচ্ছে। এতে অসুবিধার কোন কারণ নেই। এ সময় তিনি আরও বলেন, আদালত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দন্ড ও জামিন দিয়েছে। এর সঙ্গে সরকারের কোনো সমঝোতার বিষয় নেই।
গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর মিরপুরের ১২ নম্বর সেকশনে অগ্নিকান্ডে বস্তির ক্ষয়ক্ষতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন সম্পর্কে জানতে চাইলে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার জামিনের সঙ্গে সরকারের সমঝোতার কোন বিষয় নেই। আর কারাগারে তাকে গৃহপরিচারিকা দেয়া ও স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করার অনুমতি দেয়ার বিষয়টি আদালতের এখতিয়ার। তিনি বলেন, বেগম জিয়ার জামিনের সঙ্গে সরকারের কোন সমঝোতার বিষয় নেই। দুর্নীতি মামলায় তার জেল হয়েছে আদালতের রায়ে। আবার এ মামলায় তিনি চার মাসের জামিন পেয়েছেন আদালতের রায়ে। এখানে সরকারের কোন কিছু করার নেই।
কাদের বলেন, বিএনপি খালেদা জিয়ার সাজা হলে হতাশ হয়, আবার জামিন পেলে খুশি হয়। তাহলে বিএনপি এতদিন যে কর্মসূচী পালন করল তা সরকারের বিরুদ্ধে না আদালতের রায়ের বিরুদ্ধে? এখানে বিএনপির হতাশ বা উচ্ছ¡সিতের বিষয়টা অবাক করার মতো।
সড়কমন্ত্রী জানান, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত বস্তিবাসীদের প্রয়োজনীয় সহায়তা দেয়ার জন্য ইতোমধ্যে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদের তাৎক্ষণিক সহায়তা হিসেবে একশ’ মণ চাল ও দশ লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। জেলা প্রশাসককে দ্রæততার সঙ্গে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করতে বলা হয়েছে। এতে তাদের পুর্নবাসন করা সহজ হবে।
অগ্নিকান্ডের কারণ সম্পর্কে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলার সময় আমি তাদের কাছে অগ্নিকান্ডের কারণ সম্পর্কে জানতে চেয়েছিলাম। তারা কেউ বলেছে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, আবার কেউ বলেছে বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তিনি আরো বলেন, অগ্নিকান্ডের কারণ সম্পর্কে তদন্ত চলছে। তদন্তের পরই বলা যাবে কিভাবে আগুন লেগেছিল।
এর আগে ওবায়দুল কাদের স্থানীয় আওয়ামী লীগের নেতাদের সঙ্গে নিয়ে আগুনে ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর দুঃখ দুর্দশা ঘুরে দেখেন। তিনি বস্তিবাসী লোকজনের সঙ্গে কথা বলেন। এ সময় ক্ষতিগ্রস্তদের অনেককেই কান্নায় ভেঙ্গে পড়তে দেখা যায়।
নেপালে ইউএস-বাংলার বিমান বিধ্বস্তে হতাহতদের বিষয়ে সরকার অনেক বেশি আন্তরিক বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, জীবনের ক্ষতি কোনো কিছু দিয়ে পূরণ হবে না। সরকার এ ব্যাপারে কতটুকু আন্তরিক তার প্রমাণ প্রধানমন্ত্রী তার সফর সংক্ষিপ্ত করে বিকালে দেশে ফিরছেন। নিহতদের দাফন কাফনটা হচ্ছে বড় বিষয়। তবে অসুস্থদের চিকিৎসায় সরকার বেশি নজর দিচ্ছে।
এ সময় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান, স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লা ও আসলামুল হক এমপি প্রমূখ উপস্থিত ছিলেন।
উলে­খ্য, রাজধানীর মিরপুর ১২ নম্বরে ইলিয়াস আলী মোল­া বস্তিতে গত রবিবার গভীর রাতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট কাজ করে সোমবার সকালে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে প্রায় ২ হাজার ঘর পুরোপুরি পুড়ে গেছে।



 

Show all comments
  • Mehedi Hasan ১৪ মার্চ, ২০১৮, ২:৪২ এএম says : 0
    Plz talk about your road condition
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ