Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

হামলা সংঘর্ষ কেন্দ্র দখল ব্যালট ছিনতাই

দ্বিতীয় ধাপেও একই চিত্র

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেশব্যাপী ইউপি নির্বাচনের দ্বিতীয় ধাপে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার আশ্বাস দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। নির্বাচন কমিশনও একই কথা বলেছিল। কিন্তু বাস্তবে গতকাল চিত্র ছিল তাদের আশ্বাসের সম্পূর্ণ বিপরীত। প্রথম ধাপের মতে গতকালের দ্বিতীয় ধাপেও সমানতালে হামলা, সংঘর্ষ, কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই করে সিল মারার উৎসব চলেছে। সহিংসতায় নিহত হয়েছেন ৯ জন। এর মধ্যে ব্যালট ছিনতাইয়ের সময় মাদারীপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থী মারা যান।
সন্দ্বীপে ভোট কেন্দ্র দখল সংঘর্ষ : নিহত ৩
চট্টগ্রাম ব্যুরো  : চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের বাউরিয়া ইউনিয়নে একটি ভোট কেন্দ্র দখলকে কেন্দ্র করে আওয়ামী লীগ প্রার্থী, বিদ্রোহী প্রার্থী এবং পুলিশের ত্রিমুখী সংঘর্ষে গুলিতে তিনজন নিহত হয়েছেন। এ সময় একজন পুলিশ সদস্যও গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল বিকেল সাড়ে চারটার দিকে ৫ নম্বর ওয়ার্ডের চর বাউরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালেয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। এই কেন্দ্রে বিএনপি, আওয়ামী লীগ ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নিহতরা হলো-জামাল উদ্দিন ও মো. ইব্রাহিম ও সানাউল্লাহ। তাদের মধ্যে জামাল উদ্দিনকে হাসপাতালে নেয়ার পথে এবং বাকি দুজন ঘটনাস্থলেই মারা যায়। পুলিশ জানায়, ৫ নম্বর ওয়ার্ডের চরবাউরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালেয় ভোট কেন্দ্রে সন্ত্রাসী কায়দায় কেন্দ্রে ঢুকে ভোটের বাক্স ছিনতাই করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় আওয়ামী লীগের প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। পরে ত্রিমুখী সংঘর্ষে গুলিতে তিনজন নিহত হয়। এতে রাঙ্গামাটি থেকে ইলেকশন ডিউটি করতে আসা এক পুলিশ সদস্যও গুলিবিদ্ধ হয়। তবে পুলিশের গুলিতে কেউ মারা যায়নি বলে নিশ্চিত করেছে পুলিশ। এদিকে উপজেলার হরিশপুর ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী আব্দুল হান্নান রানার বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। এ সময় আব্দুল হান্নানের ভাই ছেলেসহ ৫ জন আহত হয়েছেন। জাতীয় পার্টির প্রার্থী আব্দুস সালামের সমর্থকরা এ হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন আ’লীগ প্রার্থী আব্দুল হান্নান।
যশোরে কেন্দ্র দখল সংষর্ষে নিহত ১
যশোর ব্যুরো : যশোর সদর উপজেলার ১৫টি ইউনিয়নের নির্বাচন ছিল গতকাল। গুলি, বোমাবাজি, ব্যালট ছিনতাই, সিল মারার সময় প্রিজাইটিং অফিসার আটক, ভোট কেন্দ্রে একজন ফেরিওয়ালা নিহত হয়েছেন। একজন  গুলিবিদ্ধসহ মোট ১০ জন আহত এবং চেয়ারম্যান ও সদস্য প্রার্থীসহ সমর্থকদের উপর হামলা, ৭টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিতের মধ্য দিয়ে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এদিকে পুলিশ জানায়, নির্বাচনের রাতে বোমা তৈরির সময় বিস্ফোরণে গুরুতর জখম ৫ জনের মধ্যে বৃহস্পতিবার ভোরে ২ জন মারা যান। তারা হলেন-সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের কাঠামারা গ্রামের রমজান আলীর ছেলে ইবাদুল ইসলাম (৩৮) ও একই গ্রামের আনার উদ্দিনের ছেলে সবুজ (২৯)। তবে আহতরা দাবি করেছেন- বোমা বানানোর সময় নয়, প্রতিপক্ষরা তাদের উপর বোমা হামলা করে।
ভোট চলকালে চাঁচড়া ইউনিয়নের ভাতুড়িয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলকে কেন্দ্র করে গতকাল সকাল ১১টায় সংঘর্ষ, গুলি ও বোমাবাজিতে আব্দুস সাত্তার (৬০) নামে এক ফেরিওয়ালা নিহত হন।
মাদারীপুরে ব্যালট পেপার ছিনতাইকালে পুলিশের গুলিতে নিহত ১
মাদারীপুর জেলা সংবাদদাতা : মাদারীপুর সদর উপজেলায় ভোট গণনা চলাকালে ব্যালট পেপার ছিনতাই করে পালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে সুজন মৃধা এক আওয়ামী লীগ কর্মী গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। গতকাল বিকালে সদর উপজেলায় দক্ষিণ রীরঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
সদর থানার ওসি জিয়াউল মোরশেদ জানান, সদর উপজেলায় দক্ষিণ রীরঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গণনা চলচিল। এ সময় সুজন মৃধা ব্যালট পেপার ছিনতাই করে পালিয়ে যাচ্ছিলেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি ছুড়লে তিনি মারা যান।
কেরানীগঞ্জে সংঘর্ষে স্কুলছাত্র নিহত
কেরানীগঞ্জ উপজেলা সংবাদদাতা : ঢাকার কেরানীগঞ্জে ইউপি নির্বাচনী সহিংসতায় এক স্কুলছাত্র নিহত হয়েছে। নিহত ছাত্রের নাম শুভ। তার বাবার নাম হালিম কাজী। সে ঢালিকান্দি মধুরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর ছাত্র। এই ঘটনাটি ঘটেছে গতকাল সকাল ১০টায় ঢালিকান্দি এলাকায় মধুরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে।
শিশুটির পারিবারিক সূত্রে জানা যায়, সকালে সে তার মা-বাবার সাথে মধুরচর ভোট কেন্দ্রে আসছিল। এ সময় আওয়ামী লীগ প্রার্থীর সমর্থক সন্ত্রাসী রানা মোল্লার নেতৃত্বে একদল সন্ত্রাসী  অতর্কিতভাবে ভোট কেন্দ্রে হামলা চালায়। একপর্যায়ে তারা এলোপাতাড়িভাবে গুলিবর্ষন করে ভোট কেন্দ্রে আতংক সৃষ্টি করে। এতে শিশু শুভ তার শরীরে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হয়। এই ঘটনার পরে ভোট কেন্দ্রটিতে বিজিপি, র‌্যাব ও ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। এদিকে, ১১টি ইউপি নির্বাচনে ব্যাপক ভোট জালিযাতি ও সিল মারার অভিযোগ করে নির্বাচন প্রত্যাখ্যান করে পুনঃনির্বাচনের দাবি জানিয়ে বিএনপির অনেক চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচন বর্জনের ঘোষণা দেন।
জামালপুরে সহিংসতায় নিহত ১
ব্যাপক সহিংসতার মধ্য দিয়ে জামালপুর জেলার মেলান্দহ উপজেলার ইউপি নির্বাচন শেষ হয়েছে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, সংঘর্ষ ও গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। সংঘর্ষে এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতের নাম রফিকুল ইসলাম (৫০)। মেলান্দহ উপজেলার শ্যামপুর ইউনিয়নের উত্তর বালুরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংরক্ষিত মহিলা মেম্বর প্রার্থী মর্জিনা বেগম (মাইক প্রতীক) এর সমর্থকদের সঙ্গে মেম্বার প্রার্থী ওয়াহেদ আলী (টিউব ওয়েল প্রতীক) এর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় প্রতিপক্ষের নিক্ষেপ করা ইটের আঘাতে রফিকুল ইসলাম মারা যান।
দৌলতপুরে নারী নিহত
মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাঘুটিয়া ইউনিউয়নে নির্বাচনী সহিংসতায় ননেসা বেগম (৫০) নামে এক নারী নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে এ ঘটনা ঘটেছে। নিহত ওই নারীর স্বামীর নাম ইমান আলী।
ভোলায় কেন্দ্র দখল, সংঘর্ষ, ভোট বর্জন
ভোলা জেলা সংবাদদাতা : প্রার্থীদের ভোট বর্জন, কেন্দ্র প্রভাব বিস্তার নিয়ে মেম্বার প্রার্থীদের মধ্যে সংঘর্ষ, ব্যাপক জাল ভোটের মধ্যদিয়ে ভোলার ৪টি উপজেলার ১২টি ইউনিয়নের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্র দখলের অভিযোগে ভোট বর্জন করেছেন অধিকাংশ বিএনপি সমর্থিত প্রার্থী।
দুপুরের দিকে সদরের রাজাপুর ও পূর্ব ইলিশা ইউনিয়নে পৃথক কয়েকটি সংঘর্ষে কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। এদের মধ্যে পুলিশের মিস ফায়ারে এনটিভি প্রতিনিধি আফজাল হোসেন গুলিবিদ্ধ হয়েছে।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, রাজাপুর ৪নং ভোট কেন্দ্রে পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে পুলিশের সর্টগানের গুলিতে আহত হন সাংবাদিক আফজাল হোসেন।
এছাড়াও রাজাপুর ৮, ৫ ও ৬ এবং ইলিশা ৯ ও ৫ নাম্বার ওয়ার্ডের মেম্বার প্রার্থীর সমর্থকদের সাথে ধাওয়া পাল্টা ধওয়া ও বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনায় অন্তত ৫০জন আহত হয়েছে।
এদিকে ভোলার ৪টি উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ১১ ইউনিয়নে। এর মধ্যে ১০টির বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এসব ইউনিয়নে আওয়ামী লীগী প্রার্থীরা বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।
শ্রীনগরে ব্যালট পেপার ছিনতাই ঃ গুলিবিদ্ধসহ আহত ২২
শ্রীনগর উপজেলা সংবাদাতা ঃ শ্রীনগরে ১৪টি ইউনিয়নে নির্বাচনে বেশ কয়েকটি কেন্দ্র দখলের চেষ্টা, বিচ্ছিন্নভাবে ব্যালট পেপার ছিনতাই, ককটেল বিস্ফোরণ ও ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটানাকে কেন্দ্র করে কয়েকটি কেন্দ্রে সাময়িক ভোটগ্রহণ বন্ধ রাখা হয়। কেন্দ্র দখলকে ঘিরে পুলিশের গুলিতে একজন ও ককটেল বিস্ফোরণে ৩ জন আহত হয়েছে। এছাড়া দুই আনসার সদস্যসহ অন্তত আরো ১৫ জন আহত হয়েছে। দুপুর একটার দিকে পাটাভোগ ইউনিয়নের আওয়ামী লীগ প্রার্থী ফিরোজ আল মামুনের সমর্থকরা মাসুরগাও কেন্দ্রে পর পর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে কেন্দ্রটি দখলের চেষ্টা করে।
নোয়াখালীতে আহত ১৫
নোয়াখালী ব্যুরো : বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে নোয়াখালীর কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলার ১৫টি ইউনিয়নের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ভোটগ্রহণকালে বিচ্ছিন্ন সংঘর্ষে নারীসহ অন্তত ১৫ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড গুলি নিক্ষেপ করে। বিশৃঙ্খলার অভিযোগে ৯টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছে প্রিজাইডিং অফিসারগণ। কেন্দ্র দখলের অভিযোগ এনে বিএনপির দুই প্রার্থী ভোট বর্জন করেন। এরআগে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে।
নাটোরে কেন্দ্র দখল
নাটোর জেলা সংবাদদাতা : নাটোরের ইউপি নির্বাচনে লালপুরে বিএনপির চার চেয়ারম্যান প্রার্থী নির্বাচন বর্জন করেছেন এবং বিভিন্ন ইউনিয়নে ভোট কেন্দ্রে প্রভাব বিস্তার করায় মোট ১১ জনকে আটক করা হয়েছে। একজন চেয়ারম্যান প্রার্থীর মোটর সাইকেল ভাঙচুরের ঘটনাও ঘটেছে। অর্জুনপুর-বরমহাটি (এবি) ইউনিয়নের শ্রীরামগাড়ি রেলওয়ে কলোনী কেন্দ্রে ২৪৬টি ব্যালেট পেপার ছিনিয়ে নেয়ার অভিযোগে একটি ভোট কেন্দ্র স্থগিত ঘোষণা করা হয়। এসময় প্রিজাইডিং অফিসার মতিউর রহমানকে মারপিট করে ব্যালট ছিনতাই করা হয়েছে।
পঞ্চগড়ে ব্যালট ছিনতাই
পঞ্চগড় জেলা সংবাদাতা : দ্বিতীয় দফায় পঞ্চগড়ের বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়নের পাঠানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সমর্থকরা ব্যালট পেপার ছিনতাই করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। দুপুর ২টায় কেন্দ্রের ২, ৩ ও ৫ নং বুথ এর সহকারী প্রিজাইডিং অফিসারদের কাছ থেকে প্রায় দেড়শ ব্যালট পেপার ছিনতাই করে নিয়ে যায়। এসময় নৌকা প্রতীকের সমর্থক এবং আওয়ামী বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে।
মানিকগঞ্জে আ’লীগ প্রার্থীর ভাই গুলিবিদ্ধ
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : মানিকগঞ্জে উদ্বেগ-উৎকণ্ঠা আতঙ্কের মধ্যে ২০ ইউনিয়নের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীর পোলিং এজেন্টদের মারধর, ধাওয়া-পাল্টা ধাওয়া, ভোটকেন্দ্র দখল, ব্যালট ছিনতাইয়ের চেষ্টা ও পুলিশের গুলির মধ্য দিয়ে মানিকগঞ্জের ২০টি ইউনিয়নের ভোটগ্রহণ শেষ হয়েছে। এ সময় জালভোট ও ব্যালট ছিনতাই এবং পুলিশের শর্টগান ছিনিয়ে নেয়ার সময় গুলিবিদ্ধ হয়েছেন হরিরামপুর উপজেলার বয়ড়া ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সৈয়দ হাসান ইমামের ভাই সৈয়দ হুমায়ুন ইমাম সিরাজ (৪৫)।
বড়লেখা-জুড়ীতে ব্যালট ছিনতাই
মৌলভীবাজার জেলা সংবাদদাতা : মৌলভীবাজারের বড়লেখায় ভোট কেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় পুলিশ ৬ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ ও ৩ ব্যক্তিকে করেছে। বিভিন্ন কেন্দ্রে সরকার দলীয় চেয়ারম্যান প্রার্থীদের ক্যাডাররা জাল ভোট প্রদানের তা-ব আর ব্যালট পেপার লুটের চেষ্টা চালালেও প্রশাসনের তিন স্থরের নিরাপত্তা ব্যবস্থা থাকার কারণে ব্যর্থ হয়।
নরসংদীতে অবাধে কেন্দ্র দখল
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : অবাধ কেন্দ্র দখল, একতরফা সীল মারার মধ্য দিয়ে নরসিংদীর শিবপুর ও বেলাব উপজেলায় দ্বিতীয় ধাপে ১৫টি ইউনিয়নে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল ১২টার মধ্যেই অধিকাংশ ইউনিয়নের ভোট কেন্দ্রগুলো আওয়ামী লীগ কর্মীদের দখলে চলে যায়। সাধারচর ইউনিয়নে কেন্দ্র দখল করে ব্যালটে সীল মেরে আ’লীগ ভোট কর্মীরা তাদের প্রার্থীর বিজয় নিশ্চিত করেছে। অবস্থা অনুধাবন করে এর আগেই বিএনপি প্রার্থী আমজাদ হোসেন সাংবাদিকদের উপস্থিতিতে নির্বাচন বর্জন করেন। বেলাব উপজেলার চর-উজিলাব প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে জনৈক মনোয়ারা বেগমের ভোট আ’লীগ প্রার্থীর এজেন্ট মিজান জোরপূর্বক কেড়ে নিয়ে প্রকাশ্যে সীল মারে। এব্যাপারে প্রিজাইডিং অফিসার কোন ব্যবস্থা গ্রহণ করেননি। চর উজিলাব মাদ্রাসা ভোট কেন্দ্রে আ’লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। আ’লীগ কর্মীরা কেন্দ্রে ঢুকে সীল মারতে থাকলে বিএনপি কর্মীরা বাঁধা দেয়। এসময় ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আরব আলীকে বিএনপি কর্মীরা পিটিয়ে মাথা ফাঁটিয়ে দেয়।
শেরপুরে সংঘর্ষে আহত ১৫
শেরপুর জেলা সংবাদদাতা : গতকাল সকাল থেকে শেরপুর জেলার শেরপুর সদরে ১টি, নকলার ৯টি ও শ্রীবরদীর ৬টিসহ মোট ১৬টি ইউনিয়নে ১৪৬টি কেন্দ্রে  জালভোট  ও কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে ভোট গ্রহণ হয়েছে।
শ্রীবরদীর ৪টি ভোট কেন্দ্র কুড়িকাহনিয়ার কুড়–য়া সিনিয়র মাদ্রাসা, পশ্চিম কুরুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, শ্রীবরদী ইউনিয়নের মরিচাপাড়া ও সিংগাবর্না ইউনিয়নের বকুলতলি সরকারী প্রাথমিক কেন্দ্র দখল নিতে গেলে সরকারদলীয় সমর্থকদের হামলায় প্রিজাইডিং অফিসার কাজী হাসানুজ্জামানসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন।
সোনারগাঁয় সংঘর্ষ আহত ১৫
সোনারগাঁ উপজেলা সংবাদদাতা : অধিপত্য বিস্তার ও ইউনিয়ন পরিষদকে সামনে রেখে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী এলাকায় গতকাল বর্তমান চেয়ারম্যান জহিরুল হক ও অপর চেয়ারম্যান প্রার্থী কামাল হোসেনের সমর্থকদের মধ্যে দু’দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের নারী সহ ১৫ জন আহত হয়েছে। এলাকায় দুপক্ষের উত্তেজনা বিরাজ করছে। যে কোনো মূহুর্তে আবারো রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কায় ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।
বরুড়ায় অস্ত্র ও ককটেল উদ্ধার
বরুড়া উপজেলা সংবাদদাতা : কুমিল্লার বরুড়া উপজেলার নয়টি ইউনিয়নের নির্বাচনে অস্ত্র ও ককলেট উদ্বার, ফাঁকা গুলি বিনিময়, মারধর ও আ.লীগ প্রার্থীর ছেলে সহ ১৪ জনকে আটক করার খবর পাওয়া গেছে।
নবীনগরে সহিংসতায় আহত ২০
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : গতকাল বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সাতমোড়া ইউনিয়নের ছোট শিকানিকা প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে মেম্বার প্রার্থীর লোকজন আ’লীগ প্রার্থীর লোকজনের মধ্যে ভোট দেওয়া নিয়ে সংঘর্ষে ৫ জন আহত হয়। এছাড়া বীরগাঁও ইউনিয়নের আমতলী কেন্দ্রে, বিটঘর ইউনিয়নের ভদ্রগাছা কেন্দ্রে, লাউর ফতেহপুর ইউনিয়নের হাজীপুর কেন্দ্রে, নবীনগর পূর্ব বগডহর মধ্যপাড়া কেন্দ্রে, কাইতলা (দঃ) গোয়ালী কেন্দ্রে, শ্রীরামপুর নয়াশ্রীরামপুর কেন্দ্রে আ’লীগ, বিএনপি ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও মেম্বার প্রার্থী সর্মথকদের মাঝে সংঘর্ষে ১৫ জন আহত হয়।
মীরসরাইয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া আহত ২০
মীরসরাই উপজেলা সংবাদদাতা : গতকাল দ্বিতীয় ধাপের দলীয় প্রতীকের ইউপি নির্বাচনে মীরসরাই উপজেলার ৯টি ইউনিয়নে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত  চাপা উত্তেজনা ও বিক্ষিপ্ত ধাওয়া পাল্টা ধাওয়া সহ কোন কোন কেন্দ্রে বিশৃঙ্খলার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন হয়।
এসময় উপজেলার বিভিন্ন স্থানে মেম্বার প্রার্থীদের মধ্যে পরস্পর সংঘর্ষ ও বিভিন্ন স্থানে বিএনপি কর্মীদের উপর হামলায় অন্তত ২০ কর্মী সমর্থক আহত হয়েছে।  
গোপালগঞ্জে সংঘর্ষে ভোট গ্রহণ বন্ধ, আহত ৫
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : গোপালগঞ্জে ২টি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান ও মেম্বর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৩০ মিনিট ভোট গ্রহন বন্ধ ছিলে। এ ঘটনায় অন্তত ৫ জন আহত হয়েছে।
গতকাল দুপুরে গোপালগঞ্জ সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নের দূর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পাইকান্দি ইউনিয়নের পাইককান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
কালীগঞ্জে ব্যাপক কারচুপি, বিএনপির বর্জন
কালীগঞ্জ উপজেলা সংবাদদাতা : গতকাল কালীগঞ্জ উপজেলার সাতটি ইউনিয়নের দুইটিতে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ হলেও বাকি পাঁচটিতে ব্যাপক কারচুপি, অনিয়ম ও ভোট ডাকাতির মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এসব অভিযোগে চারটি ইউনিয়নের চারজন বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও একজন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নির্বাচন বর্জন করেছেন।
গৌরীপুর-তারাকান্দায় জাল ভোটের অভিযোগে আটক ২
ময়মনসিংহ আঞ্চলিক অফিস: ময়মনসিংহের গৌরীপুরে একটি ইউনিয়নে জাল ভোট দেয়ার অভিযোগে দুপুরে সদর ইউনিয়নের হিম্মত নগর ও হাটশিরা কেন্দ্র থেকে সুজন (২২) ও শাহজাহান (২২) নামে দু’জনকে আটক করে পুলিশ। এমন তথ্য জানিয়েছেন গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার মোর্শেদ।
রাণীশংকৈলে সহিংসতা রাণীশংকৈল উপজেলা সংবাদদাতা:
ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সহিংসতায় ৪জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতরা হলেন-ধর্মগড় ইউনিয়নের ভোটার অবসরপ্রাপ্ত আর্মি আবেদ আলী, সুমন আলী, কাশিপুর ইউনিয়নের বলঞ্চা ওয়ার্ডের ইউপি সদস্য ২ প্রার্থী আইনুল হক এবং তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ভাই আলম।
চাঁদপুর সদরে ৬ ইউনিয়নে বিএনপির বর্জন  
চাঁদপুর জেলা সংবাদদাতা :
ব্যাপক অনিয়ম, কেন্দ্র দখল,জাল ভোট প্রদান ও সন্ত্রাসী হামলার অভিযোগ এনে চাঁদপুর সদরের ১২টি ইউনিয়নের মধ্যে ৬ ইউনিয়নে বিএনপির চেয়ারম্যান প্রার্থীরা তাদের নির্বাচন আনুষ্ঠানিকভাবে বর্জনের ঘোষণা করেন। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে এই বর্জনের ঘোষণা দেন। এসময় তারা সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনরায় নির্বাচনের দাবি করেন।
সিলেটে শান্তিপূর্ণ নির্বাচন
সিলেট অফিস :
দ্বিতীয় ধাপে সিলেটের গোয়াইনঘাট ও কোম্পানিগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই নির্বাচন অনুষ্ঠিত হয়। গতকাল সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। বিকালে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভোট গণনা চলছিল।এর আগে গোয়াইনঘাট উপজেলার রুস্তুমপুর ইউনিয়নের খলামাধবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দু’পক্ষের সংঘর্ষ হয়েছে। পরে প্রায় ১ ঘন্টা ওই ভোট কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ থাকার পর পুনরায় ভোট গ্রহণ শুরু হয়েছে। বেলা ১টার দিকে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মাসুক মিয়া ও বিএনপি সমর্থিত প্রার্থী শাহাব উদ্দিন শিহাব সমর্থকদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে জাল ভোট দিতে গিয়ে আটক হয়েছেন দুইজন।
ছাতকে সংঘর্ষ, গুলিবিদ্ধ ২
সুনামগঞ্জ জেলা সংবাদদাতা  :  
সুনামগঞ্জের ছাতক উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের ধনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এক সদস্য প্রার্থী ও তার লোকজন জোরপূর্বক ভোট দিতে গেলে প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রার্থীদের কর্মী-সমর্থকরা বাধা দেয়। এটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষ বাঁধে। সংঘর্ষ থামাতে পুলিশের গুলিতে ২ জন গুলিবিদ্ধসহ আহত  হয়েছে ২ জন।
টাঙ্গাইলে বিএনপি প্রার্থীর ভোট বর্জন
টাঙ্গাইল জেলা সংবাদদাতা :
টাঙ্গাইলের গোপালপুরে কেন্দ্র দখল, ভোট কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন বিএনপির চেয়ারম্যান প্রার্থী। বৃহস্পতিবার নির্বাচন শুরু হওয়ার আড়াই ঘন্টা পর মির্জাপুর ইউনিয়নের বিএনপি সমর্থিত প্রার্থী মোস্তাফিজুর রহমান জসিম ভোট বর্জন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ