Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার মুক্তি দাবিতে চট্টগ্রামে বিএনপির জনসভা শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৮, ৩:৩৩ পিএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে দলীয় কার্যালয়ের সামনের সড়কে (পুরাতন বিমান অফিস চত্বর) জনসভা শুরু হয়েছে। বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে বিকেল তিনটায় নির্ধারিত সময়ে শুরু হয় সমাবেশ। এতে নগরী ও জেলার নেতারা বক্তব্য রাখছেন। প্রধান অতিথি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির বেশ কয়েকজন সদস্য সমাবেশে বক্তব্য রাখবেন। তারা সমাবেশের মঞ্চে আছেন। বিএনপির পক্ষ থেকে লালীঘি ময়দানে জনসভা করার অনুমতি চাওয়া হলেও এক সপ্তাহ পর বুধবার রাত ১০টায় পুলিশের পক্ষ থেকে লালদীঘি মাঠের বদলে দলীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশের অনুমতি দেওয়া হয়। অনুমতি পাওয়ার সাথে সাথে সেখানে মঞ্চ তৈরির কাজ শুরু হয়।
সকাল থেকে নগরী ও জেলার বিভিন্ন এলাকার নেতাকর্মীরা সমাবেশস্থলে জড়ো হতে শুরু করেন। নগরীর কয়েকটি এলাকা থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে যোগ দেয়। চেয়ারপার্সনের মুক্তির দাবিতে ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে বিএনপি জনসভার যে কর্মসূচি দিয়েছিল, তারই অংশ হিসেবে চট্টগ্রামের এই জনসভা। গত ৯ মার্চ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে লালদীঘি ময়দানে সমাবেশ করার ঘোষণা দেয় বিএনপি। মাঠের মালিক মুসলিম হাই স্কুলের কাছ থেকে বৃহস্পতি ও শুক্রবার দুই দিনের জন্য মাঠ ভাড়া নেয়া হয়। তবে পুলিশ সেখানে জনসভার অনুমতি দেয়নি।
এদিকে সমাবেশ করার অনুমতি দেয়ার পর থেকে পুলিশ নেতাকর্মীদের হয়রানি ও ধরপাকড় করছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। মহানগর বিএনপির সহ-সভাপতি আবু সুফিয়ান বলেন, শান্তিপূর্ণ সমাবেশ করার ঘোষণা দিয়েছি। কিন্তু সমাবেশের আগের রাতে পুলিশ নেতাদের বাসায় গিয়ে অভিযানের নামে হয়রানি করেছে। বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেফতারও করেছে। নগরীর ডবলমুরিং থানা এলাকায় সমাবেশের প্রস্তুতি সভা থেকে বিএনপি নেতা নিয়াজ মোঃ খানসহ ৩৪ জন বিএনপি নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলে অভিযোগ করেন তিনি। এ বিষয়ে ডবলমুরিং থানার ওসি একেএম মহিউদ্দিন সেলিম বলেন, সুপারিওয়ালা পাড়ায় একটি বাসায় গোপন বৈঠকের সময় তাদের গ্রেফতার করা হয়েছে। বৈঠকে তারা আইনশৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ড করার পরিকল্পনা করছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ