Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

তিন মাসে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩২ জন

১৫২ শিশু হত্যা ৩৩ সাংবাদিক হয়রানির শিকার

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৬ সালের প্রথম তিন মাসে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ৩২ জন নিহত হয়েছেন। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) গতকাল এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। আসক জানায়, কথিত বন্দুকযুদ্ধে নিহতদের মধ্যে ১৫ জন র‌্যাবের গুলিতে, ৮ জন পুলিশের গুলিতে, ৪ জন ডিবি পুলিশের গুলিতে নিহত হয়েছেন।
আসকের অনুসন্ধানী প্রতিবেদনে আরো বলা হয়, এ সময় ১৬ জনকে সাদা পোশাকধারীরা আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে গেছে। পরে তাদের মধ্যে ৩ জনের লাশ পাওয়া গেছে। তবে আইনশৃঙ্খলা বাহিনী তাদের আটকের কথা অস্বীকার করেছে। আসক আরো জানায়, এ সময়ে ১৫২ শিশু হত্যার শিকার হয়েছে। এছাড়া নির্যাতনের শিকার হয়েছে ৩৭০ শিশু। এই তিন মাসে ২৮০টি রাজনৈতিক সংঘাতের ঘটনা ঘটেছে, যেসব সংঘাতে বিভিন্ন রাজনৈতিক দলের ৩৫ কর্মী নিহত ও আহত হয়েছেন ৩৮৭৮ জন। এ সময় ২৮টি হিন্দু সম্প্রদায়ের বাড়িতে ভাঙচুর এবং অগ্নিসংযোগ ও ১৫টি মূর্তি ও মন্দির ভাংচুরের ঘটনা ঘটেছে। আসক জানায়, গত তিন মাসে ৩৩ জন সাংবাদিক হয়রানির শিকার হয়েছেন। সীমান্তে ভারতীয় বিএসএফের গুলিতে ৪ জন নিহত, ৮ জন আহত ও অপহরণের শিকার হয়েছেন ১৩ বাংলাদেশি। কারা হেফাজতে ১৯ জনের মৃত্যু ঘটেছে। অ্যাসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ১০ নারী। এছাড়া ১৮ গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এসময় ১০ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ধর্ষণের শিকার হয়েছেন ১৪৬ নারী। ধর্ষণের পরে হত্যা করা হয়েছে ১০ নারীকে। এ সময় ২ ধর্ষিতা আত্মহত্যা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ