Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

হজযাত্রী প্রাক-নিবন্ধন আবার শুরু রোববার : এজেন্সিগুলোর মাঝে স্বস্তি

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী রোববার থেকে পুনরায় নিবন্ধন বঞ্চিত হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। প্রাক-নিবন্ধনের সার্ভার রোববার সকাল ৯টায় খুলে দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের দপ্তরে তার সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ৩০ মে পর্যন্ত হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চালু থাকবে। এ খবর ছড়িয়ে পড়লে হজ এজেন্সিগুলোর মাঝে স্বস্তির নিঃশ্বাস ফিরে আসে। ধর্মমন্ত্রীর সভায় আরও উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত ধর্ম সচিব মো. আব্দুল জলিল, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহিদুজ্জামান, যুগ্ম সচিব নজরুল ইসলাম, হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার, সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, ধর্মমন্ত্রীর পিএস ড. আবুল কালাম আজাদ, ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) জাকের হোছাইন, সহকারী সচিব (হজ) শহিদুল্লাহ তালুকদার, ধর্ম মন্ত্রণালয়ের নিয়োজিত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের প্রাক-নিবন্ধন প্রজেক্টের সিইও ও সাহেব পরিচালক হজ বজলুল হক বিশ্বাস ও নির্বাহী পরিচালক জাহিদুল হাসান মিতুল।  
সম্প্রতি হজযাত্রীদের কোটা পূরণ হয়ে যাওয়ায় প্রাক-নিবন্ধন সার্ভার বন্ধ হয়ে গেলে হাজার হাজার হজযাত্রী নিবন্ধনের সুযোগ থেকে বঞ্চিত হয়। এ নিয়ে হজযাত্রীদের মধ্যে চরম হতাশার সৃষ্টি হয়। চলতি বছর কোটার অতিরিক্ত প্রায় ৪০ হাজার হজযাত্রীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ৩০ মে-এর মধ্যে যেসব হজযাত্রী সর্বনি¤œ হজ প্যাকেজের ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা ব্যাংকে পরিশোধ করবে শুধু তারাই হজে যাওয়ার জন্য পিলগ্রিম আইডি পাবেন। হজের পুরো টাকা যারা এবার পরিশোধ করতে পারবে না তারা সিরিয়াল অনুযায়ী আগামীতে হজে যাওয়ার সুযোগ পাবেন।
বেসরকারি হজযাত্রী কোটা পূরণ হয়ে যাওয়ায় গত ২৮ মার্চ দুপুরে হঠাৎ প্রাক-নিবন্ধনের সার্ভার বন্ধ করে দেওয়া হয়। এতে অধিকাংশ হজ এজেন্সি তার মোট হজযাত্রীর আংশিক প্রাক-নিবন্ধন কাজ সম্পন্ন করতে পেরেছে। বাকি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে পারেননি এজেন্সির মালিকরা। এ নিয়ে নিবন্ধন বঞ্চিত হজযাত্রীরা এজেন্সিগুলোর উপর চরমভাবে ক্ষুব্ধ হয়। নিবন্ধন বঞ্চিত হজযাত্রীরা সংশ্লিষ্ট হজ অফিসে গিয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপর চড়াও হচ্ছে। অনেক হজ এজেন্সির মালিক হজযাত্রীদের প্রাক-নিবন্ধন করতে না পেরে মোবাইল বন্ধ করে অফিস ছেড়ে গা-ঢাকা দিয়েছে। কোনো কোনো হজ এজেন্সি ঐ দিন হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের ভাউচার পেলেও ব্যাংকে টাকা জমা করার সময় হঠাৎ সার্ভার বন্ধ হয়ে গেছে। হাব মহাসচিব শেখ আব্দুল্লাহ জানান, নিবন্ধন বঞ্চিত হজযাত্রীদের সংকট নিরসনে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বাস্তবমুখী সিদ্ধান্ত নিয়েই আগামী রোববার থেকে প্রাক-নিবন্ধনের সার্ভার চালুর নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, হাবের প্রস্তাব অনুযায়ী সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে যারা প্রাক-নিবন্ধনের পর আগামী ৩০ মে-এর মধ্যে হজের পুরো টাকা পরিশোধ করবে তারাই হজে যাওয়ার জন্য পিলগ্রিম আইডি পাবেন। যারা হজের পুরো টাকা পরিশোধ করতে পারবে না। তিনি বলেন, যেসব হজ এজেন্সি ১শ’ ৫০ জনের নিচে প্রাক-নিবন্ধন করেছে তারা অন্য এজেন্সির সাথে সমন্বয় করে সর্বনি কোটা দেড়শ’ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন কাজ সম্পন্ন করবে।



 

Show all comments
  • md rashed ul islam ২ এপ্রিল, ২০১৬, ১১:০২ এএম says : 0
    allah tayala amader sabaike kobul koren.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ