Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

মানুষ ধর্মের চেয়েও রাজনৈতিক চরমপন্থায় বেশি উদ্বিগ্ন

আইআরআই ও নিয়েলসন বাংলাদেশের জরিপ

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে ধর্মীয় চরমপন্থার নয়; বরং রাজনৈতিক সহিংসতা ও চরমপন্থা নিয়ে মানুষে বেশি উদ্বিগ্ন। বাংলাদেশের চরমপন্থা নিয়ে বাংলাদেশের ‘নিয়েলসন বাংলাদেশ’ ও যুক্তরাষ্ট্রের ‘ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই)’ যৌথ এক জরিপে এই তথ্য উঠে এসেছে। গত বুধবার আইআরআই তাদের ওয়েবসাইটে জরিপের এই ফলাফল প্রকাশ করেন। ২০০৮ সাল থেকে বাংলাদেশ নিয়ে নিয়মিত জরিপ করছে আইআরআই।
আইআরআই এর আগেও বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি, দুর্নীতি, সামাজিক ব্যবস্থাসহ নানা বিষয় নিয়ে জরিপ চালালেও এই প্রথম ‘চরমপন্থা’ নিয়ে জরিপ চালায়। উত্তরদাতাদের ৫৩ শতাংশ মনে করেন, বাংলাদেশে রাজনৈতিক চরমপন্থা একটি বড় সমস্যা। আর ৪৪ শতাংশ মনে করেন, ধর্মীয় চরমপন্থা বাংলাদেশে বড় একটি সমস্যা। অর্থাৎ ধর্মীয় চরমপন্থার চেয়ে রাজনৈতিক চরমপন্থায় মানুষ বেশি উদ্বিগ্ন। উত্তরদাতাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, এই চরমপন্থার প্রধান কারণ কী? ৩৮ শতাংশ বলেন এর প্রধান কারণ হলো ‘রাজনৈতিক মতপার্থক্য বা মতভিন্নতা’। ৬ শতাংশ মনে করেন ধর্মীয় চরমপন্থা এবং ৪৭ শতাংশ উত্তর দানের বিরত ছিলেন।
এখানে উল্লেখ করা প্রয়োজন, উত্তরদাতাদের ১ শতাংশ সহিংসতাকে সমর্থন করলেও ৯৩ শতাংশ বলেছেন যে সহিংসতা সমর্থনযোগ্য নয়। ২০১৬ সালের ৪ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত জরিপ চালানো হয়। জরিপে সম্ভাব্যতা নমুনা, ব্যক্তি এবং বাড়ি বাড়ি গিয়ে সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়েছে। আটটি (ময়মনসিংহসহ) বিভাগ, জেলা, শহর ও গ্রামাঞ্চলে জরিপ চালানো হয়েছে। জরীপে ১৮ বছর বয়সী ২ হাজার ৫৫০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ৪ শতাংশ জরিপে সাড়া দিয়েছেন। আন্তর্জাতিক মান বজায় রেখে জরিপ চালানো হয়েছে।
অবশ্য জরিপের ফলে উঠে এসেছে বাংলাদেশের ৭৩ শতাংশ মানুষ মনে করেন দেশ সঠিক দিকেই যাচ্ছে। ২০১৫ সালের নভেম্বরের জরিপ তুলনায় এই সংখ্যা ৯ শতাংশ বেশি। গত দুই বছরে এ ধারণা পোষণকারীদের সংখ্যা ৩৮ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে, জরিপে অংশ নেওয়া উত্তরদাতাদের ৮৩ শতাংশই মনে করেন, বাংলাদেশে নিরাপত্তা পরিস্থিতি খুব ভালো বা কিছুটা ভালো। ৭৭ শতাংশ বলেছেন, তাঁরা মনে করেন দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল।
জরিপে অংশ নেওয়া ৯ শতাংশ মানুষ মনে করেন বাংলাদেশ এখন দুর্নীতির সমস্যা মোকাবিলা করছে। তবে ২০১৫ সালে নভেম্বরে এ সংখ্যা ছিল ১৮ শতাংশ। অর্থাৎ ওই সময়ে ১৮ শতাংশ মনে করতেন বাংলাদেশ দুর্নীতির সমস্যা মোকাবিলা করছে। দুর্নীতির উদাহরণ দিতে গিয়ে জরিপে অংশ নেওয়া ৪৫ শতাংশ বলেন, চাকরির ক্ষেত্রে তাঁদের ঘুষ দিতে হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন