Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

জনপ্রতিনিধিদের ভোটে হবেন জেলা পরিষদ প্রশাসক

জেলা পরিষদ আইন সংশোধন হচ্ছে

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী দিনে নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদ প্রশাসক নির্বাচন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে অনুষ্ঠিত জেলা পরিষদের বার্ষিক পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নির্বাচিত প্রতিনিধিদের ভোটে জেলা পরিষদ প্রশাসক নির্বাচনের জন্য আমরা জেলা পরিষদ আইন সংশোধনের উদ্যোগ নিয়েছি। শিগগিরই এটা সংশোধন করা হবে।
সরাসরি ভোটে জেলা পরিষদ প্রশাসক নির্বাচনের অসুবিধার কথা উল্লেখ করে তিনি বলেন, এই পদে যদি সাধারণ জনগণের ভোটে নির্বাচন করতে হয়, তাহলে বিশৃঙ্খলার সৃষ্টি হবে। বিশাল কর্মযজ্ঞ। কঠিন কাজ। আমরা চাই জেলার বিভিন্ন জায়গায় যারা জনগণের ভোটে নির্বাচিত হবেন, জেলা পরিষদ প্রশাসক তাদের ভোটে নির্বাচিত হবেন।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, যারা জেলা পরিষদের প্রশাসকের পদে আছেন, তাদের জনগণের আস্থা অর্জন করতে হবে। জেলা পরিষদকে এমন পর্যায়ে নিয়ে যেতে হবে যাতে জেলা পরিষদের টাকায় কেন্দ্রীয় সরকার চলে। এ জন্য যা যা করা দরকার প্রশাসকরা তা করবেন। মন্ত্রণালয় থেকে জেলা পরিষদের প্রশাসকদের সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন মন্ত্রী।
গ্রামীণ উন্নয়নের বিকল্প নেই এমন দাবি করে এলজিআরডি মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উচ্চ আয়ের দেশ গড়তে হলে গ্রামীণ উন্নয়ন অপরিহার্য।
জেলা পরিষদ প্রশাসকদের বিভিন্ন দাবি-দাওয়া পূরণের আশ্বাস দিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আমার যা করণীয় তা যত শিগগির সম্ভব পূরণ করব। আর যেসব বিষয়ে অন্যান্য মন্ত্রণালয়ের সম্পৃক্ততা আছে, তাদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধানের চেষ্টা করব। মন্ত্রী জানান, আগামী এক বছরের মধ্যে জেলা পরিষদ প্রশাসকদের ক্ষমতায়ন করা হবে এবং জেলা পরিষদকে শক্তিশালী করা হবে। দুর্নীতি কমাতে জেলা পরিষদকে ডিজিটালাইজেশন করার কথাও বলেন এলজিইআরডি মন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ